channel 24

সর্বশেষ

  • নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া...

  • ইটপাটকেল-টিয়ারশেল নিক্ষেপ; পুলিশের গাড়ি ভাঙচুর ও আগুন

প্রাণির স্মৃতি প্রতিস্থাপন!

প্রাণির স্মৃতি প্রতিস্থাপন!

জীবন্ত কোনো প্রাণির স্মৃতি অন্য প্রাণিতে প্রতিস্থাপন করা সম্ভব বলে দাবি করেছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক নিউরোলজিস্ট। বলেছেন, সামুদ্রিক শামুকের স্মৃতি প্রতিস্থাপনে সক্ষম হয়েছেন তিনি। তবে তার এই পরীক্ষা নিয়ে যথেষ্ট মতভেদ আছে।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের নিউরোলজিস্ট ডা. ডেভিড গ্ল্যাঞ্জম্যান। সামুদ্রিক শামুকের স্মৃতি প্রতিস্থাপনে সফলতার দাবি তার।

ই-নিউরো জার্নালে প্রকাশিত প্রতিবেদনে এই নিউরোলজিস্ট বলেন, প্রশিক্ষণের স্মৃতি এক শামুক থেকে অন্য শামুকের মস্তিষ্কের প্রতিস্থাপন সম্ভব হয়েছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের নিউরোলজিস্ট ডা. ডেভিড গ্ল্যাঞ্জম্যান বলেন, 'সাধারণত সামুদ্রিক শামুককে স্পর্শ করলে, তেমন সাড়া দেয়া না। তবে, কিছু শামুককে বিদ্যুতের শক দিয়ে প্রশিক্ষণ দেয়া হয়; যাতে স্পর্শ করলেই দ্রুত সাড়া দেয়। পরে ওই শামুকের মস্তিষ্কের মলিকিউল প্রশিক্ষণ না পাওয়া শামুকের মস্তিষ্কের প্রতিস্থাপন করা হয়। ২৪ ঘন্টা পর সেগুলোও দ্রুত সাড়া দিতে শুরু করে। তার মানে স্মৃতি স্থানান্তরিত হয়।'

গ্ল্যাঞ্জম্যানের দাবি, এই সাফল্য, আলঝেইমারের মতো মানুষের মস্তিষ্কের বিভিন্ন রোগের চিকিৎসায় নতুন দ্বার উন্মোচন করবে। এই গবেষণা বিশেষ করে, ডিমেন্সিয়া আলঝেইমার, ট্রমা ও পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅরডারের চিকিৎসায় ব্যবহৃত হতে পারে।
তবে, এ সব দাবিকে পাত্তা দিতে চান না অনেক বিজ্ঞানী। তাদের বিশ্বাস, স্মৃতি প্রতিস্থাপন সম্ভব নয়। কারণ, অভিজ্ঞতার ভিত্তিতে স্মৃতি জমা হয়।

সর্বশেষ সংবাদ

তথ্য প্রযুক্তি খবর