channel 24

সর্বশেষ

  • গাদ্দাফির ছেলের প্রার্থিতা বৈধ বললেন আদালত

  • কুয়েটে এখনও থমথমে পরিস্থিতি বিরাজমান

  • মহেশ বাবুর অস্ত্রোপচার

  • করোনা নিয়ে মিথ্যাচার করায় ‘চীনা নেটওয়ার্ক’ মুছে দিলো ফেইসবুক, ইনস্টাগ্রাম

  • দুর্গাপুরে চিনামাটির পাহাড়ে নেই টুরিজম ফ্যাসিলিটি

  • ঠেলা দিয়ে বিমান সরাচ্ছে যাত্রীরা, ভিডিও ভাইরাল

  • শ্রেণিকক্ষে ঢুকে পড়ল বাঘ, শিক্ষার্থীকে আক্রমণ (ভিডিও)

  • বিশ্বে আবারও বাড়লো করোনায় আক্রান্ত ও মৃ ত্যুর সংখ্যা

  • টিকা নেয়ার পরও আক্রান্ত, ২৭ দেশে ওমিক্রন শনাক্ত

  • গ্যাস সিলিন্ডারে দগ্ধ ভাই-বোন মারা গেছেন

  • অভিমানে চেয়ারম্যানের দেয়া উপহার আগুনে পোড়ালেন সমর্থক

  • বিজয় দিবসে দেশব্যাপী শপথ বাক্য পাঠ করাবেন প্রধানমন্ত্রী

  • করোনার টিকা নিতে হবে টানা কয়েক বছর: ফাইজার প্রধান

  • চার বছর পর হিলি দিয়ে কয়লা আমদানি শুরু

  • নারী কেলেঙ্কারি: নাচোলের চেয়ারম্যানের বিরুদ্ধে থানায় এজাহার

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে নিয়মিত খাবেন যে খাবারগুলো

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে নিয়মিত খাবেন যে খাবারগুলো

দৈনন্দিন জীবনে অন্যতম ভয়াবহ একটি সমস্যার নাম কোষ্ঠকাঠিন্য। পেট পরিষ্কার না হওয়া, মলত্যাগে কষ্ট হওয়া, অনেক সময় ধরে বাথরুমে বসে থাকা কোষ্ঠকাঠিন্যের লক্ষণ। এর ফলে একাধিক রোগের উপসর্গ দেখা দিতে পারে। পেট ব্যথা থেকে শুরু করে গ্যাস, অ্যাসিডিটিসহ নানা সমস্যায় জর্জরিত হয়ে পড়তে পারেন কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত ব্যক্তি।

তবে ডাক্তারের কাছে না গিয়েও বাড়িতে থাকা কিছু জিনিসপত্র দিয়েই সামলাতে পারেন কোষ্ঠকাঠিন্য। তাহলে চলুন জেনে নেয়া যাক কী কী খেলে এ সমস্যাটি থেকে মুক্ত থাকা সম্ভব।

তিল
তিলের দানার মধ্যে থাকা তেল পাকস্থলীকে আর্দ্র রাখে। এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে যায়। তাই খাদ্যতালিকায় নিয়মিত রাখুন তিলের দানা। সকালের খাবারে অথবা সালাদের সঙ্গে মিশিয়ে নিন তিলের দানা। খেতেও ভালো লাগবে, সেই সঙ্গে পেট থাকবে শান্তি।

চিটাগুড়
রাতে ঘুমাতে যাওয়ার আগে এক চামচ চিটাগুড় খেয়ে ঘুমালে সকালেই ফল পাবেন। এর মধ্যে প্রয়োজনীয় ভিটামিন, মিনারেল এবং ম্যাগনেসিয়ামের উপস্থিতির কারণে কোষ্ঠকাঠিন্যের সমাধানে খুবই কার্যকর।

