channel 24

সর্বশেষ

  • ব্রিটিশ এয়ারওয়েজের ৩৬ হাজার কর্মীকে বরখাস্তের ঘোষণা

  • 'এ মাসের মধ্যেই করোনার অ্যান্টিবডি পরীক্ষা সম্ভব'

  • সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান ডিলু মারা গেছেন

  • ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রী এবং তার স্ত্রী করোনা ভাইরাসে আক্রান্ত

  • এশিয়ার বৃহত্তম বস্তিতে ১জনের মৃত্যু, ৭ জনকে কোয়ারেন্টিনে

  • যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে একদিনে রেকর্ড ১২৮২ জনের মৃত্যু

  • ইউরো, অলিম্পিকের পর এবার বাতিল উইম্বলডন

  • লকডাউনের অচেনা নগরীতে নেই ছিনতাইকারীর আতঙ্ক, প্রতিনিয়ত টহলে আইনশৃঙ্খলাবাহিনী

  • চার দেয়ালের মাঝে কেমন কাটছে শিশুদের দিনলিপি?

  • বিশ্বে মৃত্যু ছাড়ালো ৪৪ হাজার, আক্রান্ত প্রায় ৯ লাখ

  • চট্টগ্রামে বেসরকারি উদ্যোগে অস্থায়ী হাসপাতাল হচ্ছে

  • চট্টগ্রামে লকডাউনের ভুতুড়ে পরিবেশে সুযোগ নিচ্ছে ছিনতাইকারী

  • নিম্নআয়ের মানুষের সহায়তায় এগিয়ে এসেছে বিভিন্ন সংগঠন-সংস্থা

  • নারায়ণগঞ্জে কিশোর গ্যাংয়ের নৃশংসতা, কুপিয়ে হত্যা করলো ব্যবসায়ীকে

  • করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর নির্দেশে কাজ করছে সেনাবাহিনী: সেনাপ্রধান

ট্রাম্প-নেতানিয়াহুর মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ, ফিলিস্তিনিদের প্রত্যাখ্যান

ট্রাম্প-নেতানিয়াহুর মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ, ফিলিস্তিনিদের প্রত্যাখ্যান

মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসে ইসরায়েলের প্রধানমন্ত্রীকে পাশে নিয়ে এ পরিকল্পনা প্রকাশ করেন তিনি। ট্রাম্পের পরিকল্পনাকে ষড়যন্ত্র আখ্যা দিয়ে প্রত্যাখ্যান করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। একে বেলফোর ঘোষণার মতোই আরেক আগ্রাসন আখ্যা দিয়েছেন ফিলিস্তিনিরা। এর বিরুদ্ধে পশ্চিম তীর গাজা ও জর্ডানে বিক্ষোভ হয়েছে।

ফিলিস্তিনিদের প্রত্যাখ্যান আর বিক্ষোভের মধ্যেই হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ। যেখানে উপস্থিত ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

শান্তি পরিকল্পনায় পশ্চিম তীরে ইসরায়েলের দখলদারিত্বকে স্বীকৃতি দেয়া হয়েছে। আর জেরুজালেমকে ইসরায়েলের অবিভক্ত রাজধানী ঘোষণা করা হয়েছে। পরিকল্পনায় একটি সম্ভাব্য মানচিত্রও তুলে ধরেছে, ট্রাম্প প্রশাসন।

ট্রাম্পের দাবি, বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী বিরোধের সমাধান করবে এ শান্তি চুক্তি। তার দাবি, শান্তি প্রতিষ্ঠার জন্য নিজ ভূখন্ড ছেড়ে দিতে সম্মত হয়েছে ইসরায়েল। চুক্তি বাস্তবায়নে ইসরায়েলের সাথে যৌথ কমিটি করার কথা জানান মার্কিন প্রেসিডেন্ট।

তিনি বলেন, এ চুক্তি দুপক্ষের জন্যই একটি ভালো সমাধান। ইসরায়েল অনেক ছাড় দিয়েছে। নতুন মানচিত্রে ফিলিস্তিনের ভূখন্ড আগের তুলনায় দ্বিগুণ হবে। তবে জেরুজালেম ইসরায়েলের অবিভক্ত রাজধানী থাকবে। এ চুক্তির মাধ্যমে প্রায় ৭০ বছর পর নিজেদের জীবনমান উন্নতির সুযোগ রয়েছে ফিলিস্তিনিদের সামনে। হতে পারে এটিই শেষ সুযোগ তাদের।

আর এ পরিকল্পনাকে ঐতিহাসিক আখ্যা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন,
ইসরায়েলবিরোধী অনেক পরিকল্পনা হয়েছে তবে ট্রাম্প সবসময় আমাদের পাশে ছিলো। এ চুক্তি ইসরায়েলের জাতীয় স্বার্থ আর নিরাপত্তা রক্ষা করবে। আশা করছি ফিলিস্তিন সরকার এবং আরব দেশগুলো শান্তি প্রতিষ্ঠার কথা বিবেচনা করে এ চুক্তিতে সমর্থন দেবেন।

চুক্তি প্রত্যাখ্যান করে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস হুঁশিয়ারি দিয়েছেন, সময়মতো কড়া জবাব পাবে ইসরায়েল ও যুক্তরাষ্ট্র। তিনি বলেন, জেরুজালেম কিংবা আমাদের অধিকার বিক্রির জন্য নয়। ট্রাম্প কিংবা নেতানিয়াহুর পরিকল্পনায় চলবে না ফিলিস্তিন। এ চুক্তি শতাব্দীর সবচেয়ে বড় আঘাত ফিলিস্তিনিদের ওপর। এর জবাবও কড়া হবে।

আর সব ধরনের দখলদারিত্ব প্রতিরোধের ঘোষণা দিয়েছে হামাস। সিনিয়র হামাস নেতা খলিল আল হায়া বলেন, জেরুজালেম ফিলিস্তিনের ভূখন্ড। একে বিভক্ত করার কোন পরিকল্পনা মেনে নেবে না ফিলিস্তিনিরা। কঠিন প্রতিরোধ গড়ে তোলা হবে।

ফিলিস্তিনিদের সম্মতি ছাড়া, ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশে উদ্বেগ প্রকাশ করেছেন ডেমোক্রেটরা।

হাউস অব রিপ্রেজেনেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, পুরো পরিকল্পনাটি প্রকাশের পর বোঝা যাবে, ফিলিস্তিনিদের অধিকার কিংবা মর্যাদা রক্ষা হয়েছে কিনা। যদি তা না হয়, তা অশান্তি ডেকে আনবে পুরো মধ্যপ্রাচ্যে।

শান্তি পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে, পশ্চিমতীর ও গাজায়। এ সময় ইসরায়েলি সেনাদের সাথে দফায় দফায় সংঘর্ষ বাঁধে বিক্ষোভকারীদের।

বিক্ষোভ হয়েছে জর্ডানেও। শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে ইরান।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর