channel 24

সর্বশেষ

  • রাষ্ট্রীয় ব্যস্ততার কারণেই ভারত যাননি স্বরাষ্ট্র-পররাষ্ট্রমন্ত্রী: কাদের

  • খালেদা জিয়াকে জামিন না দেয়ার সিদ্ধান্ত আদালতের নয়, সরকারের: রিজভী

  • কেরাণীগঞ্জের প্লাস্টিক কারখানার অগ্নিকাণ্ডে দগ্ধ আরও ১০ জনের অবস্থা আশঙ্কাজনক

  • ব্রিটেনের নির্বাচনে টিউলিপসহ বাংলাদেশি বংশোদ্ভূত ৪ নারীর জয়

  • যুক্তরাজ্যে নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেল কনজারভেটিভ পার্টি

১১ দফা দাবিতে ধর্মঘটে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা

১১ দফা দাবিতে ধর্মঘটে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা

মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া মজুরি পরিশোধসহ ১১ দফা দাবিতে ধর্মঘট করছেন রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা।

আজ মঙ্গলবার (৩ ডিসেম্বর) ভোর ৬টা থেকে শুরু হয়েছে কর্মসূচি। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এর অংশ হিসেবে নরসিংদীর ইউএমসি জুট মিল ও ইউনাইটেড-মেঘনা-চাঁদপুর জুটমিলের সামনে অবস্থান করছেন শ্রমিকরা। ধর্মঘট পালন করছে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদ। বন্ধ রয়েছে উৎপাদন। রাজশাহীতেও চলছে সকাল-সন্ধ্যা ধর্মঘট।

বিভিন্ন সংযুক্তিসহ শ্রমিকেরা ১১ দফা দাবি দিয়েছে।

এগুলো হলো: মিলে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ব্যবস্থা বন্ধ করা, পিচরেট (ঘণ্টা অনুযায়ী মজুরি) শ্রমিকদের গড় মজুরি দেওয়া, বকেয়া থাকা অবসর ও মৃত্যু বিমার টাকা পরিশোধ করা, নিজ নিজ মিলের পিএফ ফান্ডের টাকা আবার ওই ফান্ডে ফেরত দেওয়া, মৃত্যুজনিত শ্রমিকদের বিমা দাবি ৩৬ মাস হিসেবে পরিশোধ করা, টার্মিনেশন ও বরখাস্ত সব শ্রমিক-কর্মচারীদের পুনর্বহাল করা, শ্রম আদালত ও আপিল ট্রাইবুনালের যেকোনো রায় পুনর্বহাল রাখা, বদলি শ্রমিকদের স্থায়ী করা, শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে শ্রমিকদের কাজ বন্টন করা, মিলের কর্মচারীদের নিয়োগ আবার মিলের কাছে হস্তান্তর করা, চাহিদা অনুযায়ী পাটের মৌসুমে পাট কেনার জন্য মিলগুলোকে পযাপ্ত অর্থ বরাদ্দ দেওয়া, পাট শিল্পকে কৃষি শিল্পে রূপান্তর করে ওই শিল্পের সব ধরনের সুযোগ দেওয়া, পাটের বাধ্যতামূলক মোড়কজাত নীতিমালা বাস্তবায়ন করা, বিদেশে পাটপন্য বিক্রির জন্য দূতাবাসের মাধ্যমে ব্যবস্থা নেওয়া, মিলগুলোর আধুনিকায়ন করা এবং আলিম জুট মিলের শ্রমিকদের ৪০ সপ্তাহের মজুরি ও কর্মকর্তা-কর্মচারীদের ১১ মাসের বকেয়া বেতন পরিশোধ করা।

এসব দাবিতে এরই মধ্যে ভুখা মিছিল, মিল গেটে প্রতীকী অনশন ও বিক্ষোভ মিছিল করেছেন শ্রমিকরা। শ্রমিকেরা ৮ ডিসেম্বর আমরণ অনশনের সমর্থনে গেট সভা ও শপথগ্রহণ এবং ১০ ডিসেম্বর সকাল ৮টা থেকে পরিবার পরিজন নিয়ে নিজ নিজ মিল গেটে আমরণ গণঅনশন কর্মসূচি পালন করবে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

দেশ 24 খবর