channel 24

সর্বশেষ

  • জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগ দিতে...

  • কাল নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • অবৈধ ক্যাসিনো: আটক যুবলীগ নেতা খালেদকে গুলশান থানায় হস্তান্তর

  • রাজধানীতে জুয়ার আসর বসতে দেয়া হবে না: ডিএমপি কমিশনার...

  • ক্যাসিনো মালিক প্রভাবশালী হলেও আইনের আওতায় আনা হবে...

  • মসজিদের শহরকে ক্যাসিনোর শহরে পরিণত করেছে সরকার: ড. মঈন

  • প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেয়ার অভিযোগে বিএনপি নেতা...

  • শামসুজ্জামান দুদুর বিরুদ্ধে মামলা; দ্রুত আটকের দাবি ছাত্রলীগের

  • কোনো প্রক্রিয়া ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া...

  • ছাত্রলীগ নেতাদের ছাত্রত্ব বাতিলের দাবি ডাকসু ভিপির

  • পারিবারিক কলহ: নারায়ণগঞ্জে মা ও ২ শিশুকে ছুরিকাঘাতে হত্যা...

  • আহত আরও এক শিশুকে ঢাকা মেডিকেলে ভর্তি

তিন ক্যামেরার নতুন আইফোন বাজারে আনলো অ্যাপল

তিন ক্যামেরার নতুন আইফোন বাজারে আনলো অ্যাপল

বাজারে আসলো অ্যাপলের নতুন আইফোন। সেই সাথে ঘোষণা দেয়া হয়েছে, অনলাইন স্ট্রিমিং টিভির। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কুকের মতে, নতুন প্রজন্মের এ আইফোন মনকাড়া ডিজাইন ও ফিচারের জন্য মানুষের কাছে পৌঁছে যাবে।

একেবারেই সাদামাটা উদ্বোধন। যুক্তরাষ্ট্রের কুপারটিনোর স্টিভ জবস থিয়েটারে ঘোষণা এলো আইফোন সিরিজের 11, 11 PRO ও 11 PRO MAX এর বাজারজাতকরণের। যার মধ্যে নেই তেমন কোনো নতুনত্ব।

নতুন আইফোন 11 সিরিজে রয়েছে ওয়াইড অ্যাঙ্গেল ও আল্ট্রাওয়াইড অ্যাঙ্গেল লেন্সসহ ডুয়াল রিয়ার ক্যামেরা। রয়েছে দুটি ১২ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা। সেই সাথে কম আলোয় ছবি তোলার নতুন পদ্ধতি। এছাড়া স্বয়ংক্রিয়ভাবে নাইট মুড চালুর সুবিধাও রয়েছে অ্যাপল পরিবারের নতুন সংযোজনে।

অ্যাপল প্রোডাক্ট মার্কেটিংয়ের সিনিয়র ডিরেক্টর কিয়ানা ড্রেন্স জানান, এতে ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরার নতুন প্রযুক্তি যুক্ত করা হয়েছে। ফলে. স্বল্প আলোতে তিন গুন দ্রুততার সাথে ছবি তোলা যাবে। ১২০ ডিগ্রি ফিল্ড অব ডিউতে নতুন আল্ট্রাওয়াইড ক্যামেরা দেবে নতুন উন্মাদনা।

কুইকটেক নামে নতুন প্রযুক্তির যুক্ত করা হয়েছে এতে। এর মাধ্যমে ছবি তোলার মাঝেই বিরতি ছাড়া ভিডিও সম্ভব। প্রতিষ্ঠানটির দাবি, স্মার্টফোনের সবচেয়ে দ্রুত সিপিইউ ও জিপিইউ এতে ব্যবহার করা জয়েছে। ব্যাটারির মানও বেশ উন্নত।

কিয়ানা ড্রেন্স বলেন, 'এ মডেলের ফোনগুলো থেকে আপনি পেতে পারেন নতুন সময়ের উন্নত প্রযুক্তির ব্যবহার। ভিডিও করা কিংবা দেখার সময় আপনি পাবেন থিয়েটারের সমমানের শব্দের ব্যবহার।'

অবশ্য, আইফোনের এই সংযোজন খুববেশি আন্দোলিত করতে পারেনি প্রযুক্তিপ্রেমীদের। বাজারে থাকা অন্যান্য স্মার্টফোনগুলোর নিত্য নতুন ফিচারের পাশে অ্যাপল কতটুকু টিকে থাকবে তা নিয়ে এখন চলছে জল্পনা-কল্পনা। সবকিছু ছাপিয়ে বাজারে থাকা ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরার পাশে অ্যাপলের অবস্থান কি হবে তা নিয়ে দ্বিধায় বিশ্লেষকরা।

ক্রিয়েটিভ স্ট্যাটেজিসের প্রিন্সিপাল অ্যানালিস্ট টিম বাজারিন বলছেন, স্মার্টফোনের বাজারে অ্যাপেলের ক্যামেরা অবশ্যই শক্তিশালী। বায়োনিক চিপের নিউরাল ইঞ্জিনের সাথে ক্যামেরার যুগলবন্দি পাল্টে দেবে ছবি তোলার অভিজ্ঞতাকে।

আর আইএইচএস মারকিটের প্রিন্সিপাল অ্যানালিস্ট ওয়েন ল্যাম বলছেন, ১০ বছর পেরিয়ে গেছে প্রথম আইফোন বাজারে আসার। বাজারে শক্তিশালী প্রতিষ্ঠান তাদের নিত্য নতুন প্রযুক্তি নিয়ে এসেছে। তবে, এখনও অনেকে আইফোনের পিছনে হাজার ডলার খরচ করতে প্রস্তুত।

৭০০ ডলার থেকে শুরু হবে এসব মোবাইলের দাম। সেই সাথে আগামী নভেম্বর থেকে স্ট্রিমিং টিভি সার্ভিস, অ্যাপল টিভি ও সেপ্টেম্বর থেকে অ্যাপল ওয়াচ বাজারে আনার ঘোষণা দিলো প্রতিষ্ঠানটি। যেখানে মাসিক ফি রাখা হয়েছে, ৪ দশমিক ৯৯ ডলার। আইফোন, আইপ্যাড ও ম্যাকের গ্রাহকরা পাবেন এক বছরের ফ্রি সাবস্ক্রিপশন।

নিউজটির প্রতিবেদন ভিডিওতে-

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

তথ্য প্রযুক্তি খবর