channel 24

সর্বশেষ

  • যুক্তরাষ্ট্রে করোনার টিকা প্রদান শুরু হতে পারে ১১ ডিসেম্বর

জুলাইয়ের পর পুঁজিবাজারে দর বাড়ার শীর্ষে বিমা খাত

জুলাইয়ের পর পুঁজিবাজারে দর বাড়ার শীর্ষে বিমা খাত

জুলাইয়ের পর থেকে পুঁজিবাজারে যে ইতিবাচক প্রবণতা বিরাজ করছে, তাতে দর বাড়ার শীর্ষ খাত হিসেবে নজর কেড়েছে বিমা। ৬টির বেশি প্রতিষ্ঠানের শেয়ারের দর বেড়েছে শতভাগেরও বেশি। বিশ্লেষকরা বলছেন, প্রিমিয়ামে ১৫ শতাংশ সর্বোচ্চ কমিশন নির্ধারণসহ নানা সংস্কারে এ খাতে কিছুটা সুশাসন ফিরছে। যার প্রভাব পড়েছে বিমা খাতে। তবে অস্বাভাবিক কিছু থাকলে তা নজরদারি করার পরামর্শ।

দীর্ঘ নেতিবাচক প্রবণতার পর জুলাই থেকে ঘুরে দাঁড়াতে শুরু করে দেশের পুঁজিবাজার। বেড়েছে লেনদেন ও সূচক। ১০ সেপ্টেম্বর ডিএসইর প্রধান সূচক অতিক্রম করে ৫ হাজার পয়েন্টের মাইলফলক।

বাজারের এই ইতিবাচক প্রবণতায়, দর বৃদ্ধির শীর্ষে বিমাখাত। আগস্ট থেকে ২৫ অক্টোবর সময়ে তালিকাভুক্ত বিমাখাতের ৪৮ টি প্রতিষ্ঠানের মধ্যে ৪৩ টির দামই বৃদ্ধি পেয়েছে। এরমধ্যে ৬ টি বিমা প্রতিষ্ঠানের শেয়ারের দর বেড়েছে শতভাগেরও বেশি। সর্বোচ্চ দর বেড়েছে নতুন তালিকাভুক্ত কোম্পানি এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেডের। গেলো কয়েক সপ্তাহ বাজারে নেতিবাচক প্রবণতার মাঝেও বাড়ছে এ খাতের শেয়ারের দাম। (গ্রাফিক্স)

প্রিমিয়ামে সর্বোচ্চ ১৫ শতাংশ কমিশন নির্ধারনসহ নানা সংস্কারে, বিমাখাত শক্তিশালী হচ্ছে দাবি, খাত সংশ্লিষ্টদের। যার প্রভাবে দরবৃদ্ধি। পুঁজিবাজার বিশ্লেষকও একমত তাদের সাথে।

তবে অস্বাভাবিক দরবাড়ার ক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থা-বিএসইসির নজরদারির পরামর্শও তাদের।

লাইসেন্সের শর্তপূরণে ২৬ টি বিমা প্রতিষ্ঠান তালিকাভুক্তির অপেক্ষায়।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর