channel 24

সর্বশেষ

  • যুক্তরাষ্ট্রে করোনার টিকা প্রদান শুরু হতে পারে ১১ ডিসেম্বর

নির্মাণ কাজ শুরুর আগে ব্যয় বাড়লো ৭ হাজার কোটি টাকা

নির্মাণ কাজ শুরুর আগে ব্যয় বাড়লো ৭ হাজার কোটি টাকা

আলাদাভাবে যমুনা নদীর উপরে নির্মাণ করা হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু। ২৯ নভেম্বর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে প্রকল্প ব্যয় ধরা হয়েছে প্রায় ১৭ হাজার কোটি টাকা।

অবসান হচ্ছে বিলম্ব যাত্রার। দ্রুতই যমুনা নদী পেরুনো যাবে, ট্রেনে। নদীর ওপর তৈরি হচ্ছে, বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু।

বঙ্গবন্ধু সেতুতে সর্বোচ্চ ২০ কিলোমিটার গতিতে চলতে পারে, ট্রেন। এছাড়া, সিগন্যালের জন্য অপেক্ষা করতে হয়, দীর্ঘ সময়। কিন্তু, নতুন সেতুতে কোনো ধরনের অপেক্ষা ছাড়াই সর্বোচ্চ একশ কিলোমিটার গতিতে চলতে পারবে, ট্রেন। ৪ দশমিক ৮ কিলোমিটার দৈর্ঘ্যের ডুয়েলগেজ লাইনের এই রেলসেতু অনুমোদন পায়, ২০১৬ সালে। তখন খরচ ধরা হয়েছিল, ৯ হাজার ৭৩৪ কোটি টাকা। পরে সংশোধিত খরচ, ১৬ হাজার ৭৮০ কোটি টাকা। যার ৭২ দশমিক ৪ শতাংশ দেবে জাপান আর বাকি ২৭ দশমিক ৬ শতাংশ খরচ করবে, বাংলাদেশ।

রেলমন্ত্রী নূরুল ইসলাম নাহিদের আশা, ২০২৫ সালেই চালু হবে, এই রেলসেতু।

এতে নদী শাসন ও জমি অধিগ্রহণে জটিলতা নেই। তাই বুয়েটের এ শিক্ষক বলেন, সময়মতো কাজ শেষ করতে না পারার কোনো অজুহাত, এখানে দেয়া যাবে না।

সার্ক, বিসমটেক ও ট্রান্স এশিয়ান রেলওয়ে নেটওয়ার্কে যুক্ত হলে, যাত্রী ও পণ্যবাহী ট্রেন চলাচলেও ভূমিকা রাখবে, এই রেলসেতু।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর