channel 24

সর্বশেষ

  • চ্যারিটেবল মামলা: হাইকোর্টে খালেদা জিয়ার জামিন আবেদন; শুনানি মঙ্গলবার

  • রয়্যাল রিগ্যালিয়া মিউজিয়াম পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • সরকারের কাছে মানুষের আশা-আকাঙ্ক্ষার পূরণ হয়েছে বলেই...

  • নির্বাচনে ভোটারের সংখ্যা কমেছে: রাজশাহীতে ইসি সচিব

  • অর্থনীতিতে সরকারের ১০০ দিন উদ্যমহীন...

  • বৈদেশিক ঋণের দায় শোধ সামনের চ্যালেঞ্জ: সিপিডি

  • ত্রুটিমুক্ত রেজাল্টসহ ৫ দফা দাবিতে নিউমার্কেট মোড় অবরোধ করে...

  • ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

  • শ্রীলঙ্কা ট্র্যাজেডি: নিহতের সংখ্যা বেড়ে ৩২১; আটক ৪০...

  • দেশটিতে পালিত হচ্ছে রাষ্ট্রীয় শোক; জরুরি অবস্থা জারি...

  • আইএসের সাথে মিলে স্থানীয় জঙ্গিগোষ্ঠী এনটিজে হামলা চালায়: মনিরুল..

  • শেখ সেলিমের নাতি জায়ানের মরদেহ আনা হবে কাল: হানিফ

  • ভারতে লোকসভা নির্বাচন: ৩য় দফায় ১১৭ আসনে ভোটগ্রহণ চলছে...

  • গুজরাটের আহমেদাবাদে ভোট দিলেন নরেন্দ্র মোদি

একবার চার্জ দিলেই ব্যাটারি চলবে ৪শ' বছর

একবার চার্জ দিলেই ব্যাটারি চলবে ৪শ' বছর

আজকালকার মোবাইলে ব্যাটারির চার্জ নিয়ে ঝামেলা শেষই হয়না, তা সেটা আইফোনই হোক কিংবা স্যামসাং। হয়ত ১৫-২০টা ছবি তুললেন, নেটে কিছুক্ষন সার্ফিং করে গেম খেলতে বসলেন, হঠাৎ করেই আবিষ্কার করলেন, লো-ব্যাটারির নোটিফিকেশন। ফলাফল, আবারো চার্জ দিতে সর্বক্ষণ সাথে রাখতে হচ্ছে পাওয়ার ব্যাংক। আচ্ছা কেমন হতো যদি, মোবাইল ফোন, ল্যাপটপ কিংবা গাড়ির ব্যাটারি কখনোই চার্জ করতে না হতো? ভাবছেন, তাও কি হয়? তা হয়ত হয়না। চার্জ আপনাকে করতেই হবে, তবে একবার চার্জ করলেই ব্যাটারি চলবে অন্তত ৪শ বছর। সম্প্রতি এমনই এক ব্যাটারি আবিষ্কারের চেষ্টা করছেন বিজ্ঞানীরা।

আজকের পৃথিবীতে মোবাইল ফোন, ল্যাপটপ কিংবা কোন ইলেক্ট্রনিক গ্যাজেট ছাড়া একদিনও কি ভাবা যায়? না প্রায় অসম্ভব।

দৈনন্দিন এই ডিভাইসগুলোর প্রাণ হচ্ছে রিচার্জেবল ব্যাটারি। আর তাই দিন শেষে, একবার হলেও রিচার্জ করতে হয় এগুলো। আচ্ছা, যদি এমন হতো যে কোন ডিভাইসের ব্যাটারিই আর রিচার্জ করতে হবে না তাহলে কেমন হতো?

এমন চিন্তা থেকেই নতুন ধরণের ব্যাটারি উদ্ভাবনের দিকে এগিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। যা টিকবে বছরের পর বছর। দেখা গেছে, মানুষের চুলের চেয়েও এক হাজার গুন সুক্ষ্ম এক ধরণের গোল্ড ন্যানো ওয়্যার বা স্বর্ণের সূক্ষ্ম তার দিয়ে ভবিষ্যতের এমন ব্যাটারি বানানো সম্ভব। তবে এর বড় সমস্যা হচ্ছে নির্দিষ্ট সংখ্যকবার রিচার্জের পর এগুলো ভেঙে যায়।

তারের ভাঙন ঠেকাতে এসব তারকে ইলেক্ট্রোলাইট জেল দিয়ে মুড়ে দিয়েছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

গবেষকরা বলছেন, তিন মাস ধরে ২ লাখ বার রিচার্জ করার পরও এর কার্যক্ষমতা কমে না এতটুকু। অথচ আজকের দিনের ল্যাপটপের ব্যাটারি মাত্র ৩০০ বার রিচার্জ করলেই এর কার্যক্ষমতা লোপ পেতে থাকে।

তার মানে হচ্ছে, নতুন এই ব্যাটারি বানানো সম্ভব হলে ফোন বা ল্যাপটপ যতদিন টিকেব ততদিন থাকবে ব্যাটারিও। যা রিচার্জ করতে হবে না।

গবেষকরা বলছেন, এই ব্যাটারিতে চার্জ থাকবে ৪০০ বছরেরও বেশি সময় ধরে। অর্থাৎ এক জীবনে একটা ব্যাটারি ব্যবহার করে শেষ করা যাবে না।

গোল্ড ওয়্যার ব্যাটারি এখনই বাজারে না আসলেও আছে বিকল্প। রয়েছে গ্রাফিন ব্যাটারি। বৈদ্যুতিক গাড়িতে গ্রাফিন ব্যাটারি ব্যবহার করে, একবার রিচার্জে ৫০০ মাইল পর্যন্ত গাড়ি চালানোর সুযোগ রয়েছে। রিচার্জ হতেও সময় লাগে, বর্তমানের লিথিয়াম আয়ন ব্যাটারির তুলনায় ৩৩ ভাগ কম।

ইসরায়েলি একটি কোম্পানী ন্যানো টেকনোলজি ব্যবহার করে অরগানিক উপাদান পেপটাইডসের মাধ্যমে ফ্ল্যাশ ব্যাটারি তৈরি করেছে। অ্যামিনো এসিড এবং প্রোটিনের মিশ্রন পেপটাইডস থেকে সেমিকন্ডাক্টর তৈরির প্রযুক্তি ব্যবহার করে বানানো হয়েছে ব্যাটারি। যা মাত্র ৬০ সেকেন্ডে চার্জ হয়। একই প্রযুক্তি ব্যবহার করার কথা ভাবা হচ্ছে ইলেক্ট্রনিক গাড়িতে। যা মাত্র ৫ মিনিটের চার্জে ৩০০ মাইল ড্রাইভ করা যাবে।

জাপানি একটি কোম্পানী নতুন ধরণের ব্যাটারি এনেছে যা উচ্চ ক্ষমতাসম্পন্ন লিথিয়াম আয়ন ব্যাটারির তুলনায় ২০ গুন দ্রুত রিচার্জ হয় ও চলে। একে বলা হচ্ছে রাইডেন ডুয়াল কার্বন ব্যাটারি। যা সস্তা, নিরাপদ এবং শতভাগ রিসাইকেলযোগ্য। গাড়িতে ব্যবহার করে একবারের রিচার্জে যাওয়া যাবে অন্তত ৪৮০ কিলোমিটার।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

তথ্য প্রযুক্তি খবর