channel 24

সর্বশেষ

  • রাষ্ট্রীয় ব্যস্ততার কারণেই ভারত যাননি স্বরাষ্ট্র-পররাষ্ট্রমন্ত্রী: কাদের

  • খালেদা জিয়াকে জামিন না দেয়ার সিদ্ধান্ত আদালতের নয়, সরকারের: রিজভী

  • কেরাণীগঞ্জের প্লাস্টিক কারখানার অগ্নিকাণ্ডে দগ্ধ আরও ১০ জনের অবস্থা আশঙ্কাজনক

  • ব্রিটেনের নির্বাচনে টিউলিপসহ বাংলাদেশি বংশোদ্ভূত ৪ নারীর জয়

  • যুক্তরাজ্যে নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেল কনজারভেটিভ পার্টি

এনআরসিতে কোনো বিশেষ ধর্মকে নিশানা করা হয়নি: অমিত শাহ

এনআরসিতে কোনো বিশেষ ধর্মকে নিশানা করা হয়নি: অমিত শাহ

এনআরসি ইস্যুতে উত্তপ্ত হয়ে উঠেছে ভারতের রাজ্যসভা। শীতকালীন অধিবেশনের শুরুতে কংগ্রেসসহ বিরোধী এমপিরা অভিযোগ করেন, কেবল মুসলিমদের বাদ দেয়া হচ্ছে এনআরসি থেকে। জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান এনআরসিতে কোনো বিশেষ ধর্মকে নিশানা করা হয়নি।

এ বছরের ৩১ আগস্ট ভারতের আসামে চূড়ান্ত নাগরিক তালিকা প্রকাশ করা হয়। বাদ পড়েন ১৯ লাখেরও বেশি মানুষ। যাদের বেশিরভাগই সনাতন ধর্মাবলম্বী।

বুববার রাজ্যসভার শীতকালীন অধিবেশনের শুরুতেই ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, পুরো ভারতজুড়ে কার্যকর করা হবে এনআরসি।

অমিত শাহ বলেন, বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তানে ধর্মীয় বৈষম্যের শিকার হিন্দু, জৈন, শিখ, খ্রিষ্টান ও পার্সি শরণার্থীদের নাগরিকত্ব পাওয়া উচিত। তাদের নাগরিক করতেই নাগরিকত্ব সংশোধনী বিলের প্রয়োজন।

অবশ্য, অমিত শাহর বক্তব্যের বেশ ধরে বুধবার উত্তপ্ত হয়ে ওঠে ভারতের রাজ্যসভা। এমপিরা প্রশ্ন তোলেন, সব ধর্মের অনুসারীদের নাগরিকত্ব দেয়ার কথা বলা হলেও, মুসলিম শরণার্থীদের বিষয়টি এড়িয়ে যাচ্ছে বিজেপি সরকার।  

কংগ্রেস দলীয় এমপি রিপুন বোড়া বলেন, যে ১৯ লাখ বাদ পড়েছে তাদের আপিল আবেদন ফরেনার্স ট্রাইব্যুনালে নিষ্পত্তি হওয়ার কথা। কিন্তু আড়াই মাসে একটি আবেদনও নিষ্পত্তি হয়নি।

অমিত শাহ বলেন, এনআরসিকে কোনো ধর্মকে নিশানা করা হয়নি। যাদের নাম এনআরসিতে আসেনি, তাদের ফরেনার্স ট্রাইব্যুনালে যাওয়ার অধিকার রয়েছে। ট্রাইব্যুনালে যেতে যাদের সামর্থ নেই, আসাম সরকার তাদের আইনী সহায়তা দেবে।

সংসদের চলতি অধিবেশনে রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ করার কথা ভারতের কেন্দ্রীয় সরকারের।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর