channel 24

সর্বশেষ

  • আদালতে ঔদ্ধত্যপূর্ণ আচরণ ক্ষমার অযোগ্য: কাদের

  • সরকারই আদালত অবমাননা করেছে: ফখরুল

  • চট্টগ্রামে মেরিন ওয়ার্কশপে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, দগ্ধ ৭

  • ট্রাম্পকে অভিসংশনে খসড়া প্রস্তাব তৈরিতে হাউজ জুডিশিয়ারি কমিটিকে স্পিকারের নির্দেশ

  • পেনশন সংস্কারের বিরুদ্ধে ধর্মঘটে অচল ফ্রান্স

থামছেই না পুঁজিবাজারে দরপতন

থামছেই না পুঁজিবাজারে দরপতন

থামছেই না শেয়ার বাজারের দরপতন। গেলো ফেব্রুয়ারি থেকে পুঁজিবাজারে যে নেতিবাচক ধারা শুরু হয়েছিলো, তা এখনও অব্যাহত আছে। ফলে অনেক শেয়ারের দর ও ডিএসইর প্রধান সূচক নেমে এসেছে, তিন বছরের সর্বনিম্নে। বিশ্লেষকরা বলছেন, সুশাসনের অভাব ও তারল্য সংকটের কারণে পুঁজিবাজার এ অবস্থায়। বাজারে আস্থা ফেরাতে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার পরামর্শ তাদের।

দেশের শেয়ারবাজার এখন অনেকটাই প্রাণহীন। বছরের দ্বিতীয় মাস থেকে যে দরপতনের শুরু, তা অব্যাহত আছে এখনও।

চলতি বছরের পয়লা জানুয়ারি, প্রধান সূচক ৫ হাজার ৩৮৫ পয়েন্ট নিয়ে শুরু হয়, ডিএসইর লেনদেন। উর্ধ্বমুখি প্রবণতায় মাস শেষে যা দাঁড়ায় ৫ হাজার ৮২১ পয়েন্টে। অর্থ্যাৎ ওই মাসে সূচক বাড়ে ৪৩৬ পয়েন্ট। এরপরই শুরু দরপতন।

ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিল- তিন মাসের টানা দরপতনে সূচক কমে ৬১৯ পয়েন্ট। নানা তৎপরতায় পরের দুমাসে সূচক কিছুটা বাড়লেও, তা স্থায়ী হয়নি। জুলাইয়ের ফের বড় দরপতনের ধারায় ফেরে ডিএসইর সূচক। নেমে আসে ৫ হাজার পয়েন্টে। যা গত প্রায় তিনবছরের সর্বনিম্ন।

দেশের ইতিবাচক অর্থনৈতিক সূচকের মাঝেও কেন পুঁজিবাজারের এ নিম্নমুখিতা? বাজার বিশ্লেষকরা জানান, অর্থবাজারে তারল্য সংকট ও সুশাসনের অভাবেই দাঁড়াতে পারছে না পুঁজিবাজার।

ডিবিএ সাবেক সভাপতি আহমেদ রশীদ লালি বলেন, প্রধান সমস্যাটা হয়েছে মুদ্রা বাজারে। মুদ্রাবাজারের কঠোরতার প্রভাব পুঁজিবাজারে পড়ছে।

বাংলাদেশ সিকিরিউটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী বলেন, 'আস্থাটা সবচেয়ে বড়। যদি আস্থা থাকে তাহলে পুঁজিবাজার ভালো চলবে। আর আস্থা না থাকলে বড় ধরণের বিনিয়োগ হবে না।'

বিনিয়োগকারীদের আস্থা ফেরানোর জন্য ভালো কোম্পানিকে তালিকাভুক্ত করার পরামর্শ বিশ্লেষকদের। সেইসাথে অর্থবাজারের তারল্য সংকটের সমাধানে সমন্বিত পদক্ষেপ নেয়ার পরামর্শ তাদের।

অর্থনীতিবিদ ও পুঁজিবাজার বিশ্লেষক আবু আহমেদ বলেন, 'ভালো প্রতিষ্ঠান নিয়ে আসা, করপোরেট কর কমানো ও তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর সমন্বয় আনা গেলে পুঁজিবাজার ভালো হবে।'

ফারুক আহমেদ সিদ্দিকী জানান, ভালো শেয়ারগুলোতে বিনিয়োগ করলে ভালো হবে। হুজুগে কিংবা অন্যের কথায় বিনিয়োগ না করারও পরামর্শ বিশ্লেষকদের।

নিউজটির ভিডিও-

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর