channel 24

সর্বশেষ

  • যুক্তরাষ্ট্রে করোনার টিকা প্রদান শুরু হতে পারে ১১ ডিসেম্বর

পঞ্চগড় থেকে শিলিগুঁড়ি পর্যন্ত রেলপথ প্রকল্পের নকশা তৈরির কাজ শুরু হয়েছে

পঞ্চগড় থেকে শিলিগুঁড়ি পর্যন্ত রেলপথ প্রকল্পের নকশা তৈরির কাজ শুরু হয়েছে

ভারত-নেপাল ও ভুটানের সঙ্গে বাণিজ্য বাড়াতে ১৯৯৭ সালে প্রতিষ্ঠা করা হয়, বাংলাবান্ধা স্থলবন্দর। গেলো দুই দশক ধরে যার সুফল পাচ্ছে দেশ। তবে, এই স্থলবন্দর দিয়ে বাণিজ্য আরো বাড়াতে গঞ্চগড় থেকে বাংলাবান্ধা হয়ে শিলিগুড়ি পর্যন্ত রেল যোগাযোগ স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। এরই মধ্যে শুরু হয়েছে নকশা তৈরির কাজ। রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে রেলে পণ্য পরিবহন শুরু হলে বাড়বে রাজস্ব আয়।

বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে প্রতিদিন পণ্যবাহী অন্তত ৩শ ট্রাক দেশে প্রবেশ করে। দূরত্ব কম হওয়ায় ভারত ছাড়াও নেপাল এবং ভুটানের সঙ্গে কম খরচে বাণিজ্যের জন্য ব্যবসায়ীদের কাছে পছন্দের শীর্ষে এই বন্দর।

এরিমধ্যে পণ্য পরিবহন খরচ কমাতে ও যাত্রী পরিবহন আরামদায়ক করতে বাংলাবান্ধা স্থলবন্দর হয়ে শিলিগুড়ি পর্যন্ত রেল যোগাযোগ স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। শুরু হয়েছে রেললাইন স্থাপনে নকশার কাজও।

বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে রেল যোগাযোগ শুরু হলে আরো গতিশীল হবে সংশ্লিষ্ট কাস্টমস; বাড়বে রাজস্ব আয়। স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, প্রস্তাবিত রেল সংযোগে চীনকে সংযুক্ত করা হলে বাণিজ্য আরো সমৃদ্ধ হবে।

পাথরসহ বেশ কিছু পণ্য-আমদানির বিপরীতে পাট ও নানা খাদ্যদ্রব্য রপ্তানি করা হয় এ বন্দর দিয়ে। যার মাধ্যমে বছরে ৩০ কোটি টাকার রাজস্ব আদায় করছে এই স্থলবন্দর কাস্টমস।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর