channel 24

সর্বশেষ

  • জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে...

  • নিউইয়র্ক যাওয়ার পথে যাত্রাবিরতিতে লন্ডনে প্রধানমন্ত্রী

  • কক্সবাজারের উদ্দেশে সড়ক পথে আ.লীগের সাংগঠনিক সফর শুরু...

  • নির্বাচনে জনপ্রিয় ব্যক্তিদের মনোনয়ন দেয়া হবে: কুমিল্লায় সেতুমন্ত্রী

  • রেলপথের মতো সড়কপথের প্রচারণাতেও ব্যর্থ হবে আ.লীগ: রিজভী

  • ২০১৮'র শেষ অথবা ২০১৯'র শুরুতে জাতীয় নির্বাচন: সিইসি...

  • আইনগত ভিত্তি পেলেই ইভিএম ব্যবহার করা হবে

  • নরসিংদীতে ব্রহ্মপুত্র নদে নৌকাডুবি; ভাইবোনসহ ৩ জনের মৃত্যু

বিশ্বের প্রথম ৫জি ফোন তৈরি করছে ভিভো

বিশ্বের প্রথম ৫জি ফোন তৈরি করছে ভিভো

মোবাইল প্রযুক্তির ক্ষেত্রে প্রযুক্তি বিশ্বে সর্বশেষ উদ্ভাবন হচ্ছে ৫জি নেটওয়ার্ক সমর্থিত স্মার্টফোন। মাসখানেক আগে চীনের অপো ৫জি মডেম তৈরির ঘোষণা দিয়ে দেয়। এবারে আরেক চীনা স্মার্টফোন নির্মাতা ভিভো দাবি করেছে, তারা ৫জি স্মার্টফোনের সফল পরীক্ষা চালিয়েছে।

৫জি সমর্থিত সফটওয়্যার ও হার্ডওয়্যারযুক্ত করে নেক্স সিরিজে নতুন স্মার্টফোন আনবে ভিভো বলে নিশ্চিত করেছে চীনের শেনঝেনভিত্তিক প্রতিষ্ঠানটি। ভিভো নেক্স এস হতে পারে ফোনটির নাম। এতে কোয়ালকমের তৈরি এক্স ৫০ মডেম ব্যবহৃত হবে।

সম্প্রতি এক বিবৃতিতে ভিভো বলেছে, নেক্স ফোনের ৫জি সংস্করণটির জন্য প্রথম ধাপের যে প্রটোকল ও সিগন্যাল পরীক্ষা রয়েছে, তা সফলভাবে শেষ হয়েছে। এতে ননস্ট্যান্ডঅ্যালোন আর্কিটেক্ট (এনএসএ) মডেল যুক্ত হয়েছে, যা থ্রিজিপিপি রিলিজ ১৫ মান সমর্থন করে। এতে এলটিই ও নিউ রেডিও দুটি সংযোগ ব্যবহার করা যাবে।

ভিভো এক বিজ্ঞপ্তিতে আরও বলেছে, কোয়ালকমের এক্স ৫০ মডেমের ওপর ভিভো প্রাথমিক আর্কিটেকচার পরিকল্পনা শেষ করেছে। এ ছাড়া থ্রিডি প্লেসমেন্ট স্ট্যাকিং, রেডিও ফ্রিকোয়েন্সি অ্যানটেনা ডিজাইন ও ৫জির উপযোগী ব্যাটারির বিষয়টি ঠিক করা হয়েছে। ভবিষ্যতে ৫জি অবকাঠামো নিয়ে আরও পরীক্ষা চালানো হবে। ২০১৯ সালে বাণিজ্যিকভাবে প্রথম ব্যাচের ৫জি ফোন ছাড়বে ভিভো।

শিগগিরই বাংলাদেশের বাজারে ভিভো ১১ স্মার্টফোন আনার কথা জানিয়েছে ভিভো। ধারণা করা যাচ্ছে, সেপ্টেম্বরের মাঝামাঝি ভিভো বাংলাদেশ বাজারে ভি১১ ফোনটি নিয়ে আসতে পারে। ভি১১-এ থাকছে ২৫ মেগা পিক্সেল ফ্রন্ট ক্যামেরা এবং দুটি রিয়ার ক্যামেরা, মোট তিনটি ক্যামেরা। ভি১১ প্রো-তে আরও রয়েছে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানিং ও ফুলভিউ ডিসপ্লে। ভি১১ ফোনগুলোয় থাকছে ফাস্ট চার্জিং টেকনোলজি। ভি১১ ফোনটি বাজারে ২৮ হাজার টাকায় পাওয়া যাবে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

তথ্য প্রযুক্তি খবর