channel 24

সর্বশেষ

  • যুক্তরাজ্যের কনজারভেটিভ দলের নেতা নির্বাচিত বরিস জনসন...

  • পেয়েছেন ৯২ হাজার ১৫৩ ভোট; হতে যাচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী

  • গাজীপুরে ২ ও জামালপুরে নারীকে গণপিটুনি; নবাবগঞ্জে নারীকে পুলিশে সোপর্দ...

  • এ পর্যন্ত গণপিটুনিতে নিহত ৬ জন; ৯টি মামলায় গ্রেপ্তার ৮১...

  • সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ালে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

  • নেতৃত্বের প্রশ্নে জাতীয় পার্টিতে কোনো দ্বন্দ্ব নেই: জি এম কাদের

  • ঘুষ গ্রহণের মামলায় সাময়িক বরখাস্ত হওয়া দুদক পরিচালক...

  • এনামুল বাছিরের জামিন নামঞ্জুর; কারাগারে পাঠানোর নির্দেশ

  • শুধু ডেঙ্গুতে নয়, অন্য রোগ থাকলে মৃত্যুঝুঁকি বাড়ে: ভারপ্রাপ্ত উপাচার্য বিএসএমএমইউ

  • সার্চলাইটে সংবাদ প্রচারের পর মেহেরপুরে ভুয়া ডাক্তার হান্নানকে...

  • ৫০ হাজার টাকা জরিমানা ও চেম্বার সিলগালা, চিকিৎসা না দেয়ার মুচলেকা

উচ্চ মূল্যের কারণে বিক্রয়ে সাড়া ফেলতে পারেনি আইফোন

উচ্চ মূল্যের কারণে বিক্রয়ে সাড়া ফেলতে পারেনি আইফোন

২০১৮ সালে সর্বোচ্চ হ্যান্ডসেট বিক্রির তালিকায় অনেকটা তলানিতে রয়েছে আইফোন। বছরের ব্যবধানে বিক্রি কমেছে প্রায় ৮ শতাংশ।

কৃত্রিম বুদ্ধিমত্তার সর্বোচ্চ ব্যবহার ও অনেক নতুন ফিচার সংযুক্ত হলেও বাজার ধরতে পারেনি প্রতিষ্ঠানটির নতুন হ্যান্ডসেটগুলো। গ্রাহকরা বলছেন, আগ্রহ থাকলেও উচ্চ দামের কারণে কেনা হয়নি নতুন আইফোন।

অন্যদিকে বাজার বিশ্লেষকরা জানান, দামের চেয়ে বেশি প্রভাব ফেলেছে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্যদ্বন্দ্ব। ২০১৮ সালের সেপ্টেম্বরে নতুন হ্যান্ডসেট আইফোন টেন এস ও আইফোন টেন এস ম্যাক্সের উন্মোচন করে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। উন্মোচন অনুষ্ঠানে সর্বোচ্চ বিক্রির প্রত্যাশা ব্যক্ত করেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী।

এখন পর্যন্ত আইফোনের সর্বোত্তম লাইনআপ এটি। আইফোন টেন ও অন্যান্য হ্যান্ডসেটে যা ছিলো- তার চেয়েও বেশি কিছু যুক্ত করা হয়েছে এতে। আগের সব রেকর্ড ভঙ্গ করবে এই নতুন হ্যান্ডসেট।

অনেক নতুন ফিচার যুক্ত হয়েছে গেলো বছরের শেষ প্রান্তিকে বাজারে আসা আইফোন হ্যান্ডসেটগুলোতে। তা সত্বেও টিম কুকের প্রত্যাশা পূরণ হয়নি। সদ্য সমাপ্ত বছরে হ্যান্ডসেট বিক্রির তালিকায় অনেকটা তলানিতে ছিলো আইফোন। বছর ব্যবধানে বিক্রি কমেছে প্রায় ৮ শতাংশ। কমেছে প্রতিষ্ঠানটির শেয়ারদরও।

সাধারণ ভোক্তাদের অভিযোগ, অনেক নতুন ফিচার যুক্ত হলেও আইফোনের নতুন হ্যান্ডসেটের দাম অনেক বেশি। তবে বিশ্লেষকরা বলছেন, চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্যদ্বন্দ্বের কারণে আইফোনের নতুন হ্যান্ডসেটের বাজার সংক্ষিপ্ত হয়ে পড়ে। ফলে বাজার দখলের সব উপাদান থাকা সত্ত্বেও বিক্রয় লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি অ্যাপল।

বৈশ্বিক স্মার্টফোন বাজারে দারুণ সংযুক্তি আইফোন টেন এস ও আইফোন টেন এস ম্যাক্স। এই দুই মডেলের হ্যান্ডসেটে কৃত্রিম বুদ্ধিমত্তার সর্বোচ্চ ব্যবহার হয়েছে। ব্যবহারকারীদের নতুন অভিজ্ঞতা দেবে এগুলো।

তবে বাণিজ্যদ্বন্দ্বের কারণে চীনের বাজারে প্রবেশে বাধার মুখে পড়ে আইফোনের নতুন হ্যান্ডসেট। ফলে বছর ব্যবধানে প্রতিষ্ঠানটির হ্যান্ডসেট বিক্রিতে বড় পতন হয়েছে।

আইফোন টেন এস ১ হাজার ডলারে এবং আইফোন টেন এস ম্যাক্স ১ হাজার ১শ ডলারে বিক্রি করছে অ্যাপল। আর ২০১৭ সালের শেষ প্রান্তিকে বাজারে আসা আইফোন টেন বিক্রি হয়েছিলো ৯৯০ ডলারে।

এই হ্যান্ডসেট বিক্রির মাধ্যমে গেলো এক দশকের সর্বোচ্চ আয় করে অ্যাপল। ওই বছরে প্রতিষ্ঠানটির হ্যান্ডসেট বিক্রি হয় ১ কোটি ৩ লাখের বেশি। এর মাধ্যমে স্যামসাংকে ছাড়িয়ে বছরের সবচেয়ে বেশি হ্যান্ডসেট বিক্রির তালিকার শীর্ষে উঠে আইফোন।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

তথ্য প্রযুক্তি খবর