channel 24

সর্বশেষ

  • ঢাকা সিটি নির্বাচন: জরুরি বৈঠকে নির্বাচন কমিশন...

  • সিদ্ধান্ত আসতে পারে ভোটের তারিখ পরিবর্তনের

  • হিন্দু মহাজোট পুরো সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করে না: কাদের

  • পরিস্থিতি যাই হোক নির্বাচনের মাঠে থাকবে বিএনপি: তাবিথ

  • জনগণ জাগ্রত হলে কোনো অপকৌশল কাজে আসবে না: ইশরাক

  • সরকার সচেতনভাবে দেশকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করছে: ফখরুল

  • ভোট চুরিতে নিত্যনতুন ফাঁদ পেতেছে সরকার ও ইসি: ঐক্যফ্রন্ট

  • অপহরণ মামলায় রংপুরে পুলিশ কনস্টেবল রবিউলসহ গ্রেপ্তার ৩

  • প্রায় সাড়ে ৫ মাস পর ভারতের জম্মু-কাশ্মীরে মোবাইল সেবা চালু

  • বাংলাদেশের নতুন বোলিং কোচ ওটিস গিবসন

২০২০ সালের ক্রীড়াঙ্গনের ক্যালেন্ডার

২০২০ সালের ক্রীড়াঙ্গনের ক্যালেন্ডার

২০২০ এসেছে ক্রীড়াঙ্গনের ব্যস্ততার জানান দিয়ে। অলিম্পিকের বছর এটি। টি টোয়েন্টি বিশ্বকাপেরও। মুজিব বর্ষও এবার। তার প্রভাব সরাসরি পড়বে ক্রীড়াঙ্গনে। আন্তর্জাতিক আসর আয়াজনে। ১৫ জানুয়ারি বঙ্গবন্ধু গোল্ডকাপ দিয়ে যার শুরু। দেখে নিতে চাই এ বছরের ক্রীড়াঙ্গনের ক্যালেন্ডার।

কালের গর্ভে বিলীন আরো একটি বছর। ২০১৯ রেখে গেছে তার নানা স্মৃতি। আর ২০২০ হাজির ৩৬৫ দিনের ব্যস্ততার বারতা নিয়ে।

ক্রীড়াঙ্গনে প্রতি বছরই নতুন নতুন চমক আর আকর্ষণ অপেক্ষায় থাকে ক্রীড়াপ্রেমীদের জন্য। এবারো ব্যতিক্রম নয়। বছরের মাঝপথে বিগেস্ট শো অন আর্থ অলিম্পিক। চার বছর পর পর আসে এই ক্ষণ। লিপইয়ারকে সঙ্গী করে। ২৪ জুলাই থেকে ৯ আগস্ট জাপানের টোকিও মেতে উঠবে অলিম্পিকের উৎসবে।

২০৬ দেশের ১১ হাজারের বেশি অ্যাথলেট ৫০ ডিসিপ্লিনের ৩৩৯ ইভেন্টে নিজেদের শ্রেষ্ঠত্ব দেখাবেন। এরচেয়ে বড় মিলনমেলা আর কোনো ক্রীড়া আসরে কখনোই কোথাও হয় না। অলিম্পিকের ধারা মেনে প্যারালিম্পিকও একই শহরে একই বছর অনুষ্ঠিত হয়।

২০১৯ ছিলো বিশ্বকাপ ক্রিকেটের বছর। এ বছরও তার ব্যতিক্রম নয়। টোয়েন্টি টোয়েন্টি ইয়ারে দুটি টি টোয়েন্টি বিশ্বকাপ। নারীদের আসর শুরু হবে ২১ ফেব্রুয়ারি। অস্ট্রেলিয়ার আসর শেষ হবে ৮ মার্চ বিশ্ব নারী দিবসে।

আর ছেলেদের আসর তাসমান সাগরের পারের দেশটিতেই হবে ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর। দুই বিশ্ব আসরে বাংলাদেশের অংশগ্রহন আগ্রহ আর আকর্ষণ দুই-ই বাড়িয়ে তুলেছে।

যুব বিশ্বকাপও এবছরই। ১৩ তম আসর বসবে দক্ষিণ আফ্রিকায়। ১৭ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি ১৬ দেশের বৈশ্বিক আসরে থাকবে বাংলাদেশও। অন্যতম সেরা প্রস্তুতি নিয়ে শিরোপায় চোখ রেখেই যাচ্ছে তরুণ তুর্কীরা।

মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসর এশিয়া কাপ ক্রিকেটও এ বছর। টি টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে হবে এই ফরম্যাটে। তবে পাকিস্তানের আসর বলে পাকিস্তানে হবে কিনা তা নিয়ে আছে শঙ্কা। সেপ্টেম্বরে হওয়ার কথা এই টুর্নামেন্ট।

শঙ্কাটা বাংলাদেশের পাকিস্তান সফর নিয়েও। জানুয়ারিতে দেশটিতে যাওয়া নিয়ে কম নাটকীয়তা, আলোচনা হচ্ছে না। পুরো বছর জুড়েই দেশে-বিদেশে ক্রিকেটীয় ব্যস্ততা বাংলাদেশ টাইগারদের। ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার আসার কথা। মার্চে জিম্বাবুয়েকে স্বাগত জানাবে বাংলাদেশ। মে মাসে আয়ারল্যান্ড সফর। জুলাইয়ে শ্রীলঙ্কা ভ্রমন। আগস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ আবার অক্টোবরে তাদের বিপক্ষেই অ্যাওয়ে। বছরটা শেষ হওয়ার কথা শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজ দিয়ে।

ব্যস্ততা শুধু ক্রিকেটারদের নয়। ফুটবল, হকি সব খেলার জন্য ২০২০ বিশেষ। মুজিব বর্ষ বলে। বছরজুড়ে ঘরোয়া আর আন্তর্জাতিক ক্রীড়া আয়োজন চলবে। ক্রিকেট বোর্ড মার্চে বিশ্ব একাদশের সঙ্গে দুই ম্যাচের বিশেষ সিরিজ আয়োজন চূড়ান্ত করেছে। আসবেন বিশ্ব তারকারা।

ফুটবলে বঙ্গবন্ধু গোল্ডকাপ দিয়ে সেই আয়োজনের শুরু। বছরের শেষভাগে আরো একটি বঙ্গবন্ধু গোল্ডকাপ করার প্রতিশ্রুতি দিয়ে রেখেছেন ফুটবল কর্তারা। মাঝে বঙ্গবন্ধুর নামেই সেপ্টেম্বরে হবে সাফ চ্যাম্পিয়নশিপ। বঙ্গবন্ধুকে স্মরণ করে বিশেষ বাংলাদেশ গেমস আয়োজন করবে অলিম্পিক অ্যাসোসিয়েশন। এপ্রিলেই তা করতে চায় তারা।

হকি ফেডারেশন মে মাসে জুনিয়র এশিয়া কাপ করবে বঙ্গবন্ধুর নামে। আর অক্টোবরে হবে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি। দুটিরই স্বাগতিক বাংলাদেশ।

বাংলাদেশের ক্রীড়াঙ্গনের ব্যস্ততায় থেমে থাকবে না বিশ্ব। চার বছর পর ইউরো ফিরছে নতুন মোড়কে। ২৪ দেশের ১২ শহরে হবে ইউরোপিয় ফুটবল শ্রেষ্ঠত্বের আসর।

দক্ষিণ আমেরিকান ফুটবল শ্রেষ্ঠত্বও এ বছর। আর্জেন্টিনা ও কলম্বিয়া ২০৩০ বিশ্বকাপ স্বাগতিক হবার চ্যালেঞ্জে এগিয়ে যাওয়ার পরীক্ষার মঞ্চ হিসেবে পাচ্ছে এই টুর্নামেন্ট। জুন-জুলাইয়ে হবে ৪৭তম আসর।

টেনিসে চার গ্র্যান্ডস্ল্যাম প্রথা মেনেই হবে। অস্ট্রেলিয়ান ওপেন দিয়ে শুরু। ফ্রেঞ্চ ওপেন, উইম্বলডন, ইউএস ওপেন দিয়ে যা শেষ। এত খেলা, এত আয়োজন। বছরের শুরুতেই তাই ভেবে নিন কি দেখবেন আর কি মিস করবেন।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্পোর্টস 24 খবর