channel 24

সর্বশেষ

  • শুদ্ধি অভিযানে টার্গেটকৃতদের আইনের আওতায় আনা হবে: কাদের

  • সড়ক দুর্ঘটনা: ঝিনাইদহে ২, হবিগঞ্জে ২ ও মৌলভীবাজারে নারী নিহত

  • চট্টগ্রামের নিমতলীতে একটি বাসা থেকে বাবা-মেয়ের মরদেহ উদ্ধার

  • আর্থিক সংকট: শনি ও রোববার বন্ধ থাকবে জাতিসংঘ সদর দপ্তর

বিশ্বকাপে ভারত-পাকিস্তান চিরপ্রতিদ্বন্দ্বিতার লড়াই

বিশ্বকাপে ভারত-পাকিস্তান চিরপ্রতিদ্বন্দ্বিতার লড়াই

কাল চিরপ্রতিদ্বন্দ্বিতার লড়াইয়ে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। দুই দলই এই ম্যাচকে দেখছে আলাদা ভাবে। তবে মাঠে দেখাতে চায় স্বাভাবিক নৈপুন্য।

যদিও খেলা হবে কিনা তা নিয়ে আছে শঙ্কা। কেননা যথারীতি বৃষ্টির চোখ রাঙানি আছে এই ম্যাচেও। ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে বিকাল সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি।

ফুটবলের নগরী ম্যানচেস্টার। সেখানেই ক্রিকেটের সবচেয়ে ঝাঁঝালো দ্বৈরথে মুখোমুখি হবার অপেক্ষায় ভারত-পাকিস্তান।

কেন ভারত-পাকিস্তান ম্যাচ আলাদা? সেটা যতনা ক্রিকেটের কারণে, তারচেয়ে বেশি প্রতিবেশি দুই দেশের রাজনৈতিক বৈরি সম্পর্কের কারণে। যার শুরুটা সেই ১৯৪৭ সাল থেকে। এখনো চলমান।

পাক-ভারত ম্যাচকে ঘিরে উত্তেজনা, কথার লড়াই আগের মতই আছে। কিন্তু এখন আর নিয়মিত দেখা হয় না দুই দলের। সবশেষ মুখোমুখি দুই বছর আগে এই ইংল্যান্ডে। যেখানে সুখস্মৃতি পাকিস্তানের। ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির চ্যাম্পিয়ন হয়েছিলো দলটি।

তবে বিশ্বকাপে শুধুই ভারতের জয়জয়কার। ৬ দেখায় কখনোই পাকিস্তানের কাছে হারেনি। ওয়ানডেতে অবশ্য পাকিস্তান অনেক এগিয়ে ইতিহাসের প্রেরণায়। ১৩১ ম্যাচের ৭৩ জয়ের বিপরিতে ভারতের জয় ৫৪টিতে।

চ্যাম্পিয়ন্স ট্রফির ঐ ফাইনালে ফখর জামানের অসাধারণ ব্যাটিংয়ে জিতেছিলো পাকিস্তান। কিন্তু দলগত শক্তিতে ভারত অনেক এগিয়ে। শিখর ধাওয়ানের ইনজুরি ধাক্কা হলেও রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনিদের নিয়ে ব্যাটিং লাইন যে কোনো দলের জন্য ভীতিকর। ধাওয়ানের অনুপস্থিতিতে চারে হয় দীনেশ কার্তিক অথবা বিজয় শঙ্কর নামবেন ব্যাট হাতে।

কোহলি যদি হন ভারতের প্রাণ। তবে বাবর আজম পাকিস্তানের শক্তি। ভারত অধিনায়ক যেখানে ১০০ রান করেছেন। বাবরের ব্যাট থেকে এসেছে ১১৫ রান।

বোলিংয়ে জাসপ্রিত বুমরাহ, ভূবনেশ্বর কুমার, হারদিক পান্ডিয়ার সাথে যুজবেন্দ্র চাহালরাও ধারাবাহিক।

অগোছালো আর আনপ্রেডিক্টেবল পাকিস্তানের একমাত্র আশা হঠাৎ করে জ্বলে ওঠা কোনো তারা। অফ ফর্মের ফখর জামান যদি ফর্মে ফিরতে পারেন। ইমাম উল হক যদি দেখাতে পারেন তার ঝলক। বাবর আজম যদি ধরে রাখেন তার ছন্দ তাহলেই পাকিস্তান বড় স্কোর করতে পারবে।

আর বোলিংয়ে বুমরাহর সঙ্গে আমেরের প্রতিদ্বন্দ্বিতা উপভোগ করার সুযোগ পাবে ক্রিকেট বিশ্ব। শেষ মুহূর্তে দলে জায়গা পাওয়া এই পেসার ইতোমধ্যে নিয়েছেন দশ উইকেট। বুমরাহর শিকার ৫টি।

বিশ্বকাপের ভিলেন বৃষ্টি এই ম্যাচেও তার চোখ রাঙ্গানি দেখাচ্ছে। ভারত পয়েন্ট হারিয়েছে নিউজিল্যান্ডের কাছে। পাকিস্তানের ম্যাচ পরিত্যক্ত হয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে। তবে কি ওল্ড ট্রাফোর্ডের ২৬ হাজার আর টেলিভিশনের সামনের বিলিয়ন ক্রিকেটপ্রেমীকে শুধুই দর্শক হয়ে থাকতে হবে?

বিস্তারিত প্রতিবেদন ভিডিওতে-

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্পোর্টস 24 খবর