channel 24

সর্বশেষ

  • রাজধানীর রায়েরবাজারে ড্রেজিংয়ের সময় ৩ জনের মৃত্যু

  • লালমনিরহাটে বিএসএফের গুলিতে ২ বাংলাদেশির মৃত্যু: বিজিবি

মিছিল-শোভাযাত্রায় আচরণবিধি লঙ্ঘন

মিছিল-শোভাযাত্রায় আচরণবিধি লঙ্ঘন

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের প্রচারে আচরণবিধি পুরোপুরি মানছেন না প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপির মেয়র প্রার্থীরা। অনেক এলাকায় রাস্তা বন্ধ করে পথসভা করছেন তারা। নির্ধারিত সময়ের বাইরে মাইক বাজানো, প্রচারের সময় মিছিল, শোভাযাত্রাসহ আচরণবিধি লঙ্ঘনের নানা চিত্র উঠে আসে তাদের কর্মকান্ডে। যদিও প্রার্থীরা বলছেন, তারা আচরণ বিধি মেনেই চালাচ্ছেন নির্বাচনী প্রচার।

প্রতীক যার যার তবে ভোগান্তি সাধারণ জনতার। ঢাকার দুই সিটিতে শুরু হয়ে গেছে নির্বাচনের ডামাডোল। বিভিন্ন দলের প্রার্থীদের প্রচারণার সময়ে এই উত্তেজনার সীমা লঙ্ঘন হচ্ছে হরহামেশা।

নির্বাচনের আচরণ বিধিতে বলা হয়েছে, তফসিল ঘোষণার পর থেকে ফলাফল গেজেট আকারে প্রকাশের আগ পর্যন্ত কোন প্রার্থী মিছিল বা শোডাউন করতে পারবেন না। তবে বাস্তবতা হচ্ছে প্রধান দুই মেয়র প্রার্থীর বেলাই লঙ্ঘিত হচ্ছে তা। জনগণের চলাচল বিঘ্ন করে স্বল্প সময়ের পথসভাও হচ্ছে কোথাও কোথাও।

এ প্রসঙ্গে ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ইশরাক হোসেন বলেন, আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ বানোয়াট ও ভিত্তিহীন।

এদিকে, ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী ফজলে নুর তাপস বলেন, নৌকার পক্ষে বিদ্যালয়ের শিক্ষার্থীদের গনসংযোগে কারা নামিয়েছে তা তিনি জানেন না।

আচরণ বিধিতে কোন দলের প্রতীক সম্বলিত পোশাক, টিশার্ট বা গেঞ্জি ব্যবহারের নিষেধাজ্ঞা রয়েছে তাও লঙ্ঘন এই প্রচারণায়। নির্বাচনের প্রচারণায় স্কুলের শিক্ষার্থীদের ব্যবহার করতে দেখা গেছে একপ্রার্থীর বেলায়। যদিও আচরণবিধিতে এবিষয়ে স্পষ্ট কিছু নেই।
 
নির্বাচন কমিশনের সচিব বলেন, প্রার্থীদের অবশ্যই আচরণ বিধি মেনে চলতে হবে। আচরণবিধি অমান্য করে প্রচরণা চালালে যথাযথ ব্যবস্থা গ্রহন করা হবে।

ইসি সচিবালয়ের তথ্য মতে, আচরণ বিধি তদারকির জন্য ভোটের মাঠে রয়েছেন ৪৩জন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর