channel 24

সর্বশেষ

  • যুক্তরাষ্ট্রে করোনার টিকা প্রদান শুরু হতে পারে ১১ ডিসেম্বর

ফিনটেক খাতে অবদান রাখায় উইটসার স্বীকৃতি পেল নগদ

ফিনটেক খাতে অবদান রাখায় উইটসার স্বীকৃতি পেল নগদ

ওয়ার্ল্ড কংগ্রেস অব ইনফরমেশন টেকনোলজি সম্মেলনে উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২০ পেয়েছে ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যানন্সিয়াল সেবা নগদ।

ডিজিটাল অপর্চুনিটি এবং আর্থিক অন্তর্ভূক্তির জন্যে বৃহস্পতিবার সন্ধ্যায় নগদকে তথ্যপ্রযুক্তি খাতের অলিম্পিক খ্যাত এই অ্যাওয়ার্ড দিয়েছে ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস অ্যালায়েন্স বা উইটসা। নগদ বাংলাদেশের সবচেয়ে দ্রুত বর্ধনশীল মোবাইল ফাইন্স্যান্সিয়াল সেবা।

বাংলাদেশ কম্পিউটার সমিতি অ্যাওয়ার্ডের জন্যে এ বছর 'নগদ' এর নাম প্রস্তাব করে। প্রস্তাবে গ্রাহক নিবন্ধনের জন্যে নগদ এর ডিজিটাল কেওয়াইসি চালু, অ্যাকাউন্ট না থাকা নম্বরেও টাকা পাঠানোর সেবা উদ্ভাবন এবং কেবল একটি স্পর্শের মাধ্যমে অ্যাকাউন্ট খোলার মতো প্রযুক্তিগুলোর কথা উল্লেখ করা হয়।
ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে উইটসা অ্যাওয়ার্ডটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সম্মানজনক আন্তর্জাতিক স্বীকৃতি। উইটসা'র কাছ থেকে নগদ স্বীকৃতি পাওয়ায় বাংলাদেশ বিশ্বে তথ্য প্রযুক্তি নির্ভর সেবার ক্ষেত্রে ব্যপক পরিচিতি লাভ করবে বলে মনে করা হচ্ছে।

উইটসা'র স্বীকৃতির বিষয়ে নগদ এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর বলেন, উইটস‘র কাছ থেকে নগদ এর স্বীকৃতি প্রাপ্তিতে সন্তুষ্ঠি প্রকাশ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বারও। এর আগে গত মাসেই নগদ বিশ্ব সেরা ফিনটেক স্টার্টআপ হিসেবে ‘ইনক্লুসিভ ফিনটেক ফিফটি' অ্যাওয়ার্ড জিতেছে।

ডাক বিভাগের সহযোগিতায় ২০১৯ সালের মার্চে সেবা চালু করা 'নগদ' ইতিমধ্যে প্রায় আড়াই কোটি গ্রাহক পেয়েছে, যা দেশের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের ৩০ শতাংশ। প্রযুক্তি নির্ভর সেবার জন্যে শুরু থেকেই নগদ গ্রাহকদের কাছে জনপ্রিয় হয়ে ওঠে। তাছাড়া সর্বনিন্ম খরচের সেবা প্রদান ও নগদ এর প্রবৃদ্ধি ক্ষেত্রে বড় ভূমিকা রাখে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর