channel 24

সর্বশেষ

  • যুক্তরাষ্ট্রে করোনার টিকা প্রদান শুরু হতে পারে ১১ ডিসেম্বর

ভার্চুয়াল বিচারকাজে দ্বিধাদ্বন্দ্বে নিম্ন আদালতের আইনজীবীরা

ভার্চুয়াল বিচারকাজে দ্বিধাদ্বন্দ্বে নিম্ন আদালতের আইনজীবীরা

দেশের সর্ব্বোচ্চ আদালতে ভার্চুয়াল মামলার শুনানি শুরু হলেও তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে আছেন নিম্ন আদালতের আইনজীবীরা। তারা বলছেন এমন একটি ব্যবস্থা আনা হয়েছে যার সম্পর্কে ধারণাই নেই তাদের। তবে অ্যাটর্নি জেনারেল বলছেন নতুন ব্যবস্থার শুরু মাত্র। এটির অভ্যাস হতে কিছুটা সময় লাগবে।

সব বাধা বিপত্তি কাটিয়ে উন্নত বিশ্বের মত বাংলাদেশেও চালু হয় ভার্চুয়াল আদালত। মঙ্গলবার সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ প্রথমবারের মত জনস্বার্থের রিটে আদেশ দিয়ে আনুষ্ঠানিকভাবে ভার্চুয়াল বিচারে প্রবেশ করে বাংলাদেশ। তবে এ ব্যবস্থা কতটুকু তুষ্ট করেছে নিম্ন আদালতের আইনজীবীদের।

এরই মধ্যে বেশ কয়েকটি জেলার আইনজীবীরা ভার্চুয়াল আদালত বর্জনের কথা বলেছেন। ঢাকার আদালতেও অনেক আইনজীবী দ্বিধায় রয়েছেন। কারও মতে এটি তেমন কাজের না আবার কারও মতে এটি সঠিকভাবে প্রয়োগ করলে, পাল্টে যাবে বিচার ব্যবস্থা, বাড়বে গতি।

রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা মাহবুবে আলম বলেন, ভার্চুয়াল প্রক্রিয়ার কেবল শুরু, স্থায়ীরুপ পেতে আরো কিছুটা সময় লাগবে।

এখন পর্যন্ত জুম, টিম এ ধরনের কনফারেন্স সফটওয়্যারের মাধ্যমে এই বিচার চলছে। কোনো কোনো জেলা পর্যায়ে ব্যবহার করা হচ্ছে ফেসবুক মেসেঞ্জার।

করোনা বিদায় নিলেও, ভার্চুয়াল বিচার কাজ চলমান রাখতে চায় সুপ্রিম কোর্ট।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর