channel 24

সর্বশেষ

  • 'সোনালী কাবিন'-এর কবি আল মাহমুদ মারা গেছেন...

  • রাজধানীর একটি হাসপাতালে রাত ১১:০৫ মিনিটে মারা যান তিনি...

  • মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮২ বছর

সার্চ ইঞ্জিন গুগল এর ২০তম বার্ষিকী

সার্চ ইঞ্জিন গুগল এর ২০তম বার্ষিকী

সার্চ ইঞ্জিন গুগল। তথ্য-প্রযুক্তির মহাসড়কে গুগলকে বলা হয়, সবজান্তা। বিশ্বখ্যাত ফোর্বস ম্যাগাজিনের দাবি, প্রতি সেকেন্ডে গড়ে ৪০ হাজার অনুসন্ধানের জবাব মেলে এর কাছে।

২০ বছর আগে ১৯৯৮ সালের এই দিনে পৃথিবীর বুকে জন্ম নিয়েছিল সব জান্তা শমসের, গুগল। এই শমসের জন্মের আগে কোনো তথ্যে জানার জন্য অনেক বন্ধুর পথ পাড়ি দিতে হয়েছে মানুষকে। কিন্তু শমসেরের আশির্বাদে মানুষ ঘরে বসে মূহুর্তের মধ্যেই জানতে পাড়ছে পৃথিবীর আদ্যপান্ত সম্পর্কে। বলা চলে শমসের মানুষের জীবনকে সহজ থেকে সহজতর করে দিয়েছে।
 
এখন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিনই হচ্ছে গুগল। ফোর্বস এর হিসাব অনুযায়ী গুগল প্রতি সেকেন্ডে গড়ে ৪০ হাজার অনুসন্ধানের জবাব বের করে। তবে মানুষের অফুরন্ত চাহিদা মেটাতে মেটাতে গুগল এখন শুধু নিছক সাধারণ কোনো সার্চ ইঞ্জিন নয়, এর অনেক বেশি কিছু। একটি বিজ্ঞাপনী মাধ্যম, একটি ব্যবসা মডেল আর ব্যক্তিগত তথ্যের এক নিরলস সংগ্রাহক।

জি-মেইল, গুগল ম্যাপস, গুগল ড্রাইভ, গুগল ক্রোম এসবের বাইরে ২০১০ সাল থেকে গুগল প্রায় প্রতি সপ্তাহেই একটি করে  কোম্পানির মালিক হচ্ছে। শুরুর তুলনায় গুগল এখন একশগুণ বড়। আর কাজ করছে ১০ হাজার গুণ বেশি গতিতে এবং বর্তমানে গুগলের মোট সম্পদের পরিমান ৩০০ বিলিয়ন ডলার। 

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

তথ্য প্রযুক্তি খবর