channel 24

সর্বশেষ

  • ইংলিশ প্রিমিয়ার লিগে করোনার হানা, কলম্বিয়ায় ৪১ ফুটবলার আক্রান্ত

  • দুই আসনের উপনির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থীরা জয়ী

  • এখনো জাতীয় দলে ফেরার স্বপ্ন আশরাফুলের

  • ৩ সপ্তাহ পর করোনা মুক্ত হলেন মাশরাফী

  • রিজেন্ট গ্রুপের এমডি মাসুদ পারভেজ গ্রেপ্তার

  • স্বাস্থ্যমন্ত্রীর তীব্র সমালোচনা করলেন মশিউর রহমান রাঙা

  • সাতক্ষীরায় কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপিদের মানববন্ধন

  • বন্যা পরিস্থিতি আরও ভয়াবহ হবে, ছড়াবে ২৩ জেলায়

  • বেরিয়ে আসছে সাবরিনার অপকর্মের নানা নজির

  • এরশাদের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত

  • ভুয়া চিকিৎসক দম্পতির নৃশংসতা

  • বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

  • অধিদপ্তরের ডিজির অনুরোধেই রিজেন্টের সাথে চুক্তি: স্বাস্থ্যমন্ত্রী

  • বিদ্যুৎ উৎপাদনে চীনা প্রতিষ্ঠানের সাথে যৌথ কোম্পানি গঠনে চুক্তি

  • জামরুলের পুষ্টিগুণ

করোনা আসতে না আসতেই চলছে গুজব ও গজব তত্ত্ব

করোনা আসতে না আসতেই চলছে গুজব ও গজব তত্ত্ব

করোনা ভাইরাস। একটি সংবেদশীল ইস্যু হলেও, তা নিয়ে ইচ্ছে মতো চলছে গুজব ও গজব তত্ত্ব। আর, স্বাস্থ্যবিভাগের নিষেধ সত্ত্বেও, কারোনা আক্রান্ত ব্যক্তিদের বিস্তারিত পরিচয় পেতে অতিউৎসাহ গণমাধ্যমও। তাই বিশেষজ্ঞ, ইসলামি চিন্তাবিদ ও সিনিয়র সাংবাদিকরা বলছেন, দেশের স্বার্থে করোনা ইস্যুতে সংবাদ প্রচার ও মন্তব্য করার ক্ষেত্রে আরো দায়িত্বশীল হতে হবে সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে।

করোনা ভাইরাস বাংলাদেশে আসতে না আসতেই ডালপালা ছড়াতে শুরু করেছে, ইউটিউবে করোনা নিয়ে হুজুরে বিভ্রান্তিকর তথ্য দিয়ে বিভ্রান্তি ও গুজব।

এ বিষয়ে সিদ্ধিরগঞ্জ ভূমিপল্লী আবাসন জামে মসজিদের খতীব শায়খ আহমাদুল্লাহ বলেন, করোনাভাইরাসে গতিপ্রকৃতি কি হবে, সমাধান কি হবে এইগুলো স্বপ্ন থেকে আবিষ্কার করার জিনিস না। ইসলাম কোন স্বপ্নের ধর্ম না। নবী-রাসুলগণের যে স্বপ্ন ছিল সেটা ওহি ছিল। কিন্তু তাঁদের পারে আমাদের যেই স্বপ্ন তা জ্ঞান অর্জনের কোন বিশ্বাসযোগ্য উৎস হতে পারে না। আমাদের কোরআনে আল্লাহ তাআলা বলেছেন, যে বিষয়ে তুমি সুনিশ্চিত জ্ঞান তুমি রাখনা সেই বিষয়ে তুমি কোন কথা বলতে যাবে না।

তাই, করোনার মতো সংবেদনশীল ও গুরুত্বপূর্ণ ইস্যুতে ধর্মীয় ব্যক্তি ও প্রতিষ্ঠানকে দায়িত্বশীল ভূমিকা রাখার পরামর্শ এই ইসলামিক চিন্তাবিদের।

