channel 24

সর্বশেষ

  • নতুন মেয়াদে সভাপতি হওয়ার পর বঙ্গবন্ধুর সমাধিতে শেখ হাসিনার শ্রদ্ধা

  • বিজয় রুখতে বিএনপি প্রার্থীদের ওপর হামলা চালাচ্ছে আ.লীগ: ফখরুল

  • হবিগঞ্জে গাছের সাথে বাসের ধাক্কায় ৩ জনের প্রাণহানি

  • সৌদিতে নবেল করোনা ভাইরাসে আক্রান্ত রোগী চিহ্নিত

  • আইসিজের আদেশ: মেনে নেওয়ার আহবান গাম্বিয়ার; মায়নমারের প্রত্যাখ্যান

  • পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের শুভ সূচনা

রূপালী পর্দার পটভূমিতে বেঁচে থাকবেন চলচ্চিত্রের কবি তারেক মাসুদ

রূপালী পর্দার পটভূমিতে বেঁচে থাকবেন চলচ্চিত্রের কবি তারেক মাসুদ

রূপালী পর্দার পটভূমিতে চলচ্চিত্রের কবি তারেক মাসুদ। প্রয়াণের এতো বছর পরও যে আছেন হৃদয়ের অন্তর্যাত্রায়। কারণ তিনিই তো গেয়েছেন মুক্তির গান আর মননে গেঁথে দিয়েছেন মুক্তির কথা। তার নির্মিত সেই রানওয়ে ধরেই যে ছুটে চলছে প্রজন্মের নির্মাতারাও। ৬ ডিসেম্বর নন্দিত এই চলচ্চিত্রকারের ৬৩তম জন্মবার্ষিকী।

তারেক মাসুদ সারাজীবন মাদ্রাসার কড়া শাসনে থাকা যে ছেলেটি জানতো না সিনেমা কি, চিনতো না সিনেমার চৌহদ্দী। সময় ঘড়ির বিরামহীন যাত্রায় সেই ছেলেটিই কিনা একদিন হয়ে উঠলো সিনেমার কারিগর।

১৬ মিলিমিটার প্রজেক্টরে তাঁর দেখা প্রথম চলচ্চিত্র ছিলো পথের পাঁচালী, যেখানে অপুর সাথে তিনি খুঁজে পেয়েছিলেন নিজের আশ্চর্য এক মিল। আর সেই মিলের একগুচ্ছ গল্পেই যেনো চলচ্চিত্রের সাথে ঘটেছিলো তাঁর এক অদ্ভুত মেলবন্ধন।

শুরুর গল্পটা যদিও শুরু হয় তার অদক্ষতার ছাপচিত্রেই। তাই বুঝি এক আদম সুরত বানাতেই তারেক মাসুদের সময় লেগেছিলো সাত বছর। তবে সেই সাতটি তারার তিমির থেকে বিচ্ছুরিত হয়েছিলো যে আলো তা যেনো পাল্টে দিয়েছিলো প্রামাণ্যচিত্র নির্মাণের প্রথাগত ধ্যান-ধারনা।

এরপর তিনি নিঃশ্বাস ফেলেছেন মুক্তির গানে আর মুক্তির কথায় খুঁজেছেন জীবনের বিশ্বাসে। যা প্রজন্ম থেকে প্রজন্মে ইতিহাসেরই এক অনন্য চালচিত্র।
তবে সবকিছু ছাপিয়ে মাটির সোঁদা গন্ধে বেড়ে ওঠা এই মানুষটির কথা বিশ্বকে জানিয়েছিলো মাটির ময়না। এই ছবি দিয়েই পা রেখেছিলেন তিনি কানের লাল-গালিচায়। বাংলাদেশের প্রথম ছবি হিসেবে যা পেয়েছিলো অস্কার মনোনয়ন।

এরপর অন্তর্যাত্রায় ছুটেছে তাঁর রানওয়ে যদিও তা থমকে যায় কাগজের ফুলে। ২০১১ সালে এই ছবি নির্মাণের সময় মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় থমকে যায় এই সিনেমা ফেরিওয়ালার জীবন চিত্রনাট্য।

বেঁচে থাকলে বয়স ছুঁতো বাষট্টির বারান্দা রুপালী পর্দাও পেতো অসাধারণ কিছু রঙ তবে প্রয়াণ পূর্ব ৫৫ বছরে যা দিয়েছেন সেই পটভুমিতেই রয়ে যাবেন তিনি হৃদয়পটে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিনোদন খবর