channel 24

সর্বশেষ

  • ফেসবুকে স্ট্যাটাসের ঘটনায় একজনকে আটকের জেরে...

  • ভোলার বোরহানউদ্দিনে পুলিশ ও স্থানীয়দের সংঘর্ষে নিহত ৪...

  • ১০ পুলিশ সদস্যসহ আহত শতাধিক; বিজিবি মোতায়েন

  • ভারী ট্রাক চলাচলে গোপালগঞ্জের কালনা ফেরিঘাট থেকে ভাটিয়াপাড়া সড়কের বেহাল দশা

  • নিষিদ্ধ সময়ে চারঘাট সীমান্তে পদ্মায় ইলিশ ধরেন ভারতীয় জেলেরা; বিএসএফের বিরুদ্ধে সহযোগিতার অভিযোগ

  • ঢাকা উত্তর সিটির আলোচিত কাউন্সিলর রাজিব গ্রেপ্তার; কার্যালয়সহ বাসায় তল্লাশি; অস্ত্র ও মাদক উদ্ধার

চাঁদের কক্ষপথে নামলো ভারতের নভোযান 'চন্দ্রযান টু'

চাঁদের কক্ষপথে নামলো ভারতের নভোযান 'চন্দ্রযান টু'

মহাকাশে উড্ডয়নের ২৯ দিন পর, চাঁদের কক্ষপথে নামলো, ভারতের নভোযান 'চন্দ্রযান টু'। চাঁদের কক্ষপথে যেতে সময় লাগে ২৮ মিনিট ৫৮ সেকেন্ড। সব কিছু ঠিক থাকলে ৭ সেপ্টেম্বর চাঁদের বুকে পা রাখবে চন্দ্রযানটি। একে মহাকাশ গবেষণায় মাইলফলক বলছে ভারত।

মঙ্গলবার (২০ আগস্ট) সকাল ৯ টা ২৮ মিনিট। ভারতের জন্য যেন মাহেন্দ্রক্ষণ। উড্ডয়নের ২৯ দিন পর, চাঁদের কক্ষপথে নামলো দেশটির মহাকাশযান 'চন্দ্রযান টু'।

চাঁদের কক্ষপথে যেতে সময় লাগে ২৮ মিনিট ৫৮ সেকেন্ড। বিজ্ঞানের পরিভাষায় যাকে বলা হয় লুনার ট্রান্সফার অরবিট যখন পৃথিবীর অভিকর্ষ বল চন্দ্রযান টুর ওপর কম কার্যকরি হয়।

১৪ আগস্ট পৃথিবীর কক্ষপথকে শেষবার গুডবাই জানায়, চন্দ্রযান-টু। এরপর ৭ দিন সোজা পথ পেরিয়ে চন্দ্রযান টু ঢুকে পড়ে চাঁদের কক্ষপথে।

ভারতের মহাকাশ গবেষণা সংস্থার চেয়ারম্যান ড. কে সিভান বলেন, নতুন মাইলফলক স্পর্শ করলো আমাদের মহাকাশ গবেষণা। আগামী ২ সেপ্টেম্বর চন্দ্রযান টু থেকে মূল ল্যান্ডারটি আলাদা হবে। আর ৭ তারিখে তা চাঁদে নামবে।

৭ সেপ্টেম্বর চাঁদের বুকে ল্যান্ডার বিক্রম পা না রাখা পর্যন্ত, কিছুটা উদ্বেগ রয়েই গেছে। কারণ বিজ্ঞানীদের শঙ্কা, চাঁদের ৫ টি কক্ষপথ প্রদক্ষিণের সময় চন্দ্রযান টুর গতি ধীরে ধীরে না কমালে এটি আছড়ে পড়তে পারে চাঁদের বুকে।

গেলো ২২ জুলাই, দুপুর ২ টা ৪৩ মিনিটে অন্ধ্রপ্রদেশ থেকে ভারতের সবচেয়ে শক্তিশালী রকেট জিএসএলভি মার্ক থ্রিতে চেপে মহাকাশে উড্ডয়ন করা হয় চন্দ্রযান টু।

নিউজটির ভিডিও প্রতিবেদন-

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

তথ্য প্রযুক্তি খবর