শায়খ আহমাদুল্লাহ আরও বলেন, যারা মহামারিতে আক্রান্ত হয় বুখারি শরীফে মহানবী (সঃ) বলেছেন যে তাঁরা শহীদের মর্যাদা পাবেন। আমরা অনেক সময় মনে করি কোথাও কোন মহামারীতে আক্রান্ত হলে সেখানে আল্লাহ তাআলার গজব নাযিল হয়েছে এবং শুধু তাই নয় সরাসরি আমরা এভাবেই মন্তব্য করে থাকি। আমারা মনে হয় ধর্মীয় প্রতিষ্ঠানগুলো থেকে বার্তা যাওয়া উচিত গোটা দেশের মানুষে কাছে যে, এটি নতুন কিছু নয়। সাহাবীদের যুগেও কিন্তু এমন মহামারী হয়েছে। অতএব মহামারী একটি প্রাকৃতিক নিয়মের অংশ। তাই কোন ব্যক্তি আক্রান্ত হলে তাঁর সম্পর্কে আমরা কুধারণা করবো না।

রোগতত্ত্ব গবেষণা ইনস্টিটিউট- এর পক্ষ থেকে বার-বার তাগিদ দেয়া হচ্ছে, করোনা আক্রান্ত রোগীদের গোপনীয়তা রক্ষার ব্যাপারে। তবুও তাদের পরিচয় ও সংশ্লিষ্ট হাসপাতালের নাম জানতে চাওয়া হচ্ছে সংবাদ সম্মেলনে। যা নিয়ে বিব্রত আইইডিসিআর। আইইডিসিআরের পরিচালক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, রোগীদের পরিচয় জানা যায় এমন কোন প্রশ্ন আমাকে করবেন না। আমি চাই না আক্রান্ত রোগীরা সামাজিক ভাবে হেয় হোক।

করোনা ভাইরাস ইস্যুতে খবর প্রচারের ক্ষেত্রে কিছু সতকর্তার পরামর্শ দেয়া হচ্ছে গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম নেটওয়ার্কের পক্ষ থেকে। যেমন-

- প্রতিবেদনে আতঙ্ক না ছড়িয়ে সমাধানের পথ দেখানো
- ভীতিকর কিংবা প্রাণঘাতি রোগ, এ ধরণের বিশেষণের ব্যবহার কমানো
- বিশ্লেষণ না করে শুধু মূল ঘটনা তুলে ধরা
- ছবি ব্যবহারে সতর্কতা
- ব্যক্তি অভিজ্ঞতার ভয় জাগানো বিবরণের চেয়ে পরিসংখ্যান নির্ভর রিপোর্ট তৈরী করা
- চমকপ্রদ হেডলাইন না করা

মাছরাঙা টেলিভিশনের বার্তা প্রধান রেজওয়ানুল হক বলেন, স্বাস্থ্যবিভাগ থেকে বলা হচ্ছে যে তাদের পরিচয়টা যেন আমরা না জানাই। কিন্তু তারপরেও অতিউৎসাহি কিছু সহকর্মী আমাদের আছে যারা প্রায়ই এই চেষ্টাটা করছেন। এর আগেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী যখন ধর্ষিতা হলেন তখনও তাঁর পরিচয় জানার জন্যেও আমরা অনেকে ব্যস্ত হয়ে উঠেছিলাম। আর লাইভের ব্যাপারটা আমরা এমন পর্যায়ে নামিয়ে এনেছি যে
যেটই লাইভ হবার মত ইভেন্ট নয় তাও আমরা লাইভ করছি। এটাও কিন্তু আমাদের সেই অসুস্থ প্রতিযোগিতার কারণে হচ্ছে। আমি কোন ভাবে এটাকে সমর্থন করি না।

এছাড়া, করোনা ভাইরাস বিষয়ক সংবাদ সংগ্রহের ক্ষেত্রে গণমাধ্যমকর্মীদেরও প্রয়োজনীয় স্বাস্থ্যগত সতর্কর্তা মেনে চলার পরামর্শ দেয়া হচ্ছে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ও সংস্থা থেকে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর