channel 24

সর্বশেষ

  • ঢাকা সিটি নির্বাচন: জরুরি বৈঠকে নির্বাচন কমিশন...

  • সিদ্ধান্ত আসতে পারে ভোটের তারিখ পরিবর্তনের

  • হিন্দু মহাজোট পুরো সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করে না: কাদের

  • পরিস্থিতি যাই হোক নির্বাচনের মাঠে থাকবে বিএনপি: তাবিথ

  • জনগণ জাগ্রত হলে কোনো অপকৌশল কাজে আসবে না: ইশরাক

  • সরকার সচেতনভাবে দেশকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করছে: ফখরুল

  • ভোট চুরিতে নিত্যনতুন ফাঁদ পেতেছে সরকার ও ইসি: ঐক্যফ্রন্ট

  • অপহরণ মামলায় রংপুরে পুলিশ কনস্টেবল রবিউলসহ গ্রেপ্তার ৩

  • প্রায় সাড়ে ৫ মাস পর ভারতের জম্মু-কাশ্মীরে মোবাইল সেবা চালু

  • বাংলাদেশের নতুন বোলিং কোচ ওটিস গিবসন

পাঠ্যপুস্তক উৎসব তাদেরও

পাঠ্যপুস্তক উৎসব তাদেরও

কবিতা, বয়স ১২ কি ১৩। শিশু বয়সেই হারিয়েছে বাবা মা কে। সব হারিয়ে এখন বড় হচ্ছে নানীর কাছে। থাকছে গুলিস্তানের রেল কলোনি বস্তিতে। ইচ্ছা থাকলেও চরম বাস্তবতার কারণে স্কুলে যাওয়া তাঁর পক্ষে সম্ভব না। তাই নতুন বছরে নতুন বইয়ের ঘ্রাণ পাবার সুযোগ নেই কবিতার।

কবিতার সাথেই বড় হচ্ছে  রবিউল। তার বয়সও কবিতার কাছাকাছি। বাবা মা’র সাথে সেও থাকছে  রেল কেলোনি বস্তিতে। দরিদ্রতার কারণে বাবার সাথে ফুটপাতের এক দোকানে কাজ করে রবিউল। তাই তাঁর পক্ষেও স্কুলে যাওয়া সম্ভব না। ফলে রবিউলও শুকতে পারেনা নতুন বইয়ের ঘ্রাণ।

কবিতা, রবিউলের মতো এরকম ২৫ জন সুবিধাবঞ্চিত শিশুর বসবাস গুলিস্তানের রেল কলোনিতে। আর্থিক সঙ্কট আর বাস্তবতার কারণে তাদের যাওয়া সম্ভব হয়না স্কুলে। কিন্ত তারাও স্বপ্ন দেখে পোশাক পড়ে, কাঁধে ব্যাগ নিয়ে স্কুলে যাবার।

তাদের এই স্বপ্ন বাস্তবায়নে এবং শিক্ষার আলো ছড়িয়ে দিতে গুলিস্তালের রেল কলোনিতে চালু করা হয়েছে এইচএসএফ স্কুল। বেসরকারি সংগঠন হিউম্যান সেফটি ফাউন্ডেশন (এইচএসএফ) ২০১৮ সালে এই স্কুলটি প্রতিষ্ঠা করে। কারণ এইচএসএফ বিশ্বাস করে, শিক্ষাই  পরিবর্তনের হাতিয়ার। শিক্ষাই হচ্ছে উন্নয়ন আর সমৃদ্ধির প্রধান অস্ত্র। শিক্ষা ছাড়া ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করাও অনেক কঠিন।

বাংলাদেশ সরকারও শিক্ষাকে দিয়েছে অধিক গুরুত্ব। তাই প্রতিবছরের শুরুতেই বাংলাদেশ সরকারের পক্ষ থেকে উদযাপন করা হয় পাঠ্যপুস্তক উৎসবের। এসময় শিশুদের হাতে তুলে দেয়া হয় নতুন বই।

বাংলাদেশ সরকারের এই মহতী উদ্যোগের সাথে  একাত্মতা প্রকাশ করে এইচএসএফ ২০২০ সালের ১লা জানুয়ারি উদযাপন করে পাঠ্যপুস্তক উৎসবের। বছরের প্রথম দিন গুলিস্তানের রেলকলোনি স্কুলে সরকারের কাছ থেকে পাওয়া নতুন বই বিতরণ করা হয় এইসব সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে। এসময় শিশুদের মাঝে ছড়িয়ে পড়ে আনন্দ আর উচ্ছ্বাস।

একই সাথে স্কুলের শিক্ষার্থীদের দেয়া হয় স্কুলের নতুন পোশাক  ও শীতের কাপড়।

এসময় উপস্থিত ছিলেন, এইচএসএফ’র চেয়ারম্যান এম এ মুকিত, প্রধান নির্বাহী বোরহানুল আশেকীন, নির্বাহী (অর্থ) অলিভ হোসাইন, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের সিনিয়র অফিসার সাইমা হোসেন। এছাড়া উপস্থিত ছিলেন এইচএসএফ’র সদস্য সাইফুল ইসলাম, জিনিয়া কবির সূচনা, ইশরাত জাহান ও ফিরোজ হাসান। উপস্থিত ছিলেন এইচএসএফ’র স্কুলের শিক্ষকবৃন্দসহ স্বেচ্ছাসেবকরা।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর