channel 24

সর্বশেষ

  • ব্রুনাইয়ে প্রবাসী বাংলাদেশিদের সংবর্ধনায় যোগ দিয়েছেন শেখ হাসিনা

  • একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের আয়...

  • ১ কোটি ২৬ লাখ; ব্যয় ১ কোটি ৫ লাখ টাকা

  • শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় ৩৯ বিদেশিসহ নিহত প্রায় ১৯০...

  • ৩টি গির্জা ও ৪টি হোটেলে আত্মঘাতী বোমা হামলা হয়: শ্রীলঙ্কান পুলিশ...

  • রাত্রিকালীন কারফিউ জারি; কলম্বোয় সেনা মোতায়েন; আটক ৭...

  • শেখ সেলিমের মেয়ে জামাই আহত: পররাষ্ট্রমন্ত্রী...

  • শ্রীলঙ্কায় বেড়াতে গিয়ে শিশুসহ দুই বাংলাদেশি নিখোঁজ: শাহরিয়ার আলম

  • যেকোনো পরিস্থিতি মোকাবিলায় আইনশৃঙ্খলা বাহিনী সজাগ: স্বরাষ্ট্রমন্ত্রী

  • নুসরাত হত্যা: স্বীকারোক্তিমূলক জবানবন্দি যোবায়ের আহমেদের...

  • আসামি ইফতেখার হোসেন রানা ও এমরান হোসেন কারাগারে

  • সাংবাদিক মাহফুজ উল্লাহ চিকিৎসাধীন অবস্থায় ব্যাংককে মারা গেছেন

বদলে যাচ্ছে সমুদ্রের রঙ, চোখে পড়বে এ শতকের শেষেই

বদলে যাচ্ছে সমুদ্রের রঙ, চোখে পড়বে এ শতকের শেষেই

জলবায়ুর বিরুপ প্রভাবে কত কিছুই তো বদলে যাচ্ছে। এবার সেই পরিবর্তনের তালিকায় সাগর, মহাসাগরের জলের রঙ। যেই বদলটা চোখে পড়বে চলতি শতকের শেষ দিকে। তখন পৃথিবীর ৫০ ভাগ সমুদ্রের রঙে আসবে পরিবর্তন কোনো এলাকা ধারণ করবে কালচে নীল, কোনটা গাঢ় সবুজ কিংবা ভিন্ন কোনো রঙ। সেই সাথে বড় রকমের পরিবর্তন ঘটবে সমুদ্রের খাদ্য ও কার্বনচক্রে। তৈরি হবে এমনসব অজানা পরিস্থিতি যার জন্য এখনও প্রস্তুত নয় মানুষ।

বদলে যাচ্ছে সাগর মহাসাগরের রঙ। যা বোঝা যাবে এ শতকের শেষ দিকে। পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করে চলা কৃত্রিম উপগ্রহের যান্ত্রিক চোখে গত দুদশকে যে তথ্য জোগাড় হয়েছে, তার ভিত্তিতেই এমন ধারণা ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি এমআইটির একদল গবেষকের।

তবে কি থাকবেনা সমুদ্রের নীল রং কিংবা কোথাও কোথাও একটু সবুজ? এমআইটির গবেষকরা জানাচ্ছেন, পৃথিবীর অন্তত ৫০ ভাগ সমুদ্রের রং পাল্টে স্বচ্ছ নীল হবে কালচে নীল, আর সবুজ হয়ে যাবে আরো সবুজ।

মূলত জলবায়ু পরিবর্তনের ফলেই এমনটা হবে।  এ শতকের শেষ নাগাদ পৃথিবীর গড় তাপমাত্রা বাড়বে অন্তত ৩ ডিগ্রি সেলসিয়াস। ফলে, ঘটবে সমুদ্রের জলের ধারায় পরিবর্তন। কিছু এলাকায় পানি হয়ে যাবে বেশি ঠান্ডা আর কিছু এলাকায় অতিরিক্ত গরম। আর তাতেই পাল্টাবে সমুদ্রের জলে থাকা 'ফাইটোপ্লাংকটনের উপস্থিতি। পালটে যাবে রঙ।

সূর্যালোক যখন সমুদ্রের জলে পড়ে তখন সূর্যরশ্মির নীল বাদে বাকি সব রংকেই পানির অনু শুষে নেয়। ফলে জল ধারণ করে নীল রং। আর যেখানকার পানিতে ফাইটোপ্লাংকট্ন থাকে তারা নীল শুষে নিয়ে বিকিরণ করে সবুজ। ফলে পানি ধারণ করে সবুজ রং।

জলবায়ু পরিবর্তনের ফলে যে এলাকায় পানির উষ্ণতা বাড়বে, সেখানে বাড়বে ফাইটোপ্ল্যাংকটোনের বংশবিস্তার। আর কিছু এলাকায় পানির গতিপথ পরিবর্তনে কমে যাবে এর উপস্থিতি। ফলে কিছু এলাকা হয়ে উঠবে গাড় সবুজ, আর কিছু এলাকা ফাইটোপ্ল্যাংক্টনের অনুপস্থিতিতে কালচে নীল। তবে গবেষকরা বলছেন, কিছু এলাকায় ফাইটোপ্ল্যাংক্টনের প্রজাতিরও হতে পারে পরিবর্তন, যা দিতে পারে সমুদ্রের জলকে লাল, বাদামী কিংবা ভিন্ন কোন রং।

কিন্তু সাগরের জলের রং বদলে গেলেই বা কি? গবেষকরা জানাচ্ছেন, এর পেছনের ছবিটা ভয়াবহ অনিশ্চিত। পৃথিবীর অর্ধেক সালোকসংশ্লেষণই হয় এই শৈবালকণাদের ক্লোরোফিলে। এদের পরিমাণ ব্যাপকভাবে কমে বা বেড়ে গেলে সমুদ্রের খাদ্যচক্র ও কার্বনচক্রে ঘটবে বড়সড় পরিবর্তন। তৈরি হবে অজানা সব পরিস্থিতি। তবে সেই বদলটা মানুষ কিংবা পৃথিবীর জীবকূলের পক্ষে ভালো না মন্দ, তা নিয়ে সুস্পষ্ট কোনো কিছুই এখনও বোঝা যাচ্ছে না।

একবিংশ শতাব্দির শেষ নাগাদ সমুদ্রের এই রং পরিবর্তন অবশ্য খালি চোখে সেভাবে বোঝা যাবে না, বদলটা চোখে পড়বে বিমানে উড়তে উড়তে ওপর থেকে দেখলে, অথবা স্যাটেলাইটের চোখে। কোন জায়গা হয়ে পড়বে কালচে, আর কোথাও গাড় সবুজ।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

তথ্য প্রযুক্তি খবর