channel 24

সর্বশেষ

  • নতুন মেয়াদে সভাপতি হওয়ার পর বঙ্গবন্ধুর সমাধিতে শেখ হাসিনার শ্রদ্ধা

  • বিজয় রুখতে বিএনপি প্রার্থীদের ওপর হামলা চালাচ্ছে আ.লীগ: ফখরুল

  • হবিগঞ্জে গাছের সাথে বাসের ধাক্কায় ৩ জনের প্রাণহানি

  • সৌদিতে নবেল করোনা ভাইরাসে আক্রান্ত রোগী চিহ্নিত

  • আইসিজের আদেশ: মেনে নেওয়ার আহবান গাম্বিয়ার; মায়নমারের প্রত্যাখ্যান

  • পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের শুভ সূচনা

বিশ্বকাপ বাছাই পর্বে অপেক্ষাকৃত সহজ গ্রুপে বাংলাদেশ

বিশ্বকাপ বাছাই পর্বে অপেক্ষাকৃত সহজ গ্রুপে বাংলাদেশ

বিশ্বকাপ বাছাইয়ে চূড়ান্ত হয়েছে বাংলাদেশের চার প্রতিপক্ষ। ই গ্রুপে বাংলাদেশ। অপেক্ষাকৃত সহজ গ্রুপে আছে প্রতিবেশি ভারত আর দক্ষিণ এশিয়ার সাবেক প্রতিনিধি আফগানিস্তান। আছে এশিয়ান চ্যাম্পিয়ন কাতারও। গ্রুপিং শেষে প্রতিক্রিয়ায় বাংলাদেশ কোচ জেমি ডে জানিয়েছেন কঠিন মিশনে অঘটন ঘটানোর ইচ্ছার কথা।

বিশ্বকাপ বাছাই পর্ব সবার আগে এশিয়াতে শুরু হয়েছে। সবচেয়ে দীর্ঘ যাত্রা পথও এই মহাদেশে। সবচেয়ে বেশি দেশও এখানে।

সেই পথের দ্বিতীয় বাধা টপকানোর মিশনে নামছে ৪০ দেশ। মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে এএফসি হেড কোয়ার্টারে হয়ে গেলো তারই ড্র।  

প্রধান আকর্ষণ ছিলেন চারবার বিশ্বকাপ খেলা অস্ট্রেলিয়ার টিম কাহিল।

রাশিয়া বিশ্বকাপের এক ঝলক দিয়ে শুরু।

এশিয়ার দলগুলোর বিশ্বকাপ সাফল্যও ফুঁটে উঠেছে ছোট্ট কিন্তু গোছানো অনুষ্ঠানে।

৮ গ্রুপে ভাগ করা হলো দলকে। প্রথম পর্ব টপকে আসা বাংলাদেশ ছিলো পাঁচ নম্বর পটে। জায়গা হলো ই গ্রুপে। একে একে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে আফগানিস্তান, ভারত, ওমান ও এশিয়ান সেরা কাতারকে।

বিশ্বকাপ স্বাগতিক কাতার সরাসরি টুর্নামেন্টে খেললেও এই ড্র এশিয়ান কাপেরও বাছাই পর্ব, তাই মধ্যপ্রাচ্যের দেশটিও আছে এই আয়োজনে। আর ভারতের সঙ্গে ৩৪ বছর পর বাংলাদেশের দেখা হচ্ছে বিশ্বকাপ বাছাইয়ে।

চার বছর আগের তুলনায় কিছুটা সহজ প্রতিপক্ষ পেলেও জিততে হলে অঘটন ঘটাতে হবে বলে মনে করেন জেমি ডে। ইংল্যান্ডে থেকে মালয়েশিয়ায়, বাংলাদেশের কঠিন পথের খোঁজ রেখেছেন তিনি।

বাংলাদেশি কোচ জেমি ডে বলেন, দেশী কোচ মারুফুল হকের চোখে এটাই ইতিহাসের অন্যতম সহজতম গ্রুপ। তার দৃষ্টিতে বিশ্বকাপ নয় এশিয়ান কাপ হওয়া উচিত লক্ষ্য। যেখানে খেলবে ২৪ দেশ।

আরামবাগ ক্রীড়া সংঘের কোচ মারুফুল হক বলেন, এবারের গ্রুপিংয়ে কাকতালীয়ভাবে প্রতিবেশি দেশের দেখা হচ্ছে বেশি। সি গ্রুপে ইরান-ইরাক খেলবে একসাথে। এফ গ্রুপে কিরগিজস্তান-তাজিকিস্তান-মঙ্গোলিয়া, জিতে থাইল্যান্ড-মালয়েশিয়া-ইন্দোনেশিয়া আছে একসাথে।

৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বাছাই পর্ব। তবে বাংলাদেশের প্রথম ম্যাচ ১০ তারিখ, আফগানিস্তানের বিপক্ষে। আর ঘরের মাঠে প্রথম ম্যাচ কাতারের বিপক্ষে ১০ অক্টোবর। 

নয় মাসের হোম এন্ড অ্যাওয়ে লড়াই শেষে আট গ্রুপ চ্যাম্পিয়ন ও চার সেরা রানার্সআপ দল যাবে বাছাই পর্বের তৃতীয় রাউন্ডে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্পোর্টস 24 খবর