channel 24

সর্বশেষ

  • রাতে ঘুমানোর আগে কেন দুধ খাবেন

  • টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠছে আজ

  • নিজেকে কংগ্রেসের ‘স্থায়ী’ সভাপতি ঘোষণা সোনিয়ার

  • জয় দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শুরু করতে চায় বাংলাদেশ

  • ইন্দোনেশিয়ায় মাঝারি মাত্রার ভূমিকম্পে প্রাণ গেল ‍তিন জনের

  • ৯১ জনকে চাকরি দিচ্ছে পরিবার পরিকল্পনা কার্যালয়

  • টি-টোয়েন্টি বিশ্বকাপে সাকিবকে নিয়ে অসাধারণ ভবিষ্যদ্বাণী কোয়েতজারের

  • মাগুরার জগদল এখন আতঙ্কের জনপদ

  • ফখরুলের বক্তব্যেই প্রমাণিত কুমিল্লার ঘটনায় বিএনপির ইন্ধন: তথ্যমন্ত্রী

  • সন্তানের ওজন অতিরিক্ত কম হলে কী খাওয়াবেন

  • দিল্লির পর কলকাতা প্রেস ক্লাবে হচ্ছে বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার

  • আমি কাজ নিয়ে সব সময় সিরিয়াস: নিরব হোসেন

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরুর তারিখ ঘোষণা

  • আঁচিল কেন হয় ও কীভাবে দূর করবেন

  • ইভ্যালির ওয়েবসাইট-অ্যাপ বন্ধ

আইসিএসডি নির্বাচন শুরু কাল, প্রতিদ্বন্দ্বিতায় বাংলাদেশ

আইসিএসডি নির্বাচন শুরু কাল, প্রতিদ্বন্দ্বিতায় বাংলাদেশ

ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম ফর সোস্যাল ডেভলপমেন্ট-আইসিএসডি নির্বাচনে ভাইস- প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করছে বাংলাদেশ। সামাজিক উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক এই থিঙ্কট্যাঙ্ক প্রতিষ্ঠানটির ডিজিটাল মিডিয়া এডভাইজার ও নোবেল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-ইউএস’এর ভিজিটিং প্রফেসর ড. মিঠুন মোস্তাফিজ এ পদে প্রতিদ্বন্দ্বিতায় করছেন।

ড. মোস্তাফিজ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগের চেয়ারম্যান। তাঁর মনোনয়নপত্র এরিমধ্যে আইসিএসডি নির্বাচন কমিশন কর্তৃক গৃহীত হয়েছে। অষ্ট্রেলিয়ায় ১৯৭৮ সালে প্রতিষ্ঠিত এই আন্তর্জাতিক সংস্থার নির্বাহী পরিষদে এবারই প্রথমবারের মতো বাংলাদেশের কোনো প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় করছে।

সামাজিক উন্নয়ন চিন্তক, গবেষক, বিশ্ববিদ্যালয় শিক্ষক ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সংশ্লিষ্ট বিশ্বের বিভিন্ন দেশের বিশেষজ্ঞদের নিয়ে গঠিত আইসিএসডি’র প্রায় দু’শো সদস্যের ভোটে নির্বাচিত হবে নির্বাহী পরিষদ।

এরিমধ্যে আইসিএসডি’র নির্বাচন কমিশন গঠিত হয়েছে। নরওয়েজিয়ান ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলোজি- এনটিএনইউ- এর অধ্যাপক ড. রোর সান্ডবাইকে প্রধান নির্বাচন কমিশনার নিযুক্ত করা হয়েছে। কমিশনের অন্য দুই সদস্য হলেন- যুক্তরাষ্ট্রের শিক্ষা ও সামাজিক উন্নয়ন বিশারদ ড. ফ্রেড্ডি উইলসন এবং ভারতের উন্নয়ন বিশেষজ্ঞ ড. পারমিতা রায়।

আইসিএসডি সদস্যরা ইন্টারনেটের মাধ্যমে বিশেষায়িত সফটওয়্যার ব্যবহার করে ভোট দিতে পারবেন। ২ অক্টোবর থেকে শুরু করে আগামী ১০ অক্টোবর পর্যন্ত দূর নিয়ন্ত্রিত এ পদ্ধতিতে ভোট দেবেন বিশ্বের বিভিন্ন প্রান্তের ভোটাররা।

প্রধান নির্বাচন কমিশনার ড. রোর সান্ডবাই বলেন, “আমরা প্রার্থীদের মনোয়নপত্র যাচাই-বাছাই শেষ করেছি। এখন সর্বোচ্চ নিরপেক্ষতা নিয়ে ভোটারদের কাছে একটি সহজ ও গ্রহণযোগ্য নির্বাচন উপহার দেবার চেষ্টা চালিয়ে যাচ্ছি। গ্রহণযোগ্য ও সহজ প্রযুক্তি নির্বাচন করতে কিছুটা সময় লেগেছে। আমরা বিশেষায়িত সফটওয়্যার ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছি।” 

এদিকে, সংস্থাটির প্রেসিডেন্ট ও অষ্ট্রেলিয়ার চার্লস স্টুয়ার্ট বিশ্ববিদ্যালয়ের সোস্যালওয়ার্ক বিভাগের চেয়ারম্যান ড. মনোহর পাওয়ার বলেন, ‘'গণতান্ত্রিক মূল্যবোধ বজায় রেখে এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আশা করি সদস্যরা সামাজিক উন্নয়ন বিষয়ে সংস্থাটির বৈশ্বিক  নেতৃত্ব খুঁজে পাবেন।’’

আইসিএসডি প্রেসিডেন্ট বলেন, ‘‘এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়ায় ক্রমবর্ধমান সামাজিক অস্থিরতা, অর্থনৈতিক উন্নয়নের শ্লথ গতি সামাজিক উন্নয়ন ও শান্তির পথে বাঁধা সৃষ্টি করছে। জাতিগত নিধন, গণহত্যা এবং বর্ণ বৈষম্যের শিকার মানুষ শান্তি ও নিরাপত্তার  খোঁজে হন্য হয়ে এক দেশ ছেড়ে আরেক দেশে আশ্রয় নিচ্ছে। চলমান বৈশ্বিক সামাজিক সঙ্কট হতে উত্তোরণের কার্যকরী পথ খুঁজতেই কাজ করে যাচ্ছে আইসিএসডি। সংস্থার মহৎ এসকল কর্মকান্ড এগিয়ে নেবে আগামী দিনের নতুন নেতৃত্ব।’’

আটটি শূণ্য পদে অনুষ্ঠিত হচ্ছে আইসিএসডির এবারের নির্বাচন। প্রেসিডেন্ট এবং ভাইস- প্রেসিডেন্ট পদে মোট আটজন এবং মেম্বার এট লার্জ পদে দশ জন প্রতিদ্বন্দ্বীতা করছেন।

গত বছর সামাজিক উন্নয়ন বিষয়ক এশিয়-প্রশান্ত মহাসাগরীয় আন্তর্জাতিক জোট- আইসিএসডিএপি’র সর্ববৃহৎ আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয় বাংলাদেশে। এ সম্মেলনে সহযোগী আয়োজক ছিল সিঙ্গাপুর ও থাইল্যান্ড।

 

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর