channel 24

সর্বশেষ

  • ফরিদপুরে উচ্চ ফলনশীল পাট বীজে ভালো ফলন হওয়ায় খুশি চাষিরা

  • ট্রাম্প সমর্থকদের স্বশস্ত্র বিক্ষোভের শঙ্কায় যুক্তরাষ্ট্রজুড়ে নিরাপত্তা জোরদার

  • আইসক্রিমেও করোনাভাইরাস!

  • ১১ বছরের শিশু ধর্ষক কিনা, তিন ধরনের রিপোর্ট; হাইকোর্টের ক্ষোভ

  • উত্তপ্ত সিরাজগঞ্জ, দোষীদের শনাক্তের দাবি পুলিশের

  • দিনাজপুরে ইউএনও'র ওপর হামলা মামলার চার্জ গঠন

  • মিয়ানমারের সাথে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে: সেনাপ্রধান

  • এমসি কলেজে ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ মামলার স্বাক্ষ্যগ্রহণ ২৪ জানুয়ারি

  • নোয়াখালীর হাতিয়ায় নারীকে বিবস্ত্র করে নির্যাতন

  • করোনার টিকা নিতে আগ্রহী নন বিশ্বের ৭২ শতাংশ কৃষ্ণাঙ্গ

  • সৌদিতে অবস্থানরত রোহিঙ্গাদের নতুন পাসপোর্ট দেয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

  • মহামারিতে এসেছে দেশের সর্বোচ্চ রেমিট্যান্স

  • চট্টগ্রামে বিরামহীন প্রচারণা চালাচ্ছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা

  • ব্রিসবেন টেস্টের তৃতীয় দিনে ৫৪ রানে এগিয়ে অস্ট্রেলিয়া

  • পলিটেকনিক শিক্ষার্থীদের আন্দোলন অযৌক্তিক ও অনৈতিক: সচিব

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথম আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথম আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন

'Let Be Lightened' এই শ্লোগান ধারণ করে বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মত আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও)। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর সহযোগিতায় ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপন এবং এশিয়ার সবচেয়ে বড় বিতর্ক আয়োজন ইউনাইটেড এশিয়ান ডিবেটিং চ্যাম্পিয়নশীপ (ইউএডিসি)-এর প্রস্ততির অংশ হিসেবে ২৬-২৯ নভেম্বর ২০২০ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) অনলাইনে ‘টিআইবি-জেইউডিও এমিনেন্স ২০২০ (প্রি ইউএডিসি)’ শিরোনামে আয়োজিত আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় এই বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। জেইউডিও’র সভাপতি তাজরীন ইসলাম তন্বীর সভাপতিত্বে এসময় স্বাগত বক্তব্য প্রদান করেন জেইউডিও’র মডারেটর এবং বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. এটিএম আতিকুর রহমান, টিএসসির পরিচালক ও পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মোঃ আলমগীর কবির, টিআইবির পরিচালক শেখ মনজুর-ই-আলম, জেইউডিও’র প্রতিষ্ঠাতা সভাপতি ও রুপালী ব্যাংক লিমিটেড গ্রীন রোড শাখার ব্যবস্থাপক আব্দুল্লাহ আহমেদ চৌধুরী মামুন, জেইউডিও’র সিনিয়র কার্যনির্বাহী সদস্য ও সাবেক সাধারণ সম্পাদক এবং স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ অফিসার কৌশিক আজাদ প্রণয়, প্রতিযোগিতার মূল বিচারক পর্ষদের সদস্য ও মালয়েশিয়ার মোনাস ইউনিভার্সিটির আদ্রে লি, বাংলাদেশ ডিবেটিং কাউন্সিল (বিডিসি)’র চেয়ার আসিফ মেহেদি আদি এবং প্রতিযোগিতার আহবায়ক সুমাইয়া তাসনোভা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জেইউডিও’র ইংলিশ ডিবেট ফোরামের সমন্বয়ক রিদিতা তাহসিন অদিতি। জেইউডিও ও টিআইবির অফিসিয়াল ফেসবুক পেইজে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়।

