channel 24

সর্বশেষ

  • মধ্যরাত থেকে যেসব এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ

  • যশোরে স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের হামলায় নৌকার ২০ কর্মী আহত

  • পান্থপথে ময়লার গাড়ির ধাক্কায় মৃত্যু : ডিএনসিসির সেই চালক গ্রেপ্তার

  • রোহিঙ্গা ক্যাম্পের ক্রমবর্ধমান সহিংসতা সীমান্তের বাইরেও ছড়িয়ে পড়তে পারে: প্রধানমন্ত্রী

  • আমতলীতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান রাফেজা বেগম

  • ২২ কোটি টাকা লোকসানের বোঝা মাথায় নিয়ে আখ মাড়াই শুরু

  • শেরপুরে আ.লীগ নেতাকে বহিষ্কারের দাবিতে মহাসড়ক অবরোধ

  • করোনার নতুন ধরন ‘ভয়ংকর’, দেশে দেশে সতর্কতা

  • আকর্ষণীয় বেতনে চাকরি দিচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়

  • নতুন সময়ে মাঠে গড়াবে দ্বিতীয় দিনের খেলা

  • সন্ত্রাসীদের কোনো ধর্ম নেই: ভারতের হাইকমিশনার

  • চরের অবশিষ্ট মানুষকে দ্রুত বিদ্যুৎ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

  • যাদের কারণে হুমকির মুখে শোয়েবের ১৮ বছরের রাজত্ব

  • পাকিস্তান ম্যাচ শুরুর আগে ভয়ে কাঁপছিলেন কোহলিরা: ইনজামাম

  • মারা গেলেন পৃথিবীর প্রবীণতম নারী

গলা-ঘাড়ের কালো দাগ দূর করার সহজ ঘরোয়া উপায়

গলা-ঘাড়ের কালো দাগ দূর করার সহজ ঘরোয়া উপায়

সুন্দর-ঝকঝকে ত্বক পেতে কে না চায়! সেজন্য আমরা নানাভাবে ত্বকের পরিচর্যা করে থাকি। ফেসিয়াল, স্ক্রাবিং, ক্লিনজিং, ময়েশ্চারাইজিং, ফেস প্যাক, ফেস মাস্ক, সানস্ক্রিন, সিরাম- সবই আমরা ব্যবহার করি ত্বকের যত্নে। কিন্তু গলা এবং ঘাড়ের দিকে আমাদের মনোযোগ যেন একটু কমই থাকে। ফলে সুন্দর-উজ্জ্বল মুখের সাথে কালচে ঘাড় আমাদের প্রায়ই অস্বস্তিতে ফেলে দেয়।

ঘাড় এবং গলায় কালচে দাগ হওয়ার প্রাথমিক কারণ হলো দুর্বল স্বাস্থ্যবিধি। পাশাপাশি প্রসাধনী দ্রব্যে থাকা রাসায়নিক, দূষণ, ডায়াবেটিস, প্রভৃতিও এর অন্যতম কারণ। তবে ঘরোয়া কিছু উপায় অবলম্বন করেই আপনি গলা-ঘাড়ের কালচে দাগ সহজেই দূর করতে পারবেন। আসুন জেনে নেই গলা এবং ঘাড়ের কালচে দাগ দূর করার ঘরোয়া কিছু উপায়।

আরও পড়ুন: ভিটামিন সি-এর অভাবে শরীরে যেসব সমস্যা হয়

১) অ্যালোভেরা জেল
অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ অ্যালোভেরা, ত্বকে পিগমেন্টেশন সৃষ্টিকারী এনজাইমের কার্যকলাপকে বাধা দেয় এবং ত্বকের কালো দাগ হালকা করে। এছাড়া অ্যালোভেরা জেল ত্বককে পুষ্ট করার পাশাপাশি, হাইড্রেটেড রাখতেও অত্যন্ত সহায়ক।

