channel 24

সর্বশেষ

  • নির্বাচনি কর্মকর্তাদের তথ্য চাওয়া যাবে না...

  • নাশকতাকারীরা যে দলেরই হোক ব্যবস্থা নিতে হবে...

  • বিনা কারণে কাউকে হয়রানি করা যাবে না...

  • আইনশৃঙ্খলা বাহিনীর সাথে বৈঠকে সিইসি...

  • ১৫ ডিসেম্বরের পর সেনাবাহিনীর একটি দল বিভিন্ন জেলায় যাবে

  • রাজনৈতিক নয়, অর্থনৈতিক কূটনীতিতে গুরুত্ব দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

  • ঐক্যফ্রন্টের ইশতেহারে গুরুত্ব পাবে সুশাসন ও ন্যায়বিচার: ডা. জাফরুল্লাহ

  • রাষ্ট্রদ্রোহ মামলায় বিএনপি নেতা গিয়াস কাদেরের জামিন নামঞ্জুর

কী আসবে গুগলে 'idiot' লিখে সার্চ দিলে?

কী আসবে গুগলে 'idiot' লিখে সার্চ দিলে?

পৃথিবীর সবচেয়ে বেশি ব্যবহৃত সার্চ ইঞ্জিনের নাম গুগল, এ তথ্য হয়তো নতুন করে কাউকে দেওয়ার কিছু নেই। তবে জানেন কি, গুগলে ‘idoit’ টাইপ করে ইমেজ সার্চ করলে কি দেখা যায়? দেখেছেন কখনও? কি কি ছবি সেখানে দেখাতে পারে কোনও ধারণা আছে কি? নেই! তাহলে নিজের স্মার্টফোন থেকে বা ল্যাপটপ, ডেক্সটপ থেকে গুগলে ‘idiot’ টাইপ করে ইমেজ সার্চ করে দেখুন একবার।

একটু মন দিয়ে দেখতে হবে। কারণ, একটু ভাল করে লক্ষ্য করলেই বুঝতে পারবেন, গুগল সার্চে দেখানো অধিকাংশই এক বিশিষ্ট ব্যক্তির ছবি। নাম শুনলে চমকে যেতে পারেন, আবার দমকা হাসিতেও ফেটে পড়তে পারেন! জ্বী হ্যাঁ, সত্যিই এটি অবাক করার মতো একটি ঘটনা। ‘idiot’ লিখে গুগলে ছবি সার্চ দিলে ডোনাল্ড ট্রাম্পের ছবি আসছে! অর্থাৎ, গুগল সার্চ ইঞ্জিনে ‘idiot’ ট্যাগ করে বা ওই বিষয়ে যে ছবিগুলি আপলোড করা হয়েছে তার বেশির ভাগই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, মূলত অনলাইনে আন্দোলন কর্মীদের একটি ক্যাম্পেইনের কারণেই শুরু হয় ট্রাম্পের ওপর ছবির এই আক্রমণটি। প্রযুক্তি বিষয়ক মার্কিন ওয়েবসাইট সিনেট বলেছে, ওই আন্দোলনকর্মীরা ট্রাম্পের একটি ছবির সঙ্গে ইডিয়ট অর্থাৎ আহাম্মক শব্দটি যুক্ত করে গুগলের অ্যালগরিদম অর্থাৎ এর কর্মপদ্ধতিকে প্রভাবিত করেছেন। ব্রিটিশ পত্রিকা দ্য গার্ডিয়ানের একটি প্রতিবেদনে বলা হয়েছে, সংবাদভিত্তিক সামাজিক মাধ্যম রেডিটের ইউজাররা ইডিয়ট শব্দটিসহ ট্রাম্পের একটি ছবিকে আপভোট বা পছন্দ করার পর এই ট্রেন্ড শুরু হয়েছে। ‘ইডিয়ট’ (‘idiot’) শব্দটির সঙ্গে ট্রাম্পের ছবি যুক্ত করার এই ক্যাম্পেইন মার্কিন প্রেসিডেন্টের কাজে সন্তুষ্ট নয় এমন মানুষদের প্রতিবাদের একটি উপায় হিসেবে আবির্ভূত হয়েছে বলে সংবাদ মাধ্যমের খবরে উল্লেখ করা হয়। গুগল সার্চ রেজাল্টে বিভিন্ন তথ্য অগ্রাধিকারের ভিত্তিতে প্রদর্শন করায় গুগলের অ্যালগরিদম প্রতিষ্ঠানটিকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে মনে করা হচ্ছে।

বড়ই বিচিত্র আমাদের দুনিয়া! তার চেয়েও বড় বিচিত্র এই গুগল! তা না হলে কি বিশ্বের অন্যমত ক্ষমতাধর প্রেসিডেন্টকে কেউ ‘idiot’ বলে? একটি, দুটি কিংবা দশটা ছবি হলেও মানা যেতো। কিন্তু গুগলের সার্চ ইঞ্জিনটিতে যতই স্ক্রল করা হোক আসছে ট্রাম্পের ছবি। তার পর আরও একজনকে নির্বোধের এই তালিকায় পাওয়া যায়, তিনি - স্যার আইজ্যাক নিউটন। অবশ্য বলিউডের চলচ্চিত্র পরিচালক রাজকুমার হিরানীর বিখ্যাত ছবি ‘3 Idiots’-এ তিন জিনিয়াস বন্ধুকেই ব্যঙ্গার্থে ‘idiot’ হিসেবে বলা হয়েছিল। ডোনাল্ড ট্রাম্পের ক্ষেত্রেও হয়তো তেমনই কিছু একটা ভাবা হয়েছে বেশিরভাগ ক্ষেত্রেই! আপনার কী মনে হয়!

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

তথ্য প্রযুক্তি খবর