আঁশযুক্ত খাবার
কোষ্ঠকাঠিন্য দূর করার জন্য ফাইবার অর্থাত্‍ আঁশযুক্ত খাবারের কোনো বিকল্প নেই। ব্রান সিরিয়াল, বিনস, নানা রকমের ডাল, ওটমিল, বিভিন্ন রকমের বাদাম, বার্লি, শাকসবজি এবং টাটকা ও শুকনো ফলমূলে প্রচুর পরিমাণ আঁশ থাকে। তাই নিয়মিত এসকল খাবার খেলে কমবে কোষ্ঠকাঠিন্যের সমস্যা।

রঙ চা
রঙ চা পুদিনা পাতা অথবা আদা দিয়ে পান করুন। রঙ চা পানে হজমের সমস্যা মেটে। আদা খেলে শরীরের ভেতরে উত্তাপ তৈরি হয় যা হজমে সহায়তা করে। আর চায়ের মধ্যে থাকা গরম পানি হজমে সহায়তা করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে।

স্বাস্থ্যকর চর্বি
উদ্ভিদজাত চর্বি কিন্তু স্বাস্থ্যের পক্ষে ভালো। জলপাই তেল, বিভিন্ন রকমের বাদাম ও অ্যাভাকাডোতে থাকে স্বাস্থ্যকর চর্বি যা আপনার পাকস্থলীকে পিচ্ছিল রাখে এবং কোষ্ঠকাঠিন্য কমায়। আঁশযুক্ত সবুজ শাকসবজির সঙ্গে জলপাই তেল মেখে এর সঙ্গে অল্প কয়েকটা বাদাম অথবা এক চামচ বাটার এবং কয়েকটা ফল কুচি কুচি করে টোস্ট দিয়ে খান। হজমের সমস্যা দূর হবে।

লেবু পানি
যুগ যুগ ধরে কোষ্ঠকাঠিন্যের প্রতিষেধক হিসেবে অব্যর্থভাবে কাজ করে আসছে লেবু জল। লেবুতে থাকা সাইট্রিক এসিড শরীরের ডাইজেস্টিভ সিস্টেমকে উদ্দীপনা দেয় এবং শরীরের ভেতরের বিষাক্ত পদার্থগুলোকে বের করে দেয়। প্রতিদিন সকালে উঠে একটা লেবু চিপে রস বের করে হালকা গরম পানির সঙ্গে মিশিয়ে পান করুন। শুধু গরম পানি নয়, চায়ের সঙ্গেও লেবু খাওয়ার চেষ্টা করুন।

কফি
কফি মলাশয়কে উদ্দীপনা দিয়ে কোষ্ঠকাঠিন্যের হাত থেকে মুক্ত রাখতে সাহায্য করে। শুধু কফিই নয়, হারবাল চা এবং গরম পানির সঙ্গে লেবুর রস এবং অল্প একটু মধু মিশিয়ে খেলেও ‍উপকার পাবেন।

কিশমিশ
কিশমিশে প্রচুর আঁশ থাকে, সেই সঙ্গে থাকে টারটারিক এসিড যা হজমে সহায়তা করে। যারা দৈনিক অল্প পরিমাণে কিশমিশ খান, তাদের কোষ্ঠকাঠিন্যের মাত্রা অনেকটাই কমে যায়।

ক্যাস্টর অয়েল
যুগ যুগ ধরে ক্যাস্টর অয়েল কোষ্ঠকাঠিন্যের ঘরোয়া টোটকা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। খালি পেটে এক থেকে দুই চামচ ক্যাস্টর অয়েল খেয়ে নিন, আট ঘণ্টার মধ্যেই ফলাফল টের পাবেন।

হাঁটা
খাদ্যাভ্যাসে নিয়ন্ত্রণ আনার পাশাপাশি দৈনিক ১৫ মিনিট হাঁটা সম্ভব হলে সেটাও কাজে লাগবে কোষ্ঠকাঠিন্য দূর করতে। যদি অনেক বেশি খাওয়ার পর ঘুম ঘুম লাগে কিংবা অস্বস্তি লাগে, সেসময় শুয়ে না থেকে অল্প একটু সময়ের জন্য হেঁটে আসুন। দেখবেন হালকা লাগছে। তবে ভরাপেটে বেশি ব্যায়াম করা উচিত নয়।

এসিএন/

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

লাইফস্টাইল খবর