channel 24

সর্বশেষ

  • মৌলভীবাজারে বাস থেকে ফেলে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়...

  • শিক্ষার্থীকে হত্যার অভিযোগ চালক ও হেলপারের বিরুদ্ধে...

  • বাস আটক; চালক ও হেলপার পলাতক...

  • চলন্ত বাস থেকে নামার সময় চাকায় পিষ্ট হন: হাইওয়ে পুলিশ

  • বিমানবন্দরে নিরাপত্তা বাড়ানো হবে...

  • অস্ত্র নিয়ে প্রবেশকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

  • খালেদা জিয়ার মুক্তির জন্য বিএনপির তৃণমূল সোচ্চার হয়ে উঠেছে: ফখরুল

  • প্রতি ৪৪ সেকেন্ডে একটি জামিন; সুবর্ণচরে গণধর্ষণ মামলায়...

  • সাবেক আওয়ামী লীগ নেতা রুহুল আমিনের জামিন বাতিল

  • রাজধানীর যাত্রাবাড়ীর মেয়র হানিফ ফ্লাইওভারের ঢালে...

  • দুর্বৃত্তের হামলায় ২ পথচারী গুলিবিদ্ধ; ঢাকা মেডিকেলে ভর্তি

  • বঙ্গভবনের পেছন দিকের পার্কে ছিনতাইকারীর হামলায় ২ পথচারী গুলিবিদ্ধ

দৃষ্টিহীন ভাস্করের আবিষ্কার পথ দেখাচ্ছে প্রতিবন্ধীদের

দৃষ্টিহীন ভাস্করের আবিষ্কার পথ দেখাচ্ছে প্রতিবন্ধীদের

ভাস্কর অর্থ সূর্য। যার আলোয় আলোকিত পৃথিবী। অথচ এই নাম নিয়েও পৃথিবীর আলো দেখা হয়নি চট্টগ্রামের ভাস্করের। যিনি নিজে চোখে না দেখলেও পথ দেখাচ্ছেন অসংখ্য প্রতিবন্ধীকে। তার বিভিন্ন আবিষ্কার জানার সুযোগ করে দিচ্ছে এ পৃথিবীকে। আর এ কাজের স্বীকৃতি হিসেবে মিলেছে ইউনেস্কো ছাড়াও দেশে-বিদেশের আরো অসংখ্য পুরস্কার।

প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়নের ক্ষেত্রে অসাধারণ অবদান রাখায় স্থায়ীত্বশীল উন্নয়ন সংগঠন 'ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন ইপসা'র সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের এটুআই প্রোগ্রামের ন্যাশনাল কনসালটেন্ট - এ্যাক্সেসিবিলিটি জনাব ভাস্কর ভট্টাচার্য্য ৩, ডিসেম্বর ২০১৮ ইং ফ্রান্সের প্যারিসে ইউনেস্কো সদর দফতরে 'ডিজিটাল এমপাওয়ারমেন্ট অব পারসন্স উইথ ডিজএ্যাবিলিটিস' অনুষ্ঠানে ইউনেস্কোর পক্ষ থেকে পুরষ্কার গ্রহণ করেন।

কুয়েতের সহায়তায় প্রবর্তিত ও সে দেশের সাবেক আমির জাবের আল আহম্মদ আল জাবের আল সাবাহ’র নামে নামকরনকৃত এই পুরষ্কার 'ইন্টারন্যাশনাল ডে অব পারসন্স উইথ ডিজএ্যাবিলিটি' (আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ৩ ডিসেম্বর, ২০১৮ইং) উপলক্ষে অনুষ্ঠিত প্রোগ্রামে প্রদান করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইসিটি জ্ঞানের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষেত্রে অসাধারণ অবদান রাখার জন্য কাজের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশের পক্ষে জনাব ভাস্কর ভট্টাচার্য্য এই পুরষ্কার লাভ করেন।

উল্লেখ্য যে, তিনি ইপসা ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের হয়ে এটুআই প্রোগামের মাল্টিমিডিয়া টকিং বুক, এ্যাক্সেসেবল ডিকশনারীসহ নানা উদ্ভাবনে নেতৃত্ব প্রদান করেন।

তিনি প্রায় ২৫ হাজার ওয়েবসাইট প্রতিবন্ধী ব্যক্তিদের ব্যবহার উপযোগী করার জন্য এটুআই এর বিশেষজ্ঞ পরামর্শক হিসেবে কাজ করছেন।

এছাড়াও ১ম থেকে ১০ম শ্রেণির পাঠ্যপুস্তককে ডিজিটাল টকিং বইয়ে পরিণত করা, দৃষ্টি প্রতিবন্ধীদের স্মার্টফোন ব্যবহার ও ডেইজি ডিজিটাল টকিং বুকের মাধ্যমে লেখাপড়ার জন্য কাজ করছেন।

ইতিমধ্যে তিনি বিভিন্ন দেশিয় ও আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন। ২০১৬ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে একজন সফল প্রতিবন্ধী ব্যক্তি হিসেবে সম্মাননা প্রদান করেন।

তার অন্যান্য আন্তর্জাতিক পুরস্কারের মধ্যে উল্লেখযোগ্য হলো- জিরো প্রজেক্ট এ্যাওয়ার্ড ২০১৬, যা তিনি অস্ট্রিয়ার ভিয়েনা থেকে গ্রহণ করছেন, ইন্টারন্যাশনাল এ্যাক্সেসেবল পাবলিশিং এ্যাওয়ার্ড যা তিনি ২০১৪ সালে লন্ডন বুক ফেয়ার থেকে গ্রহণ করেন, আইএসআইএফ এশিয়া এ্যাওয়ার্ড যা তিনি তুরস্কের ইস্তাম্বুল ইন্টারন্যাশনাল গর্ভনেন্স ২০১৩ গ্রহণ করেন, মাইক্রোসফট ওয়ার্ল্ড ব্যাংক ইয়ুথ এ্যাওয়ার্ড কলম্বো থেকে ২০১৩, ২০১৪ ও ২০১৫ সালে সার্ভিস ইনোভিশন ফান্ড উদ্ভাবনী এ্যাওয়ার্ড প্রদান করা হয়।

এছাড়াও হেনরি ভাস্কারদি এ্যাওয়ার্ড যা তিনি ২০১৭ সালে আমেরিকার নিউইয়র্ক থেকে গ্রহণ করেন। তার উদ্ভাবিত মাল্টিমিডিয়া টকিং বুকের জন্য ডাব্লিউএসআইএস পুরস্কার পায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এটুআই প্রোগ্রাম।

এখানে উল্লেখ্য যে, ইউনেস্কোর এ্যাওয়ার্ড প্রোগ্রামে সায়মা ওয়াজেদ হোসেন পুতুল, চেয়ারপার্সন অব ন্যাশনাল এ্যাডভাইজারি কমিটি অন অটিজম, মেম্বার অব ডাব্লিউএইচও এক্সপার্ট এ্যাডভাইজারি প্যানেল অন মেন্টাল হেলথ ও ইপসা’র প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমান এই গ্লোবাল পুরস্কার অনুষ্ঠানে যোগদান করেন এবং ইউনেস্কো’র অন্যান্য সরকারী প্রতিনিধি, আন্তর্জাতিক সংস্থা এবং একাডেমিক প্রতিষ্ঠানের সাথে মতবিনিময় করেন। বাংলাদেশের প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে ইপসা’র উদ্যোগ এবং উদ্ভাবনের বিষয়ে মতামত প্রকাশ করেন।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

তথ্য প্রযুক্তি খবর