channel 24

সর্বশেষ

  • সংঘাত নয়, রোহিঙ্গাদের ফেরাতে আলোচনা চলছে: প্রধানমন্ত্রী

  • মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নিপীড়ন আধুনিক সময়ের গণহত্যা...

  • নেদারল্যান্ডসের আন্তর্জাতিক আদালতে মামলার শুনানিতে গাম্বিয়া...

  • রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে মিয়ানমারের বক্তব্য মিথ্যা...

  • মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা এখনও চলছে, রোধে ব্যবস্থা নিতে হবে

  • প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি: তারেক রহমান ও মির্জা ফখরুলসহ...

  • বিএনপির ১২ নেতার বিরুদ্ধে ফের মামলা

হলি আর্টিজান মামলার রায় আজ, নিরাপত্তা জোরদার

হলি আর্টিজান মামলার রায় আজ, নিরাপত্তা জোরদার

প্রায় সাড়ে তিন বছর পর রাজধানীর গুলশানে হলি আর্টিজানে জঙ্গি হামলা মামলার রায় দেয়া হবে আজ বুধবার। প্রধান আসামিদের মধ্যে ৮ জন বিভিন্ন অভিযানে এবং ৫ জন নিহত হন হলি আর্টিজনে। নিহত ১৩ জঙ্গিকে বাদ দিয়েই দেয়া হয় চার্জশিট। গ্রেপ্তার আছেন ৮ জন। আর ২১১ সাক্ষীর মধ্যে সাক্ষ্যে দেন ১১৩ জন।

১ জুলাই ২০১৬। দুর্বিষহ সেই রাতটি আতঙ্কে জাগিয়ে রেখেছিলো পুরো দেশবাসীকে। কী হচ্ছে সেখানে, বুঝতে বেশি দেরি হয়নি। সে রাতে হলি আর্টিজান রেস্তোঁরায় বিদেশি নাগরিকসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। মারা যান দুই পুলিশ সদস্যও।

আরও: হলি আর্টিজান জঙ্গি হামলা: ৭ জনের মৃত্যুদণ্ড; একজন খালাস

পরে ভোরে সেনাবাহিনীর অপারেশন থান্ডারবোল্টে মারা যায় পাঁচ জঙ্গিও। ওই ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনে, গুলশান থানায় মামলা করে পুলিশ।

২০১৮ সালে ২৩ জুলাই আটজনের বিরুদ্ধে চার্জশিট দেয় পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট। পরে গত বছরের ২৬ নভেম্বর সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইবুন্যালে শুরু হয় এই হামলার বিচার। ২১১ সাক্ষীর মধ্যে সাক্ষ্যে দেন ১১৩ জন। প্রধান আসামিদের মধ্যে ৮ জন বিভিন্ন অভিযানে আর ৫জন হলি আর্টিজনে নিহত হওয়ায়, অভিযোগপত্র থেকে বাদ যায় তাদের নাম। আর মামলা থেকে অব্যাহতি দেয়া হয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হাসনাত করিমকে।

আলোচিত এই রায় ঘিরে সারা দেশে নিরাপত্তা জোরদার করেছে র‍্যাব। সদরদপ্তরে সংবাদ সম্মেলনে র‍্যাব মহাপরিচালক বেনজির আহমেদ আশা করেন, রায়ে আসামিরা সর্বোচ্চ শাস্তি পাবে। ন্যায়বিচার পাবেন নিহতদের স্বজনরা। 

র‍্যাব মহাপরিচালকের দাবি, হলি আর্টিজান হামলায় গোয়েন্দা ব্যর্থতা থাকলেও, পরে জঙ্গি দমনে সফল আইনশৃঙ্খলা বাহিনী। জঙ্গি হামলা মোকাবেলায় আইনশৃঙ্খলা বাহিনীর সক্ষমতা বেড়েছে বলেও দাবি র‍্যাবের।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর