channel 24

সর্বশেষ

  • পৃথক ধর্ষ‌ণের ঘটনায় বৃদ্ধ ও কথিত প্রেমিক গ্রেপ্তার

  • সড়ক দুর্ঘটনায় দেশের বিভিন্ন স্থানে নিহত ৮

  • ডুবে যাওয়া শিশুর মরদেহ ভে‌সে উঠ‌লো কুমার নদীতে

  • সমন্বয় না থাকলে ডেঙ্গু থেকে বাঁচা দুঃসাধ্য: সুলতানা কামাল

  • বান্দরবানে পর্যটকবাহী গাড়িতে গু'লি, আহত ২

  • ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে যেসব এক্সারসাইজে

  • মায়ের দেনা শোধে 'বক্সিং রিংয়ে' ৯ বছরের শিশু টাটা

  • ১৬৫০ কৃষি কর্মকর্তা নিয়োগ: আপিল শুনানি ২০ সেপ্টেম্বর

  • কক্সবাজার সৈকতে দুই কলেজ শিক্ষার্থীর রহস্যজনক মৃ'ত্যু

  • দিনাজপুরে ট্রাকের ধাক্কায় কাস্টমস কর্মকর্তা নিহত

  • পর্যাপ্ত পরিমাণ পানি পানের উপকারিতা

  • তৃণমূলে যোগ দিলেন বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয়

  • পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদত্যাগ

  • কুড়িগ্রামে করোনাকালে বেড়েছে বাল্যবিবাহ

  • ইভ্যালিতে ক্ষতিগ্রস্ত গ্রাহকের টাকার সন্ধানে পুলিশ

শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করবেন কীভাবে?

শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করবেন কীভাবে?

শরীরের কাঠামো তৈরি হয় হাড়ের মাধ্যমে। অথচ হাড়ের যত্নের ব্যাপারে আমরা বেশির ভাগ মানুষই খুব উদাসীন বা তেমনভাবে কিছুই জানি না। যেকোনো বয়সেই হাড়ের ও ক্যালসিয়াম ঘাটতির সমস্যা দেখা দিতে পারে। এর কারণ হলো ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার না খাওয়া।

প্রতিদিনের খাদ্যতালিকায় যে খাবারগুলো আমরা খাই তাতে এমন কোনো উপাদান থাকতে পারে যা হাড়ের জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে তাও অনেকে জানি না। অতিরিক্ত লবণ, কোমল পানীয়, অতিরিক্ত চা বা কফি খাওয়ার অভ্যাস, অতিরিক্ত প্রোটিন বা প্রাণিজ প্রোটিন হাড়ের ক্ষতি করে। এমন অনেক খাবার রয়েছে যেগুলো নিয়মিত খেলে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মিটবে এবং হাড় হয়ে উঠবে মজবুত। আর হাঁটতে-বসতে হাঁটুর ব্যথাও কমবে। 

ক্যালসিয়ামে ঘাটতি পূরণে করণীয়

* কমলালেবু, পাতিলেবুর মতো যে কোন লেবুতেই থাকে সাইট্রিক অ্যাসিড আর ভিটামিন সি। যা শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দ্রুত মেটাতে সাহায্য করে।

* ফর্টিফায়েড খাদ্যশস্য, আস্ত শস্যদানা।

* শাকসব্জি - পালং শাক, ব্রোকোলি, কলাই জাতীয় - বিনস এবং মটরশুঁটি, ঢ্যাঁড়শ। ৫০ গ্রাম ঢ্যাঁড়স বা ভেন্ডিতে প্রায় ১৭২ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে।

* দুধ এবং দুগ্ধ জাতীয় অন্যান্য দ্রব্য - চিজ, দই, ছানা এবং পনির।

* সামুদ্রিক খাবার, চর্বিহীন মাংস এবং ডিম।

* ক্যালসিয়ামে সমৃদ্ধ মিনারেল পানি, আখরোট।

* বাদাম, বীজ। কাঠ বাদামে প্রচুর পরিমাণে থাকে ক্যালসিয়াম। পুষ্টিবিদরা জানাচ্ছেন, ১০০ গ্রাম কাঠ বাদামে প্রায় ২৬৬ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। তাই শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে প্রতিদিন খেতে পারেন এক মুঠো কাঠ বাদাম।

* শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে সয়াবিন অত্যন্ত কার্যকর। এক কাপ সয়াবিনে প্রায় ১৭৫ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। তাই নিয়মিত খাবারে রাখতে পারেন সয়া। 

* তিলের বীজে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। পুষ্টিবিদরা জানাচ্ছেন, ১০০ গ্রাম কাঁচা তিলের বীজে ১,০০০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। তিলের বীজ ভেজে নিয়মিত খান। 

এই বিষয়ে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে পারে এবং প্রয়োজনীয় পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হতে পারেন। 

কিভাবে বুঝবেন আপনার শরীরে ক্যালসিয়ামের অভাব হয়েছে

পায়ে খেঁচুনি ধরা, দাঁতের গর্ত, অসাড় অবস্থা, ভঙ্গুর নখ, ত্বকে শুষ্কতা, ছানি, হৃদরোগের আক্রমণ, নিদ্রাহীনতা, বাজে অঙ্গবিন্যাস, স্মৃতিশক্তি হ্রাস, খিদে না পাওয়া, উচ্চ রক্তচাপের ঝুঁকি। 

এখনও প্রাপ্তবয়স্ক অনেকে মনে করেন না যে তাদের প্রয়োজনীয় ক্যালসিয়াম দরকার। বর্তমানে আমরা সবাই অস্বাস্থ্যকর খাবার, জাঙ্ক ফুড, পিঁজা, ভাজাভুজি, বার্গার এবং তেলেভাজা নিয়ে মেতে উঠেছি যা পুষ্টি নষ্ট করছে। আমাদের জীবন যাপন বর্জিত করছে সমস্ত রকম শারীরিক কার্যকলাপ, এটাই অন্যতম কারন অস্বাস্থ্যকর জীবনের।  

আমাদের দেশের ভৌগলিক অবস্থান, আবহওয়া, অপরিমিত খাদ্যাভ্যাস, পুষ্টি নিশ্চিতকরণে অজ্ঞতার কারণেই মূলত ৪০ এর পর থেকেই দেখা দেয় সমস্যাগুলো। সাধারণত ২৪-২৫ বছর বয়স পর্যন্ত হাড়ের ঘনত্ব বাড়তে পারে। Bonedensity বা হাড়ের ঘনত্বের স্বাভাবিক বৃদ্ধি এবং বিকাশ ঘটাতে ক্যালসিয়াম এবং ফসফেট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

প্রতিদিনের খাদ্য তালিকায় নূন্যতম ৫০০-৬০০ গ্রাম ক্যালসিয়াম সরবরাহ থাকতে হবে। এছাড়া ভিটামিন ডি এর স্বল্পতা, হাইপোপ্যারাথাইরয়েডিজম, ম্যাগনেসিয়ামের উচ্চ এবং স্বল্প মাত্রা, কেমোথেরাপি রোগীর ক্ষেত্রে ক্যালসিয়াম ঘাটতি তুলনামূলকভাবে বেশি দেখা দিতে পারে।  

অনেক কারণেই শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিতে পারে। তবে সমস্যা যেটাই হোক না কেনো চাইলে অনেকভাবেই তার ঘাটতি পূরণ করতে পারি। ক্যালসিয়ামে সমৃদ্ধ খাবার খাওয়া শুধু হাইপোক্যালসেমিয়াই সারিয়ে তুলবে তা নয় আবার এই স্থিতি উৎপন্ন হওয়ার থেকে প্রতিরোধও করবে।

যাদের ক্যালসিয়ামের সমস্যা রয়েছে তারা ঔষধের পরিবর্তে উপরে উল্লেখিত খাবারগুলো নিয়মিত খেয়েই ক্যালসিয়ামের অভাব দূর করতে পারবেন।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্বাস্থ্য খবর