channel 24

সর্বশেষ

  • নতুন মেয়াদে সভাপতি হওয়ার পর বঙ্গবন্ধুর সমাধিতে শেখ হাসিনার শ্রদ্ধা

  • বিজয় রুখতে বিএনপি প্রার্থীদের ওপর হামলা চালাচ্ছে আ.লীগ: ফখরুল

  • হবিগঞ্জে গাছের সাথে বাসের ধাক্কায় ৩ জনের প্রাণহানি

  • সৌদিতে নবেল করোনা ভাইরাসে আক্রান্ত রোগী চিহ্নিত

  • আইসিজের আদেশ: মেনে নেওয়ার আহবান গাম্বিয়ার; মায়নমারের প্রত্যাখ্যান

  • পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের শুভ সূচনা

সারা বছর চাষপোযোগী বারি ৫ জাতের পেঁয়াজ উদ্ভাবন

সারা বছর চাষপোযোগী বারি ৫ জাতের পেঁয়াজ উদ্ভাবন

তিন গুণ বেশি ফলনশীল বারি ৪ এবং সারা বছর চাষের উপযোগী বারি ৫ জাতের পেঁয়াজ উদ্ভাবন করেছে, মাগুরা আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্র। গবেষকরা বলছেন, বার্ষিক ঘাটতি পূরণে বিশেষ ভূমিকা রাখবে এই পেঁয়াজ। এদিকে উচ্চফলনশীল হওয়ায় মেহেরপুরের চাষীরা শুরু করেছেন ভারতীয় সুখসাগর পেঁয়াজের বীজ উৎপাদন। এই জাতের পেঁয়াজে দীর্ঘসময় সংরক্ষণ নিয়ে গবেষণা চলছে কৃষি বিভাগ।

সাধারণত পেঁয়াজ রবিশস্য হলেও এবার সেই ধারণা ভেঙে দিলেন বাংলাদেশের বিজ্ঞানীরা। উদ্ভাবন করেছেন সারাবছর চাষপোযোগী পেঁয়াজের জাত বারি ৫।

মাগুরা আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রে এই গবেষণায় তিন বছর আগে সাফল্য পেলেও, এবারই প্রথম চাষীদের মধ্যে পরীক্ষামূলক চারা বিতরণ সাফল্যের দেখা মেলে। একই সাথে উচ্চ ফলনশীল বারি ৪ জাত চাষেও মিলেছে সফলতা।

মাগুরা অঞ্চলিক মসলা গবেষনা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মনিরুজ্জামান জানান, বারি ৪ ও সারা বছর চাষযোগ্য বারি ৫ জাতের পেঁয়াজ হেক্টর প্রতি ২৫ থেকে ২৭ টন পেঁয়াজ উৎপাদন সম্ভব। যেখানে সাধারণ পেঁয়াজে হেক্টর প্রতি উৎপাদন হয় ৭ থেকে ৮ টন।  

এদিকে মেহেরপুরে চাষিরা নিজেরাই শুরু করেছেন ভারতীয় সুখসাগর জাতের পেঁয়াজের বীজ উৎপাদন। কৃষি বিভাগ বলছে, এ জাতের পেঁয়াজে পানি বেশি থাকায় সংরক্ষণ নিয়ে গবেষণা চলছে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর