channel 24

সর্বশেষ

  • গঠনগত সমস্যায় ভেঙে যাবে ঐক্যফ্রন্ট: ওবায়দুল কাদের

  • দল পুনর্গঠন করে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে: ফখরুল

  • বিপিএল: সিলেটকে ৬ উইকেটে হারিয়েছে ঢাকা...

  • সিলেট ১৫৮/৮ (ওয়ার্নার ৬৩), ঢাকা ১৬৩/৪ (সাকিব ৬১*)

হোটেল রিসিপশনে যখন ডাইনোসর

হোটেল রিসিপশনে যখন ডাইনোসর

কেমন হবে ভাবুনতো যদি হোটেলে ঢুকতেই সামনের অভ্যর্থনা ডেস্কে দেখা মিলে দুই রোবো-ডাইনোসরের। যারা আবার আপনাকে জাপানীজ, ইংরেজী, চীনা বা কোরিয়ান ভাষায় স্বাগত জানাবে? কেমন লাগবে অটোমেশন একটি রোবটের কাছ থেকে রিজার্ভেশন নিতে? বলছি জাপানের রাজধানী টোকিওতে অবস্থিত 'হেন না হোটেল' এর কথা। এটাই পৃথিবীর প্রথম হোটেল যেখানে হোটেল কর্মীদের কাজ করে একদল বিচিত্র রোবট। সম্পূর্ণ অটোমেশন পদ্ধতিতে মোশন সেন্সর দ্বারা পরিচালিত 'হেন না হোটেল'টির রোবটগুলো। রোবট দ্বারা পরিচালনা এবং অঙ্গসজ্জার সঙ্গে মিল রেখেই হোটেলের নাম রাখা হয়েছে 'হেন না'। যার অর্থ অদ্ভুত।

ডাইনোসরদের কাছ থেকে রুম বুঝে পাওয়া অতিথিরা নিজের কক্ষে যে লবি দিয়ে যাবেন সেখানে পেয়ে যাবেন দানবাকৃতির অ্যাকুরিয়াম। তবে অ্যাকুরিয়ামে জীবন্ত মাছের বদলে সাঁতরে বেড়াচ্ছে কৃত্রিম আলো ছড়ানো ব্যাটারি চালিত রোবট মাছ।

লবি পেরিয়ে রুমে ঢুকে অতিথিরা কল্পবিজ্ঞান সিনেমা স্টারওয়ার্সের ডিম্বাকৃতির সেই বিবি-এইট রোবটটির দেখা পাবেন! টিভি চ্যানেল বদলে দেয়া থেকে শুরু করে পছন্দে গানটি শুনতে চাইলে বিবি-এইট নিজেই তা চালিয়ে দেবে। বিবি-এইটকে সবচেয়ে বেশি পছন্দ করে হোটেলে আসা শিশু অতিথিরা।

জাপানের নাগাসাকিতে ২০১৫ সালে 'হেন না' এর যাত্রা শুরু। রোবট কমর্চারী দ্বারা পরিচালিত বিশ্বের প্রথম হোটেল হিসেবে ওই বছরেই নাম লেখায় গিনেস বুক অব ওয়াল্ডর্ রেকডের্স। আসলে হেন না একটি চেইন হোটেল। বর্তমানে রাজধানী টোকিওসহ দেশটির বিভিন্ন স্থানে এর আটটি শাখা রয়েছে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

তথ্য প্রযুক্তি খবর