“কোভিড মোকাবিলায় দুর্নীতির বিরুদ্ধে শুন্য সহনশীলতা: দুর্নীতি বন্ধ করো, জীবন বাঁচাও” এই বিষয় নিয়ে আয়োজিত প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়ে প্রথমবারের মত আন্তজাতিক বিতর্ক প্রতিযোগিতা আয়োজনের মধ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে বিশ্বদরবারে তুলে ধরায় জেইউডিও সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানান ড. এটিএম আতিকুর রহমান। এসময় ড. মোঃ আলমগীর কবির বলেন, “এই প্রতিযোগিতার মধ্য দিয়ে কোভিড পরিস্থিতিতে দুর্নীতির বিরুদ্ধে তরুণদের কথা বলার সুযোগ যেমন তৈরি হবে, তেমনি এই মহামারীকালে মানুষ যুক্তি চর্চার মধ্য দিয়ে আরো সহানুভূতিশীল হবে, এমনটাই আমাদের প্রত্যাশা।” আর প্রতিযোগিতার উদ্বোধন করে ড. ইফতেখারুজ্জামান বলেন, “আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপনের অংশ হিসেবে জেইউডিও’র সাথে আন্তর্জাতিক এই বিতর্ক প্রতিযোগিতায় যৌথ আয়োজনের অংশ হতে পেরে টিআইবি অনেক বেশি আনন্দিত। এই প্রতিযোগিতার মধ্য দিয়ে দুর্নীতিমুক্ত সমাজ গঠনে তরুণদের অঙ্গীকার আরো জোরালোভাবে বিশ্বদরবারে পৌঁছে যাবে। পাশাপাশি এই অতিমারীকালে যখন সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ তখন এমন একটি অসাধারণ উদ্যোগ জেইউডিও সদস্যদের কর্মদক্ষতা ও সাহসের প্রমাণ। আমরা মনে করি, সংশ্লিষ্ট সকল পক্ষ তরুণদের এই উদ্যোগের মধ্য দিয়ে দুর্নীতির বিরুদ্ধে তাদের অবস্থানকে সম্মান জানাবে এবং দুর্নীতি বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণে আরো সচেষ্ট হবে।”

নিবন্ধন ফিবিহীন এই প্রতিযোগিতায় দেশ ও দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ৩২ টি বিতর্ক দল এবং অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, মালয়েশিয়া, ফিলিপিন্স, ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তান ও বাংলাদেশের শীর্ষস্থানীয় বিচারকবৃন্দসহ প্রায় দেড় শতাধিক তরুণ অংশগ্রহণ করবে। ২৭-২৮ নভেম্বও প্রতিযোগিতার বিভিন্ন পর্বের পঞ্চাশোর্ধ অধিবেশন শেষে আগামী ২৯ নভেম্বর ফাইনাল বিতর্ক অনুষ্ঠিত হবে। একই দিন ফাইনাল বিতর্ক শেষে অনলাইনে দেশের শীর্ষস্থানীয় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহণে একটি মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে। এছাড়া আগামী ২ ডিসেম্বর 'কোভিড মোকাবিলায় সুশাসন' বিষয়ক একটি ওয়েবিনারের পর প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে ফলাফল ঘোষণা ও পুরস্কার ঘোষাণার আয়োজন করা হবে; যেখানে দেশের দুর্নীতিবিরোধী শীর্ষস্থানীয় অ্যাকটিভিস্ট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি, টিআইবি ও দুদক কর্মকর্তাসহ দেশ ও দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন।

উল্লেখ্য, জেইউডিও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন হিসেবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং ক্যাম্পাসের বাইরে বিতর্কের প্রশিক্ষণ, চর্চা ও আয়োজনের মধ্য দিয়ে যুক্তিবাদী সমাজগঠনে ২০০৫ সাল থেকে নিরলসভাবে কাজ করে চলেছে। করোনার এই স্থবির সময়েও সংগঠনটি তার ধারাবাহিক কাজের স্বীকৃতিস্বরূপ সম্প্রতি ডেইলি স্টার-মাইডাস ফাইন্যান্স আয়োজিত ‘এক্সিলেন্স বাংলাদেশ ক্লাব সামিটে’ দেশের শতাধিক বিশ্ববিদ্যালয়ভিত্তিক ক্লাবের মধ্যে শ্রেষ্ঠ ক্লাবের স্বীকৃতি অর্জন করেছে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর