channel 24

সর্বশেষ

  • রাষ্ট্রীয় ব্যস্ততার কারণেই ভারত যাননি স্বরাষ্ট্র-পররাষ্ট্রমন্ত্রী: কাদের

  • খালেদা জিয়াকে জামিন না দেয়ার সিদ্ধান্ত আদালতের নয়, সরকারের: রিজভী

  • কেরাণীগঞ্জের প্লাস্টিক কারখানার অগ্নিকাণ্ডে দগ্ধ আরও ১০ জনের অবস্থা আশঙ্কাজনক

  • ব্রিটেনের নির্বাচনে টিউলিপসহ বাংলাদেশি বংশোদ্ভূত ৪ নারীর জয়

  • যুক্তরাজ্যে নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেল কনজারভেটিভ পার্টি

জমি অধিগ্রহণের আইনি জটিলতায় অনিশ্চিত বগুড়ার অর্থনৈতিক অঞ্চল

জমি অধিগ্রহণের আইনি জটিলতায় অনিশ্চিত বগুড়ার অর্থনৈতিক অঞ্চল

জমি অধিগ্রহণে আইনি জটিলতায় অনিশ্চিত বগুড়ায় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কাজ। জমির মালিকদের দাবি, ২০১৭ সালে সংশোধিত জমি দখল আইনের আওতায় তিনগুণ ক্ষতিপূরণ দেয়ার কথা থাকলেও জেলা প্রশাসন পুরনো আইনে ক্ষতিপূরণ দিচ্ছে দেড়গুণ। এ অবস্থায় আদালতে মামলা করে ভূমি মালিকরা। ফলে পিছিয়ে গেছে প্রকল্পের কাজ। তবে দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস জেলা প্রশাসনের।

২০১৫ সালে বগুড়া জেলায় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার ঘোষনা দেয় সরকার। যার ধারাবাহিকতায় বগুড়া-নাটোর মহাসাড়কের পাশে ২০১৭ সালে, ২৫১ একর জমি অধিগ্রহণের ঘোষণা দেয় জেলা প্রশাসন।  

২০১৭ সালের আগস্ট মাসে ১৯৮২ সালের ভূমি হুকুম দখল আইন অনুসারে, অধিগ্রহণকৃত জমির মালিকদের দেড়গুণ ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দেয় প্রশাসন। তবে ওই ঘোষনার দুই মাস পরই, ভূমি হুকুম দখল সংশোধনী আইনে তিনগুণ ক্ষতিপূরণ দেওয়ার নিয়ম করা হয়। কিন্তু জেলা প্রশাসন বলছে, পুরনো আইনেই জমি অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করা হবে। যার প্রেক্ষিতে উচ্চ আদালতের মামলা করে জমির মালিকেরা।

জটিলতা নিরসন করে ব্যবসা বান্ধব পরিবেশ তৈরীতে দ্রুত প্রকল্প বাস্তবায়নের তাগিদ দিয়েছে স্থানীয় ব্যবসায়িরা। বলছেন, জেলায় অথনৈতিক অঞ্চল প্রতিষ্ঠিত হলে পরিবর্তন আসবে অঞ্চলের আর্থ সামাজিক চিত্রে।

আর দ্রত জমি অধিগ্রহণের কাজ শুরু করার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসন। জেলায় ভূমি অধিগ্রহণ কারতে সম্ভাব্য ব্যায় ধরা হয়েছে প্রায় ২৯০ কোটি টাকা।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর