channel 24

সর্বশেষ

  • ইউরোয় সুইডেনের জয়, ক্রোয়েশিয়া ও ইংল্যান্ডের ড্র

  • চীনের টিকা প্রয়োগ শুরু চট্টগ্রামে

  • টানা বৃষ্টিতে আবারও জলাবদ্ধ চট্টগ্রাম

  • করোনায় চলে গেলেন 'ফ্লাইং শিখ' মিলখা সিং

  • জিম্বাবুয়ে সফরে কোয়ারেন্টিন জটিলতা পোহাতে হচ্ছে না টাইগারদের

  • ঢাকা প্রিমিয়ার ক্রিকেটের সুপার লিগেও বৃষ্টির বাধা

  • করোনায় খুলনা বিভাগে রেকর্ড ২৫ জনের মৃত্যু

  • পাওয়া গেল আওয়ামী লীগ- বিএনপি উভয়ের কাছে সর্বোচ্চ গ্রহণযোগ্য!

  • আজ মুখোমুখি দুই চির প্রতিদ্বন্দী আবাহনী-মোহামেডান

  • পেরুতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস ১৩০০ ফুট গভীর খাদে, নিহত ২৭

  • ইউরো কাপে রাতে মুখোমুখি পর্তুগাল-জার্মানি, স্পেন-পোল্যান্ড, ফ্রান্স-হাঙ্গেরি

  • ঋণ সহায়তা পেতে এসএমই উদ্যোক্তাদের আবেদনের হিড়িক

  • কদমতলীতে ঘুমের ওষুধ খাইয়ে বাবা-মা ও বোনকে হত্যা

  • ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ইব্রাহিম রায়েসি

  • সুইস ব্যাংকে বাংলাদেশিদের আমানত ৬ দশমিক ৬ শতাংশ কমেছে

ঘরের মাঠে হোঁচট খেয়ে শীর্ষে ওঠা হলো না বার্সার

ঘরের মাঠে হোঁচট খেয়ে শীর্ষে ওঠা হলো না বার্সার

সমীকরণ অনেকটাই সহজ ছিল বার্সেলোনার সামনে। গ্রানাডাকে হারাতে পারলেই ১ পয়েন্ট ব্যবধানে টেবিলের শীর্ষস্থানে উঠে যাবে কাতালানরা। ভেন্যুটা ন্যু ক্যাম্প হওয়ায় এই সমীকরণ তো সহজই হবার কথা বার্সার কাছে। কারণ লিগের শেষ ১৩ ম্যাচে ঘরের মাঠে অপরাজিত দলটি। যার মধ্যে ১০ টাই জয়। এমন উড়তে থাকা ফর্মে দলটাকে শীর্ষে ওঠা থেকে কে ঠেকায়?

এমন দুঃসাধ্যটাই সাধণ করেছে পুঁচকে গ্রানাডা। নিজেদের ক্লাব ইতিহাসে প্রথমবারের মতো ন্যু ক্যাম্প থেকে জয় নিয়ে ফিরলো দলটি। ২৪ হারের পর পাওয়া এমন জয়েই বার্সার লা লিগা স্পর্শ করার স্বপ্নটা ফিকে হয়ে গেল। ঘরের মাঠে এগিয়ে থেকেও ২-১ গোলের পরাজয়ে পাঁচ ম্যাচ বাকি থাকতে টেবিলের ৩ নম্বরে রোনাল্ড কোম্যানের দল। 

অথচ শীর্ষস্থানে যাওয়ার মতোই খেলছিলেন লিওনেল মেসিরা।  বৃহস্পতিবার রাতে গোলের জন্য বার্সাকে অবশ্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। সেই গোলটা এসেছে মেসি-গ্রিজমানের দুর্দান্ত যুগলবন্দিতে। এই নিয়ে চলতি মৌসুমে ২৬ তম গোলের দেখা পেয়েছিলেন। শতকরা হিসেবে যা কিনা মোট দলের করা গোলের তিন ভাগের এক ভাগ। ম্যাচের তখন মাত্র ২৩ মিনিট।

দ্বিতীয়ার্ধেও এগিয়ে যাওয়ার দুইটি দারুণ সুযোগ পেয়েছিল। একবার বক্সে বল পেয়ে টার্ন করে ডান পায়ে শট করেছিলেন গ্রিজমান, চলে যায় বাইরে। খানিক পর বুসকেটসের দুর্দান্ত থ্রু বল থেকে মেসি গোল প্রায় দিয়েই দিয়েছিলেন, কিন্তু গ্রানাডা গোলরক্ষক পা দিয়ে সেটা নিশ্চিত গোল বাঁচিয়ে দিয়েছেন। তখন মনে হচ্ছিল বার্সার জন্য আরেকটা গোল সময়ের ব্যাপার। 

ম্যাচের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে ফেলা বার্সার সামনে খানিকটা অসহায়ই দেখাচ্ছিল অতিথিদের। তবে ম্যাচের সমীকরণ পাল্টে যায় বার্সার রক্ষণভাগের ভুলে। ৬২তম মিনিটে বার্সা ডিফেন্ডার মিঙ্গুয়েজার ভুলে গোল করেন মাচিস। গোল হজম করে মেজাজ হারানো কোম্যান মিঙ্গুয়েজাকে তুলে ডেম্বেলেকে নামিয়ে আক্রমণের ধার আরও বাড়াতে চান। তবে তিন মিনিট পরেই বার্সা কোচকে সরাসরি লাল কার্ড দেখিয়ে মাঠছাড়া করেন রেফারি। 

গ্রানাডার করা গোলের প্রতিবাদ করার কারণেই এমন শাস্তির মুখে কোম্যান। শাস্তি হিসেবে ৩ তারিখ ভ্যালেন্সিয়া ম্যাচে টাচলাইনে থাকতে পারবেন না সাবেক ডাচ কোচ। শঙ্কা করা হচ্ছে, শাস্তির মেয়াদ বাড়লে অ্যাথলেটিকো ম্যাচ থেকেও নিষিদ্ধ হতে পারেন তিনি। সেক্ষেত্রে বেশ বড় ধরনের ধাক্কাই খেতে যাচ্ছে কাতালানরা। 

স্বাগতিকদের কফিনে শেষ পেরেকটা ঠুকে দেয়া হয় ম্যাচের ৭৯ তম মিনিটে। এবারও বার্সার রক্ষণের দায় ছিল, জেরার্ড পিকে একটা ক্রস ক্লিয়ার করতে ব্যর্থ হওয়ায় ডি বক্সে বল পেয়ে যান মলিনা। দুর্দান্ত হেডে পরাস্ত করেন স্টেগানকে, সাথে এগিয়ে দেন দলকে। পুরো ম্যাচে এই দুইবারই শুধু বার্সার গোলমুখে শট নিতে পেরেছে গ্রানাডা। 

শিরোপা স্বপ্নে হোঁচট খাওয়ার দিনে আরেকটা লজ্জার রেকর্ডে নাম লিখিয়েছে স্প্যানিশ জায়ান্টরা। ম্যাচের ৮৬ শতাংশ সময় বল দখলে রাখার পরেও ম্যাচ হারার নজির এটাই প্রথম। এর আগের রেকর্ডটাও অবশ্য তাদেরই দখলে ছিল। ২০১২ সালে এলচের বিপক্ষে ৮০ শতাংশের বেশি সময় বল নিজেদের পায়ে রেখেও ম্যাচ হেরেছিল বার্সা। 

এই হারের পর ৭১ পয়েন্ট নিয়ে বার্সা চলে গেল তিনে। সমান পয়েন্ট নিয়ে দুইয়ে রিয়াল, ৭৩ পয়েন্ট নিয়ে শীর্ষে অ্যাটলেটিকো। ৭০ পয়েন্ট নিয়ে চারে আছে সেভিয়া। লিগের শেষ পাঁচ ম্যাচে ঠিক হবে লিগের শিরোপাটা কোথায় যাচ্ছে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্পোর্টস 24 খবর