channel 24

সর্বশেষ

  • যুক্তরাষ্ট্রে করোনার টিকা প্রদান শুরু হতে পারে ১১ ডিসেম্বর

পরীক্ষা ছাড়া উপরের শ্রেণিতে উঠার সিদ্ধান্ত মন্দের ভালো, বলছেন শিক্ষাবিদরা

পরীক্ষা ছাড়া উপরের শ্রেণিতে উঠার সিদ্ধান্ত মন্দের ভালো, বলছেন শিক্ষাবিদরা

মাধ্যমিক পর্যায়ে এবার বার্ষিক পরীক্ষা ছাড়াই পরের ক্লাসে ওঠার সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা। তবে, এক মাসের নতুন সিলেবাসে সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট দিতে হবে তাদের। করোনা পরিস্থিতিতে সরকারের এই সিদ্ধান্তকে মন্দের ভালো হিসেবে দেখছেন শিক্ষাবিদ।

করোনা ভাইরাসের মহামারিতে শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস বন্ধ প্রায় সাত মাস ধরে। এমনকি বার্ষিক পরীক্ষা না নেয়ারও সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ফলে, পরের ক্লাসের ওঠার জন্য বিষয়ভিত্তিক যে প্রয়োজনীয় জ্ঞান থাকা দরকার, তার ঘাটতি রয়ে যাচ্ছে অনেক শিক্ষার্থীর মাঝে।

এই বাস্তবতায় বিকল্প ব্যবস্থা নিয়েছে সরকার। ৩০ কর্মদিবসে শেষ করা যায়, এমন একটি সিলেবাস প্রণয়ন করছে এনসিটিবি। যার আলোকে সপ্তাহে একটি করে অ্যাসাইনমেন্ট দেয়া হবে শিক্ষার্থীদের। কিন্তু, শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস যখন বন্ধ, তখন ৩০ দিনের সিলেবাস কীভাবে পূরণ হবে, সে বিষয়ে এখনো স্পষ্ট নির্দেশনা যায়নি শিক্ষকদের কাছে।

শিক্ষাবিদের মতে, এই সিদ্ধান্ত মন্দের ভালো। কিন্তু, চ্যালেঞ্জ হলো- সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়নে সঠিক বিষয় নির্বাচন ও অ্যাসাইমেন্টে শিক্ষার্থীদের স্বচ্ছতা নিশ্চিত করা।

শিক্ষাবিদ মনে করেন, সাত মাসের ঘটতি এক মাসের পূরণ করতে হলে অত্যন্ত আন্তিরক হতে হবে শিক্ষক-শিক্ষার্থী উভয়কেই। নইলে, তা ভোগাবে পরবর্তী ক্লাসে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর