channel 24

সর্বশেষ

  • সশস্ত্র বাহিনী দিবস: শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা...

  • বীরশ্রেষ্ঠসহ খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের পরিবারকে প্রধানমন্ত্রীর সংবর্ধনা

  • বিচারপতি আবু জাফর সিদ্দিকীর ছেলে জুম্মান সিদ্দিকীকে...

  • বিশেষ বিবেচনায় হাইকোর্টে সনদ দেয়ার ঘটনা চ্যালেঞ্জ করে রিট

  • স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে পরিবহন ধর্মঘট প্রত্যাহার...

  • খুলনাসহ দেশের বিভিন্ন জেলায় এখনও বাস চলাচল বন্ধ

লবণ ও পানিসহিষ্ণু ধানের জাত উদ্ভাবন

লবণ ও পানিসহিষ্ণু ধানের জাত উদ্ভাবন

লবণ ও পানিসহিষ্ণু ধানের জাত উদ্ভাবন করেছে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট। এই ধান লবণাক্ততা সহ্য করার পাশাপাশি ১৫ দিন বন্যার পানিতে ডুবে থাকলেও ফলন দিতে সক্ষম। আমন মৌসুমে চাষ উপযোগী নতুন এই জাতের নাম দেয়া হয়েছে বিনা ধান-২৩।

জোয়ারভাটা, লবণাক্ততা আর আকস্মিক বন্যায় ধান চাষে আগ্রহ হারাচ্ছেন অনেকেই। যে কারণে প্রতি বছর দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অনাবাদি থাকে লাখ লাখ হেক্টর ফসলি জমি।

ওইসব এলাকায় চাষ উপযোগী ধানের জাত উদ্ভাবন করেছে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট-বিনা। প্রতিষ্ঠানটির উদ্ভিদ প্রজনন বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মির্জা মোফাজ্জল ইসলামের দীর্ঘ ছয় বছরের গবেষণায় মিলেছে এ সাফল্য।

উদ্ভিদ প্রজনন বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, নতুন এ ধানের চাল মাঝারি চিকন এবং হেক্টর প্রতি গড় ফলনও অনেক বেশি।

বিনার পরিচলক ড. হোসনেয়ারা বেগম বলেন, সাতক্ষীরা, বাগেরহাট, খুলনা, বরিশালসহ বন্যাপ্রবন এলাকার কৃষকদের অনাবাদি জমি চাষের আওতায় আনতে এই ধান বড় ভূমিকা রাখবে।

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় নতুন এই ধানের জাত কৃষকদের মধ্যে ছড়িয়ে দেয়ার চেষ্টা চলছে বলেও জানিয়েছে বিনা।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

দেশ 24 খবর