ফ্রেশ অ্যালোভেরার পাতা কেটে অ্যালোভেরা জেল বের করে নিন। তারপর ওই জেল ঘাড় এবং গলায় দিয়ে আলতো করে ম্যাসাজ করুন। তারপর ২০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্রক্রিয়াটি আপনি নিয়মিত অনুসরণ করতে পারেন। 

২) অ্যাপেল সাইডার ভিনেগার 
অ্যাপেল সাইডার ভিনেগার ত্বকের PH লেভেল বজায় রাখতে সহায়তা করে। এতে থাকা ম্যালিক অ্যাসিডে ত্বকের মৃত কোষ দূর করে এবং ত্বক উজ্জ্বল করে তোলে। প্রথমে দুই টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনেগারে চার টেবিল চামচ পানি মিশিয়ে নিন। তারপর তাতে তুলো ভিজিয়ে ঘাড় এবং গলায় ভাল করে লাগিয়ে নিন। ১০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। কাঙ্ক্ষিত ফল পেতে এই প্রক্রিয়াটি প্রতিদিন করুন। 

আরও পড়ুন: ওজন নিয়ন্ত্রণে লেবু কফি কতটা কার্যকর

৩) বেকিং সোডা 
ত্বকের মৃত কোষ থেকে মুক্তি দিতে বেকিং সোডা বেশ কার্যকরী। বেকিং সোডা ময়লা অপসারণের পাশাপাশি ত্বককে ভেতর থেকে পুষ্ট করতেও অত্যন্ত সহায়ক। প্রথমে দুই চামচ বেকিং সোডা নিয়ে তাতে সামান্য পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। তারপর ঘাড় এবং গলায় পেস্টটি ভাল করে লাগিয়ে শুকিয়ে নিন। তারপর ভেজা হাতে এটা স্ক্রাব করে পানি দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। কাঙ্ক্ষিত ফল পেতে প্রতিদিন এই স্ক্রাবটি ব্যবহার করুন। 

৪) আলুর রস 
আলুতে বিদ্যমান ব্লিচিং প্রপার্টি ত্বকের ডার্ক স্পট হালকা করে। প্রথমে একটি ছোট আলু ঘষে তার থেকে রস বের করে নিন। তারপর ওই রসে তুলো ভিজিয়ে, ঘাড়ে এবং গলায় ভাল করে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: দূষণে জর্জরিত ফুসফুস পরিষ্কার রাখবে যেসব খাবার

৫) হলুদের উপটান 
ত্বকের রঙ উজ্জ্বল এবং হালকা করতে হলুদের উপটান অত্যন্ত কার্যকরী। উপটান পিগমেন্টেশন কমাতেও সহায়তা করে এবং ঘাড়-গলার ত্বক উজ্জ্বল করে তোলে। উপটানটি তৈরি করতে প্রথমে দুই টেবিল চামচ বেসন, ১/২ চা চামচ লেবুর রস, সামান্য হলুদ এবং পরিমাণমতো গোলাপ জল কিংবা দুধ নিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন। এই পেস্টটি ঘাড়ে এবং গলায় লাগিয়ে ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে সপ্তাহে দুবার এই উপটান ব্যবহার করতে পারেন করা যেতে পারে।

৬) দই লেবুর মিশ্রণ
দইয়ে রয়েছে প্রাকৃতিক এনজাইম যা লেবুর অ্যাসিডের সঙ্গে মিশে ভালো ফল দিতে পারে। তাছাড়া এই মিশ্রণটি ত্বককে পুষ্টি যোগায় এবং মসৃণ রাখতেও সহায়তা করে। এই মিশ্রণটি তৈরি করতে দুই টেবিল চামচ দই এবং এক চা চামচ লেবুর রস নিয়ে ভালো করে মেশান। তারপর এটি ঘাড় এবং গলায় লাগিয়ে ১৫-২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এসিএন/এম 

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

লাইফস্টাইল খবর