channel 24

সর্বশেষ

  • বাড়ছে মোবাইল ফোনে কথা বলার খরচ

  • বজ্রপাতে সারা দেশে নিহত ২২

  • এ মাসেও শুরু হচ্ছে না এইচএসসি পরীক্ষা

  • জাতিসংঘের পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড পেলো ভূমি মন্ত্রণালয়

  • পুলিশ-চিকিৎসকসহ দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল

  • করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করা যাবে ১ মিনিটেই!

  • করোনা থেকে বাঁচতে প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম: প্রধানমন্ত্রী

  • সড়কে যানবাহনের চাপ বাড়লেও রেল ও নৌপথে যাত্রী কম

  • বরিশালে ইমামকে জুতার মালা পরিয়ে নির্যাতনের ঘটনায় মামলা

  • করোনায় অনিশ্চিত এ বছরের হজযাত্রা

  • করোনায় মারা গেছেন রানা প্লাজার মালিক আব্দুল খালেক

  • যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যা: ৪ পুলিশের বিরুদ্ধে হত্যার অভিযোগ গঠন

  • অর্থ সহায়তায় ও চাল বিক্রিতে অনিয়ম: এ পর্যন্ত ৮৭ ইউপি চেয়ারম্যান ও সদস্য বরখাস্ত

  • করোনায় প্রাণ গেল আরও এক পুলিশ সদস্যের

  • এএসপির বিরুদ্ধে নির্যাতন আর যৌতুকের অভিযোগ স্ত্রীর

করোনায় বিপর্যস্ত পুরো বিশ্ব; প্রাণহানি প্রায় ৫৩ হাজার ছাড়িয়েছে

করোনায় বিপর্যস্ত পুরো বিশ্ব; প্রাণহানি প্রায় ৫৩ হাজার ছাড়িয়েছে

করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা প্রায় ৫৩ হাজার । আর আক্রান্ত ১০ লাখের বেশি। গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে ১৩শ ৫৫, যুক্তরাষ্ট্রে প্রায় ১৩শ, স্পেনে সাড়ে ৯শ এবং ইতালিতে প্রাণ হারিয়েছেন ৭৬০ জন। এই নিয়ে যুক্তরাষ্ট্রে ৫৩ বাংলাদেশিসহ প্রাণহানি ৬ হাজারের বেশি। সৌদিতে মারা গেছেন আরও এক বাংলাদেশি। ভারতে আরও ১২ জনের প্রাণহানিতে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫০ জনে। হতদরিদ্রদের পাশে দাঁড়াতে সরকার প্রধানদের প্রতি আহ্বান জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থ।

এ যেন অন্য এক বিশ্ব। শহর থেকে বন্দর, সবখানেই এমন সুনশান নিরবতা।

থমকে গেছে যুক্তরাষ্ট্রের জীবনযাত্রা। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে নিউইয়র্কে বাড়ছে প্রাণহানি। মৃত্যুর মিছিলে প্রতিদিনই যোগ হচ্ছে প্রবাসী বাংলাদেশিদের নামও।

এক প্রবাসী বলেন, নিউইয়র্কের পরিস্থিতি রীতিমত তৃতীয় বিশ্বযুদ্ধের মতো। সময় যতই যাচ্ছে, অন্য রাজ্যে আমার পরিবারের সদস্যরা উদ্বিগ্ন হয়ে পড়ছেন।

আরেকজন বলেন, ঘরে বসে উদ্বেগ কিংবা হতাশা নয়, বরং পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন। বেশি বেশি স্যানিটাইজ করুন। আমি স্রষ্টায় বিশ্বাসী এবং প্রতিদিনই প্রার্থনা করছি।

নিউইয়র্কজুড়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি ১২ হাজারেরও বেশি। বিভিন্ন রাজ্যে চিকিৎসা সামগ্রীর সংকট তৈরি হওয়ায় ক্ষোভ বাড়ছে ডাক্তার-নার্সদের। অনেকে বিক্ষোভও করেছেন।

নিউইয়র্কের মেয়র বিল দে ব্লাসিও বলেন, 'এপ্রিলের মধ্যে নিউইয়র্কে আরও নতুন হাসপাতাল দরকার, যাতে কমপক্ষে ৬৫ হাজার শয্যা থাকবে। আমার বিশ্বাস সবাই এরই মধ্যে নিশ্চিত হয়েছেন যে ৫ এপ্রিল হবে সবচেয়ে সংকটময় দিন।'

ইতালির পাশে দাঁড়িয়েছে চীন, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও কিউবার প্রতিনিধিরা। শুধু চিকিৎসা সহায়তাই নয়, শহরে শহরে জীবণুনাশক স্প্রেও করছেন তারা।

ইউরোপের মধ্যে সবচেয়ে নাজুক দেশ ইতালির হাসপাতালে তিল ধারণের ঠাঁই নেই।

কতুগনা হাসপাতালের চিকিৎসক ডা: গুসেপ ফিওরিনটিনো বলেন, রোগীদের সারিয়ে তোলার প্রাণন্তকর চেষ্টা চলছে। মূলত উত্তরাঞ্চলের হাসপাতালগুলোতে সবচেয়ে বেশি চিকিৎসক আক্রান্ত।

নানা উদ্যোগের পরও থামছে না স্পেনের প্রাণহানি। এ অবস্থায় প্রতিদিনই তৈরি হচ্ছে নতুন হাসপাতাল। অনেক লাইব্রেরি পরিণত হচ্ছে আইসিইউতে।

প্রতিবেশি পাকিস্তান ও ভারতেও বাড়ছে প্রাণহানি। দিল্লির নিজামুদ্দিনে তাবলীগের মারকাজে আত্মহত্যার চেষ্টা চালান একজন। গত মাসে ঐ মারকাজে ইজতেমায় অংশ নেয়া মুসল্লিদের মধ্য পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমন। এরই দেশটির বিভিন্ন শহর থেকে তাবলীগের মুসল্লীদের নেয়া হচ্ছে কোয়ারেন্টিনে।
.
দেশে দেশে গরিব-ছিন্নমূলদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসাস বলেন, 'অনেক দেশ এরই মধ্যে জনগনকে ঘরে অবস্থান এবং চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ অবস্থায় বিভিন্ন দেশের সরকারের প্রতি আহ্বান, এই সংকটকালে গরিব ও ছিন্নমূলদের জন্য বিশেষ ব্যবস্থা নিন।'

তবে সুখবর দিয়েছে অস্ট্রেলিয়ার একদল বিজ্ঞানী। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং মার্কিন কোম্পানি ইনোভিয়া ফার্মাসিউটিক্যালস যৌথভাবে উদ্ভাবিত দুটি ভ্যাকসিনের পরীক্ষা শুরু করেছে। প্রাণীর শরীরে পরীক্ষার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এটি সফল হলেই মানবদেহে প্রয়োগ করা হবে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর