channel 24

সর্বশেষ

  • যুক্তরাষ্ট্রে করোনার টিকা প্রদান শুরু হতে পারে ১১ ডিসেম্বর

পরিকল্পনার অভাবে ফ্লাইওভারের নিচে খালি পড়ে আছে বিপুল পরিমাণ মূল্যবান জায়গা

পরিকল্পনার অভাবে ফ্লাইওভারের নিচে খালি পড়ে আছে বিপুল পরিমাণ মূল্যবান জায়গা

রাজধানীর মূল সড়কগুলোর একটি বড় অংশ এখন ফ্লাইওভারের দখলে। ফলে উপরটা কাজে লাগলেও, বিশাল এ সব স্থাপনার নিচে খালি পড়ে থাকছে বিপুল পরিমাণ জায়গা। যা পরিণত হয়েছে, মাদকসেবীদের আখড়া আর আবর্জনার ভাগাড়ে।

ফ্লাইওভার। সড়ক যোগাযোগে তো বটেই, নগরীর চেহারায় ভিন্নমাত্রা যোগ করেছে বিশালাকায় এসব স্থাপনা।

কিন্তু, ঢাকা উত্তর ও দক্ষিণে রাস্তার ওপর প্রায় ২৮ কিলোমিটার জুড়ে থাকা ৭টি উড়াল সড়কের নিচের জায়গা নিয়ে যেন ভাবনা নেই কারো। ফলে ওপরটা যতো ফিটফাট, নিচের দিকটা ততটাই সদরঘাট।

উত্তর শাহজাহানপুরে খিলগাঁও ফ্লাইওভারের নিচের অংশে চলছে রীতিমতো আসবাবপত্রের ব্যবসা। ক্যামেরায় কথা বলতে রাজি না হলেও, স্থানীয় কয়েকজন জানান, এলাকার প্রভাবশালীকে খুশি রেখেই দোকান পেতেছেন তারা।

মেয়র হানিফ ফ্লাইওভার। নগরীর সবেচেয়ে বড় এই উড়াল সড়েকর নিচটা সবচেয়ে বেহাল। সায়েদাবাদে এর একটি বড় অংশ ইজারা দেয়া হয়েছে বাসসহ বিভিন্ন যানবাহন রাখার জন্য। ফলে জায়গাটি অনেকটাই পরিণত হয়েছে ভাগাড়ে।

এই ফ্লাইওভারের ওয়ারি বিসিসি রোড অংশের চিত্র আরো অদ্ভূত। এখানে অস্থায়ীভাবে বসবাস করতে দেয়া হয়েছে ঢাকা দক্ষিণ সিটির কয়েকশো পরিচ্ছন্নতা কর্মীকে।

রাজধানীর ফ্লাইওভারগুলোর নিচের জায়গাকে পরিবেশ ও অর্থনৈতিক দিক থেকে ফলপ্রসূভাবে ব্যবহার করতে, নগর পরিকল্পনাবিদদের পক্ষ থেকে একটি নকশা জমা দেয়া হয়েছিলে ঢাকা দক্ষিণের সাবেক মেয়র সাঈদ খোকনের কাছে। কিন্তু, তাতে খুব একটা মাথা ঘামায়নি ডিএসসিসি।

ভারত, কানাডা, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের বড় শহরগুলোতে ফ্লাইওভারের নিচের জায়গাকে এমন দৃষ্টিনন্দ কর তোলা হয়েছে। যেখানে আছে পার্ক, লাইব্রেরি, জলাশয়সহ নানা আয়োজন।

নগর পরিকল্পনাবিদরা বলছেন, শহরের বুকে অত্যন্ত মূলবান এসব জায়গায় হতে পারে- নান্দনিক পার্ক, হকারদের কর্মসংস্থান এবং পথশিশুদের বিনোদনকেন্দ্র।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর