channel 24

সর্বশেষ

  • রাজধানীর রায়েরবাজারে ড্রেজিংয়ের সময় ৩ জনের মৃত্যু

  • লালমনিরহাটে বিএসএফের গুলিতে ২ বাংলাদেশির মৃত্যু: বিজিবি

মাগুরায় ঘোড় দৌড় ও গ্রামীন মেলা অনুষ্ঠিত

মাগুরায় ঘোড় দৌড় ও গ্রামীন মেলা অনুষ্ঠিত

মাগুরার মোহম্মদপুর উপজেলার বড়রিয়া গ্রামে রোববার বিকেলে অনুষ্ঠিত হয়ে গেল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা।

ঘৌড় দৌড় উপলক্ষে তিন কিলোমিটার এলাকা জুড়ে বসে দুই দিনের বিশাল মেলা। স্থানীয়ভাবে যা জামাই মেলা হিসেবে পরিচিত। এছাড়া মেলা উপলক্ষে বড়লিয়াসহ আসপাশের গ্রামগুলোর প্রতিটি বাড়িতে আগমন ঘটে আত্মীয় স্বজনের।

আয়োজকরা জানান, একশ’ বছরের বেশি সময় ধরে এ ঘৌড়দৌড় ও মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতি বছর বাংলা ২৮ পৌষ এ ঘৌড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে। এ উপলক্ষে মেলা অনুষ্ঠিত হয় দুই দিন ব্যাপি। মেলায় মিষ্ঠি, মিঠাই, হাড়ি পাতিল, খেলানা, কাঠের ফার্নিচারসহ বিভিন্ন পন্য সামগ্রীর পসরা সাজিয়ে বসেন দোকানীরা। তবে মেলার মূল অর্কষণ বিশালাকৃতির সব মাংছ। এছাড়া চরকা, রেলগাড়ি, নাগরদোলাসহ বিনোদনের জন্য রয়েছে বিভিন ব্যবস্থা। গোট আয়োজনকে ঘিরে এলাকার সকল বয়সী মানুষ মেতে ওঠেন আনন্দ উৎসবে।  

মেলা ও ঘোড়দৌড় দেখতে দেশের বিভিন্ন জেলা থেকে দর্শনার্থীদের আসেন। এলাকার প্রতিটি বাড়িতে আগমন ঘটে আত্মীয় স্বজনের। বিশেষ করে প্রতিটি বাড়িতে জামাইয়ের আসায় এ মেলাকে স্থানীয়রা জামাই মেলাও বলে থাকেন।

বড়রিয়া গ্রামের বিশিষ্ট ব্যাক্তিদের নিয়ে গঠিত কমিটি এ ঘৌড়দৌড় ও মেলার আয়োজন করে থাকেন। এবার অনুষ্ঠিত ঘৌড়দৌড় প্রতিযোগিতায় বিভিন্ন জেলা থেকে মোট ৩৮ টি ঘোড়া অংশ নেয়।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

দেশ 24 খবর