channel 24

সর্বশেষ

  • যুক্তরাষ্ট্রে করোনার টিকা প্রদান শুরু হতে পারে ১১ ডিসেম্বর

করোনায় যেন নতুন করে প্রাণ ফিরে পাচ্ছে পৃথিবী

করোনায় যেন নতুন করে প্রাণ ফিরে পাচ্ছে পৃথিবী

করোনাভাইরাসের কারণে যখন জীবনহানির শঙ্কায় মানুষ, তখন যেন নতুন করে প্রাণ ফিরে পাচ্ছে পৃথিবী। বিশ্বের বিভিন্ন দেশ এবং শহর লক ডাউন থাকায় বন্ধ হয়েছে কারাখানা এবং যানবাহন চলাচল। এতে কমেছে পরিবেশ দূষণের মাত্রা।

করোনা ভাইরাসের সংক্রমণে অবরুদ্ধ পুরো ইতালি। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। এরই মধ্যে ওই দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৫৯ হাজার ১৩৮ জন।  ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মোট ৫ হাজার ৪৭৬ জনের মৃত্যু হয়েছে।

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখা হচ্ছে। যতটা সম্ভব সংক্রমণের বিস্তার ঠেকাতে সাবধানতা অবলম্বন করছে মানুষ। করোনা ভাইরাসের কারণে অনেক ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে।

ফলশ্রুতিতে ভাইরাসে বিপর্যস্ত ইতালিতে নাটকীয়ভাবে উন্নতি হচ্ছে পরিবেশের। ইতালির ভেনিসে বিভিন্ন খালে নৌ চলাচল বন্ধ থাকায় দূষণের মাত্রা কমেছে পানিতে। ১৬০ বর্গ বর্গমাইল এলাকা জুড়ে বিস্তৃত ভেনেটো অঞ্চলের রাজধানী ভেনিস শহরটি সরাসরি দ্বীপপুঞ্জ নিয়ে নয়, কাঠের স্টিল্টে নির্মিত । সারা বছরই এখানে পর্যটকদের আনাগোনা থাকে। বিশেষ করে ভেনিসের ক্যানেল আর বিশেষ ধরনের বোট ‘গন্ডোলা’র কারণে এটি গোটা বিশ্বের পর্যটকদের কাছেই দর্শনীয় একটি স্থান।

ব্যস্ত এই শহরটি লকডাউনের পর এখানকার রাস্তাগুলি নির্জন হয়ে পড়েছে। সেই সঙ্গে শহরের পানিপথে বোটের আনাগোনাও কমে গেছে। তবে আশ্চর্যজনকভাবে ভেনিস ক্যানেল পরিষ্কার হয়ে ওঠেছে। সংবাদ মাধ্যম সিএনএনের তথ্য অনুযায়ী, স্থানীয়রা লক্ষ্য করেছেন আগের চেয়ে এখনকার ক্যানেলের পানি বেশি পরিষ্কার দেখা যাচ্ছে। সেই সঙ্গে শহরের বাতাসও পরিশুদ্ধ হয়েছে।

গোটা শহরের মানুষ যখন অবরুদ্ধ যার যার ঘরে, ঠিক তখন বিস্ময়করভাবে ভেনিসের ক্যানেলে ভেসে বেড়াতে দেখা যাচ্ছে রাজহাঁস, মাছ, ডলফিলসহ বিভিন্ন জলজ প্রাণীকে।

স্যাটেলাইটে তোলা বিভিন্ন স্থানের ছবি দেখে জানা গেছে, করোনার কারণে কোয়ারেন্টাইন চলাকালীন সময়ে ইতালিতে দূষণের মাত্রা উল্লেখযোগ্যভাবে কমে গেছে।

লকডাউনের পর ইতালির মত চীনেও একই অবস্থা দেখা গেছে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর