channel 24

সর্বশেষ

  • ব্রিটেনে তারেক-জোবাইদার ব্যাংক একাউন্ট ফ্রিজ করার নির্দেশ আদালতের

  • নুসরাত হত্যায় জড়িত সবাইকে বিচারের আওতায় আনা হবে: এইচ টি ইমাম

  • মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের প্রমাণ মিলেছে

কেমন হত, যদি রাস্তায় সাইকেল ছাড়া কোন বাহনই না চলত?

কেমন হত, যদি রাস্তায় সাইকেল ছাড়া কোন বাহনই না চলত?

গাড়ির হর্ন, মটরসাইকেলের প্যা-প্যো শব্দ কিংবা বাসের হাইড্রলিক হর্ণ আর কালো ধোয়ায় রাস্তায় বের হয়ে আমাদের যখন মাথা খারাপ হবার জোগাড়। তখন কখনো কি এমন মনে হয়েছে, যে রাস্তায় এসব যানবাহনের কিছুই যদি না থাকত। ভাবছেন, তাহলে রাস্তায় চলবেন কিভাবে? গরু আর ঘোড়ার গাড়িতে? নাকি পায়ে হেটে? সাইকেল আছে না? ভাবুন তো এমন এক পৃথিবীর কথা, যেখানে সাইকেল বাদে রাস্তায় আর কোন যানবাহনই চলবেনা।

গাড়িতে জ্বালানি পোড়ানোর ফলে মারাত্মকভাবে আমাদের পরিবেশের ব্যাপক ক্ষতি হয়। এটি প্রায় সবাই জানে। কিন্তু কখনো ভেবে দেখেছেন, সড়কের কতটা জায়গা দখল করে নেয় গাড়ি। একটি সড়কে ত্রিশটি গাড়ি দাঁড় করালে চেহারাটা দাড়ায় অনেকটা এমন। এবার দেখি একই জায়গায় যদি ৩০টা সাইকেল থাকে কেমন হবে? পার্থক্যটা অবশ্যই বিশাল।

সড়কে কম গাড়ি মানে বায়ু দূষণের পরিমানও কমে যাওয়া। বিশ্বে প্রায় এক বিলিয়ন গাড়ি ব্যবহার করা হয়। এরমধ্যে ২৭ কোটি গাড়িই ব্যবহৃত হয় যুক্তরাষ্ট্রে। এরমধ্যে বেশির ভাগই ব্যক্তিগত গাড়ি। আরো আছে মোটরসাইকেল, বাস, ট্রাকের মতো লাখ লাখ গাড়ি। দেশটিতে গ্রিনহাউস গ্যাসের ৩০ শতাংশের জন্যই দায়ী এসব গাড়ি।

বিভিন্ন জিনিস পরিবহনে সড়কে ট্রাকের প্রয়োজন আছে। একইসাথে ব্যক্তিগত পরিবহন ছাড়া কর্মক্ষেত্রে কিংবা দূরে কোথাও যেতে প্রয়োজন আছে বাসের। এবার দুইশো মিলিয়নের বেশি গাড়ি সড়ক থেকে সরিয়ে ফেলের কথা ভাবুন।

একটি সাধারণ গাড়ি থেকে প্রতিবছর চার দশমিক ছয় মেট্রিক টন কার্বন ডাই অক্সাইড নির্গত হয়। তাই সড়ক থেকে গাড়ি সরিয়ে ফেলা হলে খুব দ্রুত গ্রিনহাউস গ্যাসের পরিমাণ কমে যাবে। একই সাথে কমবে ধোয়া।

উদাহরণ হিসেবে কোপেনহেগেনের কথাই বলা যায়। বলা হয়, পৃথিবীর সবচেয়ে বিশুদ্ধ বায়ু রয়েছে এখানে। শহরটিতে গাড়ির চেয়ে সাইকেল ও বাইকের সংখ্যা অনেক বেশি। কোপেনহেগেনরে ৪০ ভাগই মানুষই কর্মক্ষেত্রে যেতে সাইকেল ব্যবহার করে। যেখানে পুরো যুক্তরাষ্ট্রে ৮০ ভাগ মানুষই গাড়ি চালায়।   

যদিও সাইকেলের চেয়ে গাড়িতে বেশি মানুষ যাতায়াত করা যায়। তবে খুব কম মানুষই এটি ফলো করে। প্রায় ৭০ ভাগ গাড়িতেই একজন আরোহী অর্থ্যাৎ শুধুমাত্র চালক থাকে। এক্ষেত্রে চিন্তা করলে সাইকেল অনেক কম জায়গা নষ্ট করে।

এবার আসি টাকার কথা। ২০১৮ সালে গাড়ির গ্যাসের পেছনে বিশ্বে খরচ হয়েছে ২৫শ মার্কিন ডলার। গাড়ি না থাকলে পুরো টাকাটাই বেচে যাবে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

তথ্য প্রযুক্তি খবর