channel 24

ব্রেকিং নিউজ

  • রাজধানীর চকবাজারে একটি ভবনে আগুন...

  • নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট...

  • নিহত অন্তত ৬২; দগ্ধ ১৬ জনসহ আহত অর্ধশতাধিক...

  • আশপাশের লোকজনকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে

মোবাইলের আইএমইআই ডাটাবেজ উদ্বোধন মঙ্গলবার

মোবাইলের আইএমইআই ডাটাবেজ উদ্বোধন মঙ্গলবার

অবৈধ বা নকল মোবাইল ফোন শনাক্ত করতে, বাংলাদেশ মোবাইল ফোন ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএমপিআইএ) উদ্যোগে একটি শক্তিশালী আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) ডাটাবেজ তৈরি করা হয়েছে।

মঙ্গলবার (২২ জানুয়ারি) টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ভবনে স্থাপিত এই ডাটাবেজ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার উদ্বোধন করবেন।

সংশ্লিষ্টরা জানায়, আইএমইআই নকল না আসল তা পরীক্ষার জন্য অনেক পদ্ধতি রয়েছে। মোবাইল হফোন পরীক্ষার জন্য সেসব পদ্ধতিই অনুসরণ করা হবে। আইএমইআই ডাটাবেজ থেকে পরীক্ষা করে দেখা হবে কোন কোন নম্বর (আইএমইআই) নকল। তখন নকল আইএমইআই ব্যবহার হওয়া ফোনগুলো বন্ধ করে দেওয়া হবে।

দেশে মোবাইল ফোন আনার ক্ষেত্রে প্রবেশমুখে আইএমইআই পরীক্ষার কোনও ব্যবস্থা নেই। ফলে কোনোভাবেই অবৈধ এবং নকল আইএমইআই নম্বরের মোবাইল ফোন সেটের প্রবেশ বন্ধ করা যাচ্ছে না। ডাটাবেজের ফলে অবৈধভাবে আমদানি করা বা নকল মোবাইল ফোন বন্ধ করার প্রক্রিয়া শুরু হবে।

বাংলাদেশ মোবাইল ফোন ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএমপিআইএ) সভাপতি রুহুল আলম আল মাহবুব বলেন, প্রতিবছর তিন থেকে সাড়ে তিন কোটি মোবাইল ফোন সেট বৈধ পথে দেশে আসে। অন্যদিকে প্রায় একই পরিমাণ ফোন সেট দেশে আনা হয় অবৈধ পথে। মূলত এই অবৈধ পথে মোবাইল ফোনের প্রবেশ ঠেকাতেই এই উদ্যোগ। এই উদ্যোগ সফল হলে বৈধ পথে আসা ফোনের পরিমাণ বাড়বে, সরকারের রাজস্ব আয়ও বেশি হবে।

তিনি বলেন, ২০১৮ সালে যেসব মোবাইল ফোন দেশে আনা হয়েছে সেগুলো ডাটাবেজে অন্তর্ভুক্ত করা হবে। ২০১৭ সালে আনা ফোনের বিষয়েও কাজ করা হবে। বিশেষ করে নতুন যেসব ফোনসেট দেশে আনা হবে সেসব ফোনের আইএমইআই ডাটাবেজে থাকবে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

তথ্য প্রযুক্তি খবর