channel 24

সর্বশেষ

  • উন্নয়ন ধরে রাখতে অশুভ তৎপরতা রুখতে হবে: রাষ্ট্রপতি

  • ধানমন্ডিতে বৈঠকে বসেছেন ফখরুলসহ জাতীয় ঐক্যের নেতারা

  • জনগণকে নয়, বিদেশিদের আস্থায় নিতে চায় ঐক্যফ্রন্ট: সেতুমন্ত্রী...

  • নীতিহীন ঐক্যে জনগণ থাকবে না: ব্রাহ্মণবাড়িয়ায় আইনমন্ত্রী...

  • সুষ্ঠু নির্বাচনের জন্য সরকারকে আলোচনার আহবান নজরুলের

  • ১৭৭ রোহিঙ্গাকে রাখাইনে পুনর্বাসনের দাবি মিয়ানমারের...

  • প্রত্যাবাসন নিয়ে মিয়ানমারের দাবি মিথ্যা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

  • জাতীয় ঈদগাহে আইয়ুব বাচ্চুর জানাজা; কাল চট্টগ্রামে দাফন

  • প্রতিমা বিসর্জনে আজ শেষ হচ্ছে শারদীয় দুর্গোৎসব

  • প্রস্তুতি ম্যাচ: জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারিয়েছে বিসিবি একাদশ...

  • স্কোর: জিম্বাবুয়ে ১৭৮ (এবাদত ৫/১৯), বিসিবি ১৮১/২ (সৌম্য ১০২*)

সবচেয়ে বড় ডিসপ্লে নিয়ে নতুন আইফোন আনলো অ্যাপল

সবচেয়ে বড় ডিসপ্লে নিয়ে নতুন আইফোন আনলো অ্যাপল

শেষ হলো যত জল্পনা-কল্পনা। বিশ্বখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল নতুন সংস্করণের আইফোন বাজারে এনেছে। ১২ সেপ্টেম্বর রাতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্টিভ জবস থিয়েটারে অ্যাপলের পণ্য ঘোষণার অনুষ্ঠানে অ্যাপলপ্রেমীদের চোখ আটকে ছিল।

আইফোনপ্রেমীদের প্রত্যাশা পূরণ করার ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তিনির্ভর প্রতিষ্ঠানটি। ঘোষণা দিয়েছে, আইফোন এক্সএস, এক্সএএস ম্যাক্স ও আইফোন এক্সআর এবং অ্যাপল ওয়াচ (ঘড়ি)।

যিনি এ ঘড়ি ব্যবহার করবেন, তাঁর হৃদপিণ্ড ঠিকমতো কাজ করছে কিনা সেটি জানিয়ে দেবে অ্যাপল ওয়াচ। হৃদযন্ত্রের কম্পন অনিয়মিত হচ্ছে কিনা সেটি চিহ্নিত করতে পারবে অ্যাপল ঘড়ি। এটা অনেকটা ইসিজি যন্ত্রের মতো কাজ করবে।

অ্যাপল জানিয়েছে আমেরিকার ফুড এন্ড ড্রাগ কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন পেয়েছে নতুন এ সংযোজন। নতুন অ্যাপল ওয়াচে এমন একটি বৈশিষ্ট্য রয়েছে যার মাধ্যমে ঘড়ির ব্যবহারকারী কোথাও পড়ে গেলে এবং এক মিনিট নড়াচড়া না করলে অ্যাপল ওয়াচ থেকে জরুরী সেবায় বার্তায় পাঠাবে। সে বার্তায় ব্যবহারকারী অবস্থান সম্পর্কেও তথ্য থাকবে।

এছাড়া ব্যবহারকারী যদি তাঁর পছন্দের বন্ধু এবং পরিবারের সদস্যদের যোগাযোগ করার বিষয়টি ঘড়িতে নির্ধারণ করে রাখে, তাহলে তাদের কাছেও বার্তা পাঠানো হবে।

প্রযুক্তি বিশ্লেষকের চোখে এবারের নতুন তিনটি মডেলের আইফোনে নতুনত্ব নেই। এর নকশা গত বছরে বাজারে আনা আইফোন এক্সের মতো। তবে এতে বিভিন্ন ফিচারের কারণে দামে পার্থক্য এসেছে।  আইফোন এক্সএস ও এক্সএস ম্যাক্সে ওএলইডি ডিসপ্লে থাকলেও আইফোন এক্সআরে থাকবে এলসিডি ডিসপ্লে।

