channel 24

সর্বশেষ

  • সংঘাত নয়, রোহিঙ্গাদের ফেরাতে আলোচনা চলছে: প্রধানমন্ত্রী

  • মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নিপীড়ন আধুনিক সময়ের গণহত্যা...

  • নেদারল্যান্ডসের আন্তর্জাতিক আদালতে মামলার শুনানিতে গাম্বিয়া...

  • রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে মিয়ানমারের বক্তব্য মিথ্যা...

  • মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা এখনও চলছে, রোধে ব্যবস্থা নিতে হবে

  • প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি: তারেক রহমান ও মির্জা ফখরুলসহ...

  • বিএনপির ১২ নেতার বিরুদ্ধে ফের মামলা

আজ থেকে কার্যকর হচ্ছে নতুন শুটিং নীতিমালা

আজ থেকে কার্যকর হচ্ছে নতুন শুটিং নীতিমালা

চলতি বছরের দশ মাসে দেশের প্রেক্ষাগৃহে আলোর মুখ দেখা চলচ্চিত্রের সংখ্যা প্রায় ৩৪ আর প্রচারিত নাটক ছুঁয়েছে ৫শ'র কোটা। তবুও আর্থিক সাফল্য তো দুরের কথা দর্শক হৃদয় জুড়েও নেই আগ্রহের একচিলতে বসবাস। মানহীন চলচ্চিত্র, অভিনয়শিল্পী সংকট, এজেন্সির দৌরাত্ত্বসহ বিজ্ঞাপন বিড়ম্বনা এমন নানা অভিযোগে অভিযুক্ত বাংলা চলচ্চিত্র ও নাটকের সংকট সমাধানে আজ থেকে কার্যকর হয়েছে নতুন শুটিং নীতিমালার।

মানহীন চলচ্চিত্র কিংবা অভিনয়শিল্পী সংকটে যখন একে একে বন্ধ হয়ে যাচ্ছে দেশের সিনে হলগুলো। তখন এজেন্সির দৌরাত্ত্ব সাথে বিজ্ঞাপন বিড়ম্বনা কিংবা অভিনয় শিল্পী নিয়ে অসংগতি এমন নানা অভিযোগে অভিযুক্ত দেশের টেলিভিশন নাটক।

সঙ্কট সমাধানে ১ নভেম্বর থেকে নতুন শুটিং নীতিমালা কার্যকর করেছে চলচ্চিত্র ও টেলিভিশন নাটকের আন্ত:সংগঠনগুলো। যেখানে লিখিত চুক্তি স্বাক্ষরের মধ্যদিয়ে কাজ শুরুর পাশাপাশি চলচ্চিত্রের ক্ষেত্রে নয়টি এবং নাটকের জন্য রয়েছে ৪টি নীতিমালা।

এই দুই অঙ্গণে শৃঙ্ক্ষলা ফিরিয়ে আনতে সকল সদস্যকে সংগঠনভুক্ত করাসহ আজ থেকেই কার্যকর হয়েছে শিল্পী কলাকুশলীদের জন্য প্রযোজকের অনাপত্তিপত্রের বিষয়টিও। এছাড়া কাজে সচ্ছ্বতা ফিরিয়ে আনতে ক্ষতিপূরণ ও আর্টিস্ট ফাইলের মধ্যদিয়ে ব্যবস্থা করা হয়েছে জবাবদিহিতার।

সংশ্লিষ্টরা বলছেন নীতিমালাগুলো সঠিক ভাবে পালিত হলে বাংলা চলচ্চিত্র ও নাটক ফিরে পাবে তার সোনালী সময়। তাইতো ব্যক্তি স্বার্থ উপেক্ষা করে শিল্পের কল্যাণে নিজেদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান সবার কণ্ঠে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিনোদন খবর