channel 24

সর্বশেষ

  • ডেঙ্গু জ্বরে সাতক্ষীরায় গৃহবধূর মৃত্যু

  • সাফ অনূর্ধ্ব ১৫ ফুটবল: ভূটানকে ৫-২ গোলে বিধ্বস্ত করলো বাংলাদেশ

  • রোহিঙ্গাদের আরাম কমানো হবে, যাতে ফিরতে রাজি হয়: পররাষ্ট্রমন্ত্রী

শেষবারের মত বিশ্বকাপ খেলছেন যারা

শেষবারের মত বিশ্বকাপ খেলছেন যারা

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলতে যাবার আগে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে মাশরাফী ঘোষণা দিয়েছিলেন এটাই হতে যাচ্ছে তার শেষ বিশ্বকাপ। শুধু বাংলাদেশ অধিনায়ক নয় বিদায়ের ঘন্টা বাজতে চলেছে আরো অনেক ক্রিকেটারের।

মহেন্দ্র সিং ধোনী, লাসিথ মালিঙ্গা, ক্রিস গেইল আছে সেই তালিকায়। চোখে একরাশ স্বপ্ন আর মনে হাজারো অনুভূতির কাব্য নিয়ে বিশ্বমঞ্চে পা বাড়ানো। গ্যালারীর সহস্র মানুষের চিৎকার, সবুজ গালিচার রোমাঞ্চ আর রঙিন আবহ। হঠাৎ করে ধূসর হয়ে যায় যখন মনের অজান্তেই খেলা করে এটাই হতে যাচ্ছে শেষ বিশ্বকাপ।

শুরু করা যাক মাশরাফী বিন মোর্ত্তজাকে দিয়ে। বিশ্বকাপের কয়েক মাস আগে থেকেই কানাঘুসা চলছিলো, বিশ্বকাপের পর ম্যাশ অবসর নিবেন কিনা। তবে এটাই যে শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে তা ভরা মজলিসেই ঘোষণা দেন ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক।

বিশ্বকাপে অভিষেক ২০০৩ এ। ১৬ ম্যাচে উইকেট ১৮টি। ২০১৫র পর এবারের আসরেও বাংলাদেশকে নেতৃত্ব দিবেন। তবে ইনজুরির কারনে ২০১১ বিশ্বকাপে খেলতে না পারা ম্যাশের ক্যারিয়ারের বড় আক্ষেপ।

২৮ বছর পর ভারতকে বিশ্বসেরার স্বাদ এনে দিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনী। এবার নেতৃত্বের ভার না থাকলেও দলের অন্যতম সেরা তারকা এ উইকেট রক্ষক ব্যাটসম্যান। তাই তো বয়স ৩৭ হলেও তাকে উপেক্ষা করতে পারেনি ভারতীয় ক্রিকেট বোর্ড।

এর আগের তিন আসরে ২০ ম্যাচ খেলেছেন করেছেন ৫০৭ রান। ২০১১ বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে অপরাজিত ৯১ রান তার সর্বোচ্চ।

মোহাম্মদ হাফিজ ও শোয়েব মালিক দীর্ঘসময় ধরেই পাকিস্তানের নির্ভরতার প্রতীক। তবে এবারের বিশ্বকাপ হতে যাচ্ছে এ দুই অলরাউন্ডারের শেষ আসর।

১৯৯৯ সালে অভিষেক হলেও খেলেছেন মাত্র এক বিশ্বকাপে। ৩ ম্যাচে করেছেন ৯২ রান আর উইকেট  মাত্র ১টি। আর হাফিজ ম্যাচ খেলেছেন ১০ ম্যাচ। ২৩০ রানের পাশাপাশি ১১ উইকেট নিয়েছেন তিনি।

অদ্ভূত বোলিং অ্যাকশন আর বাহারি ঝাকড়া চুল। এতোটুকুই যথেষ্ট মালিঙ্গাকে চেনাতে। তার ইয়র্কার আর স্লোয়ার ডেলিভারি হয়তো দেখা যাবে এ বিশ্বকাপ পর্যন্তই। আগের তিন আসরে ২১ ম্যাচে পেয়েছেন ৪৩ উইকেট। কেনিয়ার বিপক্ষে ৩৮ রানে ৬ উইকেট তার সেরা বোলিং ফিগার।

ইউনিভার্সাল বস। নিজেকে এই নামেই জাহির করেন ক্রিস্টোফার হেনরি গেইল। বিনোদনের ফেরিওয়ালা এ ক্যারিবিয়ান দানব বিশ্বকাপে ২৬ ম্যাচে করেছেন ৯৪৪ রান। বিশ্বআসরে প্রথম ডাবল সেঞ্চুরিও করেন গেইল গেলো আসরে জিম্বাবুয়ের বিপক্ষে। হাত ঘুড়িয়ে ১৪ উইকেটও নিয়েছেন তিনি।

এছাড়া ইমরান তাহির, ডেপি ডুমিনি, ডেভিড ওয়ার্নার, রস টেলরদের মতো অনেক তারকাদের হতে যাচ্ছে শেষ বিশ্বকাপ।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্পোর্টস 24 খবর