channel 24

সর্বশেষ

  • রাজধানীর রায়েরবাজারে ড্রেজিংয়ের সময় ৩ জনের মৃত্যু

  • লালমনিরহাটে বিএসএফের গুলিতে ২ বাংলাদেশির মৃত্যু: বিজিবি

তীব্র শীতে কাবু মৌমাছি, মধু সংগ্রহ নিয়ে চিন্তিত চাষীরা

তীব্র শীতে কাবু মৌমাছি, মধু সংগ্রহ নিয়ে চিন্তিত চাষীরা

তীব্র শীতে মানুষের পাশাপাশি কাবু কীটপতঙ্গরাও। তাইতো শীতের দাপটে বাক্স থেকে বের হচ্ছে না মৌমাছি। এতে দুর দুরান্ত থেকে সিরাজগঞ্জে আসা মৌচাষীরা চাহিদা অনুযায়ী মধু সংগ্রহ করতে পারছে না। আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কায় দিন কাটছে তাদের।

বিস্তীর্ণ মাঠজুড়ে হলুদের সমারোহ।

চলনবিলসহ সিরাজগঞ্জ জেলার ফসলি জমি ছেয়ে গেছে সরিষার হলুদ ফুলে। তাই দূর দূরান্ত থেকে আসা মৌচাষীদের পদচারণায় মুখর সরিষা ক্ষেত। মধু সংগ্রহে মাঠের পাশেই বসানো হয়েছে শত শত বাক্স।

তবে শীতের তীব্রতা আর ঘন কুয়াশায়, বাক্স থেকে খুব একটা বের হচ্ছে না মৌমাছি। তাই কাঙ্খিত মধু সংগ্রহ করতে পারছেন না চাষীরা।

মধু চাষীরা জানান, বহুদির ধরে আসা হচ্ছে এই মাঠে আসার পর থেকে আকাশে কুয়াশা, মৌমাছি কাজ করতে পারছে না। মৌমাছিগুলো বাইরে গেলে সব মরে মরে শেষ হয়ে যাচ্ছে। এই শীতের জন্য ব্যবসায়ের অনেক ক্ষতি হচ্ছে।

কৃষি বিভাগ বলছে, শীতের কারণে মধু সংগ্রহ কিছুটা ব্যাহত হচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকলে মধু সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে।

সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. হাবিবুল হক বলেন, প্রচণ্ড শীত হওয়ার কারণে মৌমাছি বাহির হইতে পারছে না বিশেষ করে সকালে এবং বিকালে এই জন্য মধু সংগ্রহে কিছুটা বিঘ্ন হচ্ছে। যদি আবহাওয়া অনুকুলে থাকে তাহলে আমরা লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবো।

কৃষি বিভাগের তথ্য মতে, এ বছর সিরাজগঞ্জে ৫৩ হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। যা থেকে মধু সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে দুইশো মেট্রিক টন।

 

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

দেশ 24 খবর