নতুন সংস্করণের এ দুটো আইফোনের ডিসপ্লে হবে আগের তুলনায় অনেক ঝকঝকে। এখানে সুপার রেটিনা ডিসপ্লে সংযোজন করা হয়েছে। এ ফোন সেট পানি ঢুকবে না। দুই মিটার পানির নিচে ৩০ মিনিট পর্যন্ত থাকতে পারবে এটি। এছাড়া প্রতিদিনের ব্যবহার সময় চা, কফি কিংবা অন্যকোন ধরনের তরল জিনিস ফোন সেটের উপর পড়লেও কোন সমস্যা হবে না। নতুন এ দুটো আইফোন সেটে ছবি, ভিডিও, ভিডিও এডিটিং এবং গ্রাফিক্স-এর জন্য ভালো ধারণ ক্ষমতা রয়েছে।

এক্সআর ফোনে একটি ৬ দশমিক ১ ইঞ্চি এজ-টু-এজ এলসিডি ডিসপ্লে ব্যবহার করেছে অ্যাপল। তিনটি মডেলের আইফোনে এসেছে অ্যাপলের নতুন এ১২ বায়োনিক চিপ। নতুন এই এলসিডি ডিসপ্লের নাম রাখা হয়েছে লিকুইড রেটিনা ডিসপ্লে। এ১২ বায়োনিক চিপে থাকছে সর্বাধুনিক সাত ন্যানোমিটার আর্কিটেকচার। এ ছাড়া থাকবে ফেসআইডি, ট্রু ডেপথ ক্যামেরা। ৬৪ জিবি, ১২৮ জিবি আর ২৫৬ জিবি স্টোরেজ সংস্করণে পাওয়া যাবে নতুন আইফোন এক্সআর।

যুক্তরাষ্ট্রে ৬৪ জিবি আইফোন এক্সআরের দাম ৭৪৯ মার্কিন ডলার। ১২৮ জিবি ও ২৫৬ জিবি এক্সআর কিনতে যুক্তরাষ্ট্রে খরচ হবে যথাক্রমে ৭৯৯ ডলার আর ৮৯৯ ডলার। ২৬ অক্টোবর থেকে বিশ্বের ৫০টি দেশে আইফোন বিক্রি শুরু হবে। আইফোন এক্সআরে থাকবে আইওএস ১২ অপারেটিং সিস্টেম। থাকবে ডুয়েল সিম স্ট্যান্ড বাই। এতে বাদ গেছে থ্রি ডি টাচ।

নতুন সংস্করণের আইফোনের একটিতে পেছনে তিনটি ক্যামেরা থাকবে বলে বাজারে জোর গুজব উঠেছিল। কিন্তু শেষ পর্যন্ত দেখা গেল 'আইফোন এক্সএস' এবং 'আইফোন এক্সএস ম্যাক্স'-এ ১২ মেগাপিক্সেল-এর দুটো ক্যামেরা আছে। এখানে রয়েছে টুএক্স অপটিক্যাল জুম এবং ডুয়াল অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন। ফটোগ্রাফির জগতে এটি নতুন মাত্রা যোগ করবে বলে অ্যাপল জানিয়েছে।

শুধু ছবি নয়, উন্নত মানের ভিডিও ধারণ করা যাবে এ ফোন সেটের মাধ্যমে। ভিডিও ধারণের সময় নড়াচড়া হলেও ভিডিওতে সেটির প্রভাব পড়বে না এবং কম আলোতেও ভালো মানের ভিডিও ধারণ সম্ভব হবে। কারণ এখানে রয়েছে উন্নত মানের ইমেজ স্ট্যাবিলাইজার। ভিডিও'র শব্দ হবে উন্নত মানের।

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক দাবি করেছে, আইফোন হলো বিশ্বের এক নম্বর স্মার্টফোন। এর গ্রাহক সন্তুষ্টির হার ৯৮ শতাংশ। আইফোন এক্সএস ও এক্সএস ম্যাক্স আইফোনটি হচ্ছে এখন পর্যন্ত অ্যাপলের তৈরি সবচেয়ে উন্নত ফোন। সর্বশেষ ২০১৭ সালের নভেম্বর মাসে আইফোন এক্স বাজারে এনেছিল অ্যাপল।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

তথ্য প্রযুক্তি খবর