channel 24

সর্বশেষ

  • নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া...

  • ইটপাটকেল-টিয়ারশেল নিক্ষেপ; পুলিশের গাড়ি ভাঙচুর ও আগুন

২১ বছরে পা দিয়েছে গুগল

২১ বছরে পা দিয়েছে গুগল

শুরুটা ১৯৯৮ সালে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ছাত্রাবাসে। মূলধন বলতে ৪টি কম্পিউটার এবং ১ লাখ ডলার। আর ২০ বছর পেরিয়ে যার বাজারমূল্য দাঁড়িয়েছে ৮৬ হাজার ৩০০ কোটি ডলারে। বলছিলাম, প্রযুক্তি জায়ান্ট গুগলের কথা।

২১ বছরে পা দিয়েছে গুগল। ১৯৯৮ সালে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ল্যারি পেজ এবং সার্জে ব্রিনের হাতে ৪টি কম্পিউটার নিয়ে যাত্রা শুরু করা যুক্তরাষ্ট্রের এই সার্চ ইঞ্জিন এখন বিশ্বের অন্যতম প্রযুক্তি জায়ান্ট।

সে সময়ে তাদের কাজে ১ লাখ ডলার বিনিয়োগ করেন সান মাইক্রোসিস্টেমস ইনকরপোরেশনের সহ-প্রতিষ্ঠাতা অ্যান্ডি বেচতোশিম। এরপর পরিবার, বন্ধু ও বিনিয়োগকারী প্রতিষ্ঠান থেকে ২ কোটি ৬০ লাখ ডলার ঋণ নেন পেজ ও ব্রিন। ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কে গাড়ির গ্যারেজে অফিস স্থানান্তরের আগে এই প্রতিষ্ঠানের একমাত্র কর্মী ছিলেন ক্রেগ সিলভারস্টেইন।

চমৎকার আদর্শবাদী গুগল। ব্যবসা পরিচালনায় কঠোর আইন অনুসরণ করে প্রতিষ্ঠানটি। বিশ্বব্যাপী প্রযুক্তিগত উন্নয়নেও ভূমিকা রাখছে গুগল। ২০১৫ সালে গুগলের পরিচালনায় প্রতিষ্ঠা পায় অ্যালফাবেট ইনকরপোরেশন। আরো ৬টি সহযোগী প্রতিষ্ঠান রয়েছে তাদের। যেগুলো প্রতি মাসে বিশ্ব্ব্বের ১০০ কোটির বেশি গ্রাহক ব্যবহার করেন।

বর্তমানে বিশ্বের দামী ব্যবসা প্রতিষ্ঠানের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ৮৬ হাজার ৩০০ কোটি মার্কিন ডলার বাজারমূল্যের গুগল। ১০ কোটি গিগাবাইটের বেশি ডাটা রয়েছে গুগলের তথ্যভাণ্ডারে। ২০০৬ সালে ইউটিউব অধিগ্রহণে ১৬০ কোটি ডলার বিনিয়োগ করে প্রতিষ্ঠানটি।

তবে এত অর্জনের পেছেন গুগলের গায়ে সম্প্রতি লাগে কালো দাগ। মোবাইল উৎপাদক প্রতিষ্ঠানগুলোকে অ্যান্ডয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারে বাধ্য করার দায়ে চলতি বছরের শুরুতে গুগলের বিরুদ্ধে ৫০০ কোটি ডলার জরিমানা করে ইউরোপিয়ান কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

তথ্য প্রযুক্তি খবর