channel 24

সর্বশেষ

  • নতুন মেয়াদে সভাপতি হওয়ার পর বঙ্গবন্ধুর সমাধিতে শেখ হাসিনার শ্রদ্ধা

  • বিজয় রুখতে বিএনপি প্রার্থীদের ওপর হামলা চালাচ্ছে আ.লীগ: ফখরুল

  • হবিগঞ্জে গাছের সাথে বাসের ধাক্কায় ৩ জনের প্রাণহানি

  • সৌদিতে নবেল করোনা ভাইরাসে আক্রান্ত রোগী চিহ্নিত

  • আইসিজের আদেশ: মেনে নেওয়ার আহবান গাম্বিয়ার; মায়নমারের প্রত্যাখ্যান

  • পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের শুভ সূচনা

দেশে এবার পাঁজরের হাড় না কেটেই বাইপাস সার্জারি

দেশে এবার পাঁজরের হাড় না কেটেই বাইপাস সার্জারি

দেশের চিকিৎসা ক্ষেত্রে সাফল্যের খাতায় যোগ হলো আরও একটি নতুন অধ্যায়। পাঁজরের হাড় ও পা না কেটে দেশে প্রথমবারের মতো বাইপাস সার্জারি হলো জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে। চিকিৎসকরা বলছেন, কিছু সীমাবদ্ধতা কাটানো গেলে স্বল্প খরচে দেশেই এমন আধুনিক পদ্ধতিতে সেবা পাবেন রোগীরা।

চিকিৎসা বিজ্ঞানের উন্নয়নের ফলে প্রতিনিয়ত হৃদরোগের নতুন নতুন চিকিৎসা আবিষ্কৃত হচ্ছে। যার মধ্যে রয়েছে  হার্টের বিভিন্ন ধরণের সার্জারি । উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশের চিকিৎসকরা প্রতিনিয়ত হৃদরোগে আক্রান্ত রোগীদের বিভিন্ন ধরণের সার্জারির করে থাকেন।

সময়ের সাথে সাথে হৃদরোগ সার্জারিতে এসেছে অভিনব সব পদ্ধতি। তার মধ্যে সবচেয়ে আধুনিক পদ্ধতির নাম,এমআইসিএস বাইপাস সার্জারি।এ পদ্ধতিতে পাঁজরের হাড় না কেটে ছোট ছিদ্রের মাধ্যমে ফুটো করে  বাইপাস করা হয়।

বুধবার দেশে প্রথমবারের মতো জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে এমআইসিএস বাইপাস সার্জারি করা হয়। ৫০ বছর বয়সী ধামরাইয়ের আলামিনের হৃদযন্ত্রে এ আধুনিক পদ্ধতিতে সার্জারি করেন হাসপাতালটির সহযোগী অধ্যাপক ও আবাসিক সার্জন ডা. আশরাফুল হক সিয়াম। বাইপাসের মাত্র দুদিনেই হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়ে গেছে আলামিন।

অন্যদিকে ট্র্যাডিশনাল বা প্রচলিত পদ্ধতিতে বাইপাস করিয়েছেন ৬০ বছর বয়সী কুদ্দুস। সপ্তাহ পেরিয়ে গেলেও এখনো স্বাভাবিকভাবে হাটাচলা কিংবা কথা বলতে পারছেনা তিনি।

চিকিৎসকরা বলছেন এমআইসিএস পদ্ধতিতে বাইপাস সার্জারির ক্ষেত্রে এখনো কিছু সীমাবদ্ধতা রয়েছে। এগুলো কাটিয়ে উঠতে পারলে দেশেই স্বল্প খরচে এ ধরনের আধুনিক চিকিৎসা করা সম্ভব।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্বাস্থ্য খবর